টরন্টো যানচলাচলের জন্য উত্তর আমেরিকার সবচয়ে বাজে নগরী

প্রবাসী কণ্ঠ ডেস্ক : নিউইয়র্ক এবং মেক্সিকো সিটি উভয়কে পেছনে ফেলে টরন্টো উত্তর আমেরিকার সবচেয়ে ঘিঞ্জি শহরের তালিকার শীর্ষে স্থান পেয়েছে। নেভিগেশন ও অবস্থান প্রযুক্তি বিষয়ক কোম্পানি টমটম-এর প্রকাশ করা যানচলাচল সম্পর্কিত নতুন পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে। খবর কোডি উইলসন – সিপি২৪।

টরন্টো উত্তর আমেরিকার সবচেয়ে ঘিঞ্জি শহরের তালিকার শীর্ষে স্থান পেয়েছে। ছবি : সিটিঅফটরন্টো.কম

বৃহস্পতিবার প্রকাশিত বার্ষিক ট্রাফিক ইনডেক্সে কোম্পানিটি বিশ্বের সবচেয়ে ঘিঞ্জি শহরের তালিকায় টরন্টোকে রেখেছে তৃতীয় স্থানে। এদিক থেকে টরন্টো শুধু লন্ডন ও ডাবলিনের পেছনে রয়েছে।

সূচক অনুযায়ী, টরন্টোর যাত্রীদের ১০ কিলোমিটারের দূরত্ব পেরুতে ২৯ মিনিট সময় লাগে, যা মাত্র গত বছরের চেয়ে ৫০ সেকেন্ড বেশি।

টরন্টোর চালকরা শুধু ডাবলিনের চেয়ে কিঞ্চিত ভালো অবস্থায় আছেন। ডাবলিনে ১০ কিলোমিটার দূরত্ব যেতে সময় লাগে ২৯ মিনিট ৩০ সেকেন্ড। সূচকে বিশ্বের সবচেয়ে বাজে ট্রাফিক ব্যবস্থার শহর হিসাবে চিহ্নিত লন্ডনে একই দূরত্ব যেতে চালকদের সময় লাগে ৩৭ মিনিট ২০ সেকেন্ড।

রিপোর্ট অনুযায়ী, টরন্টোবাসীকে ব্যস্ততম সময়ে আটকে থাকার কারণে ২০২৩ সালে গড়ে ৯৮ ঘণ্টা সময় নষ্ট করতে হয়েছে। সেই তুলনায় ডাবলিনের যাত্রীদের ক্ষতি হয়েছে ১৫৮ ঘণ্টা এবং লণ্ডনের চালকদের ১৪৮ ঘণ্টা।

কোম্পানির তথ্য অনুযায়ী, যানচলাচল ব্যবস্থা ও স্মার্টফোনের ৬০ কোটিরও বেশি উপাত্তের ভিত্তিতে সূচকটি তৈরি করা হয়েছে।

উপাত্ত অনুযায়ী, টরন্টোর যাত্রীদের জন্য সবচেয়ে বাজে দিন ছিল ৩০ নভেম্বর, যেদিন গাড়ি চালকেদেরকে ১০ কিলোমিটারের দূরত্ব অতিক্রম করতে গড়ে ৩৩ মিনিট সময় ব্যয় করতে হয়। টরন্টোতে গাড়ি চালকদের জন্য বুধবার বিকেল ৫টা থেকে ৬টা পর্যন্ত সময়কে সপ্তাহের সবচেয়ে খারাপ বলে চিহ্নিত করা হয়, যে সময় তাদেরকে মাত্র ১০ কিলোমিটার যেতে ব্যয় করতে হয় গড়ে ৩৭ মিনিট ৫০ সেকেন্ড সময়।

টরন্টোর গাড়িচালকদের জন্য অবস্থাটা নিউ ইয়র্কসহ উত্তর আমেরিকার অন্য যে কোনও শহরের চেয়ে খারাপ। যুক্তরাষ্ট্রের বৃহত্তম নগরীতে ১০ কিলোমিটার দূরত্ব অতিক্রমের জন্য চালকদের লাগে ২৪ মিনিট ৫০ সেকেন্ড, যা টরন্টোর চেয়ে পাঁচ মিনিট দ্রুততর।

টমটম-এর পরিসংখ্যান অনুযায়ী, কানাডার বৃহত্তম নগরীর যানচলাচল দেশের অন্য বড়ো পৌরসভার চেয়েই উল্লেখযোগ্য রকম খারাপ।

সূচকে সার্বিকভাবে ৩২তম অবস্থান পাওয়া ভ্যাঙ্কুভারে ১০ কিলোমিটার দূরত্ব পেরুতে লাগে গড়ে ২৩ মিনিট ১০ সেকেন্ড। কানাডার সব বড় শহরের মধ্যে মন্ট্রিলের যান চলাচলের সময় সবচেয়ে ভালো। ১০৩তম অবস্থানে থাকা এই নগরীতে গাড়িচালকদেরকে ১০ কিলোমিটার যেতে ব্যয় করতে হয় প্রায় ১৯ মিনিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *