আনন্দ আর ভালোবাসায় কারু’র মিলনমেলা

মনিস রফিক : গত ৭ই মে, রবিবার ২৬৭০ ড্যানফোর্থ এভিনিউ’র ‘বাংলাদেশ সেন্টার’ এ কানাডায় বসবাসরত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘কানাডিয়ান এলামনাই এসোসিয়েশন অব রাজশাহী ইউনিভার্সিটি (কারু)’র আয়োজনে বাংলা নতুন বছর উপলক্ষে সারাদিনব্যাপী এক মিলনমেলার আয়োজন করা হয়। সকাল এগারটা থেকে বিকাল সাতটা পর্যন্ত এই মিলনমেলায় কারু’র সদস্যরা ‘মতিহার’ নামে পরিচিত রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস জীবনের স্মৃতিচারণ করার সাথে সাথে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক কর্মকাণ্ড উপস্থাপন করেন।   

মিলনমেলায় কারু’র সদস্যবৃন্দ

কারু’র সাংস্কৃতিক সম্পাদক শিরীন আখতার এনার উপস্থাপনায় স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানে  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ করতে গিয়ে উল্লেখ করেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় তাদের মানস গঠনে অসামান্য ভূমিকা রেখেছে। এমন এক শিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পেয়ে তারা সব সময় গর্ব অনুভব করেন। সেই সাথে তাদের ব্যক্তিজীবনে যে সাফল্য তারা অর্জন করেছেন তার প্রধানতম কারণ হচ্ছে, রাজশাহী বিশ্ববদ্যালয়ের মত এক প্রাকৃতিক ঘেঁষা পরিবেশের মধ্যে তারা জ্ঞান অর্জন করেছেন। তারা উল্লেখ করেন, ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশের দ্বিতীয় প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানটি তাদের আত্মার সাথে জড়িয়ে আছে। এর আলো-বাতাস এখনও তাদের সকলের জীবনকে আলোকিত করে চলেছে। তারা প্রত্যয় ব্যক্ত করেন,  রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন সকল সদস্য আজীবন এক পরিবারের সদস্য হিসেবে বেঁচে থাকবেন। কারু’র সভাপতি মোস্তাফিজ খান পাপ্পু এবং সাধারণ সম্পাদক সুমন জাফর মিলনমেলায় উপস্থিত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল প্রাক্তন শিক্ষার্থীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এমন এক অনুষ্ঠানে উপস্থিত হবার জন্যে। তারা আশা প্রকাশ করেন, আগামীতে কানাডায় বসবাসরত আরও অধিক প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে কারু বিভিন্ন ধরনের কর্মসূচী গ্রহণ করবে।

অনুষ্ঠানে কারু’র সদস্যরা নিজেদের বাড়ী থেকে বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার রান্না করে আনেন এবং সবাই মিলে এক পারিবারিক পরিবেশে আহার করেন।