কানাডায় যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত

আগস্ট ১৮, ২০১৯

প্রবাসী কণ্ঠ : যথযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উচ্ছ্বাসের মধ্য দিয়ে গত ১১ অগাস্ট রোববার টরন্টোসহ কানাডার অন্যন্য শহরে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হয়েছে। প্রবাসের ধর্মপ্রাণ মুসলিম জনতা টরন্টো, মন্ট্রিয়ল, অটোয়া, ক্যালগারী, ভেঙ্গুভার, সাসকাচুন, মেনিটোবাসহ আরো বেশ কিছু শহরের বিভিন্ন মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেন। নামাজ শেষে বিশ্বর সমগ্র মুসলিম উম্মাহর শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।

টরন্টোতে বাংলাদেশী মুসলমানদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাঙ্গালী অধ্যুষিত ড্যানফোর্থ ও ভিক্টোরিয়া পার্ক এলাকায় অবস্থিত ডেন্টোনিয়া পার্ক এর বিশাল ময়দানে। চার সহাস্রধিক মুসল্ল­ী অংশ নেন এই জামাতে।

টরন্টোতে বাংলাদেশী মুসলমানদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাঙ্গালী অধ্যুষিত ড্যানফোর্থ ও ভিক্টোরিয়া পার্ক এলাকায় অবস্থিত ডেন্টোনিয়া পার্ক এর বিশাল ময়দানেটরন্টোতে বাংলাদেশী মুসলমানদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় বাঙ্গালী অধ্যুষিত ড্যানফোর্থ ও ভিক্টোরিয়া পার্ক এলাকায় অবস্থিত ডেন্টোনিয়া পার্ক এর বিশাল ময়দানে

ডেন্টোনিয়া পার্ক ছাড়া স্থানীয় অন্যান্য মজিদেও মুসলিমদের ঈদ জামাত অনুষ্ঠিত হয়। কোন কোন মসজিদে একাধিক জামাতও অনুষ্ঠিত হয়।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মুসলমানদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ডেন্টোনিয়া পার্কে অনুষ্ঠিত ঈদ জামাতে উপস্থিত হয়ে মুসল্লি­দের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন মূলধারার কয়েকজন রাজনীতিক যাদের মধ্যে ছিলেন, বিচেস ইস্ট ইয়র্ক এলাকার এমপি নেথানিয়েল স্মিথ, স্কারবরো সাউথ ওয়েস্ট এলাকার এমপিপি ডলি বেগম।

দিনটি রবিবার হওয়াতে প্রবাসী মুসলিমগণ সর্বতোভাবে ঈদ উৎসবে মেতে উঠার সুযোগ পান। আত্মীয়-পরিজনদের বাড়িতে বাড়িতে গিয়ে কোরবানির মাংস বিলি করেছেন তারা। সারাদিনের আবহাওয়া ছিল বেশ চমৎকার ও উপভোগ্য। বাড়িতে বাড়িতে ছিল অতিথি আপ্যায়নের আন্দমুখর পরিবেশ। নানা রং এর শাড়ি আর পায়জামা পাঞ্জাবী পরে সবাই ঈদ আনন্দকে করে তুলেন বর্ণাঢ্য।