নিউইয়র্ক বাংলা বইমেলা : শহীদ কাদরী পুরস্কার ২০২২ এর বই আহ্বান

নিউ ইয়র্ক : প্রতিবারের মত ৩১ তম নিউ ইয়র্ক বাংলা বইমেলায়ও বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে অভিবাসী লেখকদের প্রকাশিত সেরা বইয়ের জন্য শহীদ কাদরী পুরস্কার ২০২২।  উল্লেখ্য, ২০২২ সালের ২৮, ২৯, ৩০ এবং ৩১ জুলাই নিউইয়র্কে অনুষ্ঠিতব্য ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজন করছে মুক্তধারা ফাউন্ডেশন ।

বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গ থেকে উল্লেখযোগ্য সংখ্যক লেখক, শিল্পী এবং  প্রকাশক বরাবরের মতো নিউইয়র্ক বইমেলায় অংশগ্রহণ করবেন। উল্লেখ্য, বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে সবচেয়ে বড় ও দীর্ঘস্থায়ী বইমেলা হিসেবে স্বীকৃত ‘নিউ ইয়র্ক বাংলা বইমেলা’র ৩১তম আসরের আহ্বায়ক নির্বাচিত হয়েছেন গোলাম ফারুক ভুঁইয়া। 

অভিবাসী লেখকদের প্রকাশিত বইয়ের জন্য শহীদ কাদরী পুরস্কার ২০২২ প্রদানের লক্ষ্যে ১৫ জুন, ২০২২ এর মধ্যে জমা দেওয়ার  জন্য মুক্তধারা ফাউন্ডেশনের পক্ষ থেকে বই জমা দেয়ার আহ্বান জানানো হয়েছে।  এর আর্থিক মূল্যমান ৫০০ ইউএস ডলার। আগ্রহীরা তাঁদের বাংলা ভাষায় রচিত ও ২০২১ সালে প্রকাশিত যে কোনো একটি শিরোনামের বই পাঠাতে পারবেন। উল্লেখ্য, বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের বিশিষ্ট লেখকদের সমন্বয়ে গঠিত একটি বিচারক সভা পুরস্কারের  জন্যে সেরা বইটি নির্বাচন করবেন।

শহীদ কাদরী পুরস্কার ২০২২-এ অংশগ্রহণের জন্য লেখককে কেবল নীচের শর্তগুলো অনুসরণ করতে হবে:

১. লেখককে অবশ্যই বাংলাদেশ ও ভারতের বাইরের কোনো দেশে অভিবাসী হতে হবে।

২. লেখকেরা তাঁদের বাংলাভাষায় রচিত একটিমাত্র শিরোনামের বই জমা দিয়ে এই পুরস্কার প্রত্যাশী হতে পারবেন। ৩ বইটি অবশ্যই ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে প্রকাশিত হতে হবে। ৪ লেখককে নিজ খরচে তাঁর বইয়ের ৩ কপি নীচের ঠিকানায় পাঠানোর জন্য অনুরোধ করা যাচ্ছে।৫. অভিবাসী লেখকদের সেরা বই ‍পুরস্কারের জন্য অংশগ্রহণ করতে হলে ১৫ জুন, ২০২২ তারিখের মধ্যে বইটি নিম্নলিখিত ঠিকানায় পৌঁছে দেয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

বই পাঠানোর ঠিকানা::  USA: শহীদ কাদরী পুরস্কার ২০২২, Muktadhra Foundation 37-69, 74th St, 2nd Floor, Jackson Heights, NY 11372

Bangladesh: শহীদ কাদরী পুরস্কার ২০২২, Muktadhra Foundation , 44 Arambagh, 2nd Floor, Motijheel, Dhaka 1000, Bangladesh. – সংবাদ বিজ্ঞপ্তি