বুয়েটে সংঘটিত সাম্প্রতিক ঘটনাবলির প্রেক্ষিতে বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডার বিবৃতি

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) উদ্ভূত পরিস্থিতিতে দেশে এবং প্রবাসে বুয়েটের বর্তমান এবং প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে গভীর প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এই পরিস্থিতিতে বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডা লক্ষ্য করছে যে, ইতিমধ্যে বুয়েটের শিক্ষা কার্যক্রমে নেতিবাচক প্রভাব দেখা দিয়েছে।এমতাবস্থায়, কানাডায় অবস্থিত বুয়েট এলামনাইদের প্রতিনিধিত্বকারী এই সংগঠন গভীর উদ্বেগ প্রকাশ করছে এবং পর্যবেক্ষণসহ অবস্থান সন্নিবেশ করছে:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

১. ২০১৯ পরবর্তী গত সাড়ে চার বছরে বুয়েটের শিক্ষা ও গবেষণা কার্যক্রম কোনো রকম সাংগঠনিক রাজনীতি ছাড়াই সুন্দরভাবে পরিচালিত হয়েছে এবং বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে তার ইতিবাচক প্রতিফলন দেখা গিয়েছে। উল্লেখ্য যে, এই বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে কয়েক ধাপ এগিয়ে গেছে। গত সাড়ে চার বছরে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে অনভিপ্রেত এবং প্রাণহানির মত কোন হৃদয় বিদারক ঘটনা ঘটেনি যা ২০১৯ পূর্ববর্তী সময়গুলোতে বিদ্যমান ছিল। এমতাবস্থায় বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডা শিক্ষার সুষ্ঠূ পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে সাংগঠনিক ছাত্র-রাজনীতিমুক্ত ক্যাম্পাস প্রত্যাশা করছে।

২. বুয়েটে রাজনৈতিক সংগঠন ও এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণার প্রশাসনের দেয়া জরুরি বিজ্ঞপ্তির কার্যক্রম নিয়ে মহামান্য উচ্চ আদালত এপ্রিল ১ তারিখে যে স্থগিতাদেশ দিয়েছেন, তার বিপরীতে অতি শীঘ্রই আপিল করার জন্য বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডা বুয়েট প্রশাসনের প্রতি আহবান জানাচ্ছে।

৩. বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডা বুয়েটের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীর নিরাপত্তা সুনিশ্চিত এবং একটি উন্নয়নগামী, স্থিতিশীল ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করবার জন্য প্রশাসনের প্রতি জোর আহবান জানাচ্ছে।

পরিশেষে বুয়েট এলামনাই এসোসিয়েশন, কানাডা আশা করে যে, বুয়েট প্রশাসন বিশ্ববিদ্যালয়ের সকল অংশীজনের সাথে সক্রিয় ও গঠনমূলক আলোচনার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতি নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন।

সহিদ উদ্দিন                                                                            মনীষ পাল

সভাপতি                                                                 পরিচালক (প্রশাসন)   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *