তুষার পরিষ্কার করা ও হৃদরোগ: যা জানা দরকার

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ১১ জানুয়ারি  ২০২৪ : বেলচা মেরে তুষার পরিষ্কার করা ভালো ব্যায়াম হতে পারে, তবে এতে যে বিপদের আশঙ্কা দেখা দিতে পারে সে বিষয়ে ভালো জানেন জেফ লেপার।

অটোয়ার সিটি কাউন্সিলর লেপারের হার্ট অ্যাটাক হয়েছিল ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে তুষার পরিষ্কার করার সময়।

লেপার গ্লোবাল নিউজকে বলেন, “কাজ শুরু করার পর থেকে যখন বুঝতে পারি আমাকে থামতে হবে, ততক্ষণে আমি সম্ভবত কয়েক ঘণ্টার জন্য অজ্ঞান ছিলাম।”

“বেলচা মারার জন্য এটি ছিল খুব উৎসাহব্যঞ্জক এক দিন, কিন্তু আমি অবাক হয়েছি যে, আমি হৃদরোগে আক্রান্ত হই।”

তুষার পরিষ্কারের সঙ্গে হৃদরোগের সম্পর্ক আছে : কানাডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত ২০১৭ সালের এক সমীক্ষায় দেখা যায়, ভারী তুষারপাত এবং তুষারঝড়ের পর বেলচা মেরে তুষার পরিষ্কার করা হার্ট অ্যাটাক করে হাসপাতালে যাবার ঝুঁকি বাড়ায়, বিশেষ করে পুরুষদের ক্ষেত্রে। সমীক্ষায় বলা হয়, তুষার পরিষ্কার করা জরুরী কার্যক্রম, এতে হৃদস্পন্দনের সর্বোচ্চ হারের ৭৫ শতাংশেরও বেশি ব্যয় হয়, বিশেষ করে যদি কেউ ভারী যন্ত্রপাতি দিয়ে কাজটি করতে যান।

২০২২ সালের জানুয়ারি মাসে অন্টারিওর হ্যামিলটনের জরুরী কক্ষগুলিতে হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বেড়ে গিয়েছিল। সম্ভবত এটি ঘটে ভারী তুষার পরিষ্কার করতে যাওয়া লোকেদের ক্ষেত্রে।

ভারী তুষারপাত এবং তুষারঝড়ের পর বেলচা মেরে তুষার পরিষ্কার করা হার্ট অ্যাটাক করে হাসপাতালে যাবার ঝুঁকি বাড়ায়। ছবি : এন্ড্রু ভন- দি কানাডিয়ান প্রেস

হার্ট ও স্ট্রোক ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত এবং স্বাস্থ্যনীতি বিষয়ক বিশেষজ্ঞ কেইটলিন আর্চিবল্ড বলেন, শীতকাল সক্রিয় থাকার স্বকীয় সুযোগ নিয়ে আসে, কিন্তু শীতল আবহাওয়া আসলে ব্যায়াম করা আরও কঠিন করে তোলে।

গ্লোবাল নিউজকে তিনি বলেন, “আমরা যখন সূর্যের আলোর অভাব সম্পর্কে ভাবি, তখনও তা আমাদের প্রেরণায় প্রভাব ফেলতে পারে। এটি হলো শীতকালে মানুষের মধ্যে কোলেস্টেরল, ব্লাড প্রেসার ও ওজন বৃদ্ধির মত বিষয়গুলি সৃষ্টি হবার অধিকতর সম্ভাবনাময় কারণ, যেগুলির সব কটিই হৃদরোগ ও স্ট্রোকে আক্রান্ত হবার ঝুঁকিপূর্ণ উপাদান।

“তাই সবারই নিজ নিজ ঝুঁকির উপাদানগুলি সম্পর্কে জানা সত্যিই গুরুত্বপূর্ণ।”

লেপার বলেন, সেদিন তিনি তার ঝুঁকি সম্পর্কে সচেতন ছিলেন না। তিনি বলেন, “আমি অবাক হয়েছিলাম, আর হার্ট অ্যাটাকের কারণ সম্পর্কে যতই জেনেছি ততই আরও শিখেছি কীভাবে কোলেস্টেরল ও নাড়ির ভেতরে জমা প্লাক এক্ষেত্রে ভূমিকা পালন করে এবং নিরাপদে তুষার পরিষ্কার করার বিষয়ে দরকারি কথাটা সবার মাঝে ছড়িয়ে দেয়ার কাজে সহায়তার জন্য আমি যা করতে পারি তা করা খুবই গুরুত্বপূর্ণ।

ঝুঁকি কীভাবে ন্যূনতম পর্যায়ে রাখা যায় : তুষার পরিষ্কার করার সময় হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কীভাবে ন্যূনতম পর্যায়ে রাখা যায় সে বিষয়ে লেপার ও আর্চিবল্ড উভয়েই টিপস শেয়ার করেন।

লেপার বলেন, এখন বেলচা চালাতে যাবার আগে তিনি শরীর ওয়ার্ম আপ করে নেন। তিনি একটি ইলেক্ট্রোনিক তুষার পরিষ্কারের যন্ত্রও কিনেছেন। তবে হাতে বেলচা চালানোর সময় তিনি তুষার তুলে নেয়ার পরিবর্তে সেগুলি ঠেলে সরিয়ে ফেলেন। তিনি বলেন, “তুষার পরিষ্কার করার সময় বিরতি দিন এবং কেমন বোধ করছেন সে বিষয়ে সচেতন থাকুন।”

“তুষার পরিষ্কারের সময়, আপনার ঝুঁকির বিষয়গুলি সম্পর্কে যাই ভাবেন না কেন, নিজেকে পর্যবেক্ষণে রাখা এবং শরীরে অস্বস্তি বোধ করলে, থেমে যাওয়া সত্যিই গুরুত্বপূর্ণ।”

আর্চিবল্ড তুষারপাতের পর পরই সম্ভব হলে তা পরিষ্কার করে ফেলার পরামর্শ দেন। তিনি ছোট আকারের বেলচা ব্যবহারেরও পরামর্শ দেন যাতে পেশীর ক্ষতি কম হয়। তিনি বলেন, “নিশ্চিত করুন যে, যতটা সামলে নিতে পারবেন তার বেশি করছেন না, আর এমন বেলচা বেছে নিন যেটি আপনার উচ্চতা অনুযায়ী সঠিক মাপের। এটি আপনার পিঠের ওপর চাপ কমাতে সহায়ক হবে।

তবে একই নিঃশ্বাসে আমরা নিশ্চিত করতে চাই যে, প্রয়োজন হলে সারা দিন বা আবারও কাজটি চালিয়ে যান, সাহায্য চাইতে কখনই ভয় পাবেন না।”

জরুরী পরিস্থিতিতে করণীয় : আর্চিবল্ড বলেন, হার্ট অ্যাটাকের সাধারণ লক্ষণের মধ্যে রয়েছে বুকে অস্বস্তি, তলপেটে অথবা বুকে পূর্ণ চাপ, ঘেমে যাওয়া, উপরের দিকে অস্বস্তি যেমন, ঘাড় বা চোয়ালে অস্বস্তি বোধ করা এবং শ্বাসকষ্ট।

তিনি যোগ করেন, নারীদের ক্ষেত্রে এসব লক্ষণ ভিন্নভাবে দেখা দিতে পারে। 

তিনি বলেন, “নারীর ক্ষেত্রে বুকের নিচের দিকে অথবা পেটের উপরের দিকে চাপ ধরতে পারে। মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা এমনকি অজ্ঞান হয়ে পড়া এবং পিঠের উপরের দিকে চাপ বা চরম ক্লান্তিবোধও হতে পারে।”

আর্চিবল্ড যোগ করেন যে, স্ট্রোকের লক্ষণের মধ্যে রয়েছে মুখ অথবা হাত ঝুলে পড়া এবং কথা জড়িয়ে যাওয়া বা এলোমেলো হয়ে যাওয়া।

এসব লক্ষণের কোনটি দেখা গেলে ৯১১ নম্বরে ফোন করুন।

লেপার বলেন, “সময় খুব গুরুত্বপূর্ণ, তাই তুষার পরিষ্কার করতে গিয়ে নিজে বা অন্য কাউকে বিপর্যস্ত দেখলে ৯১১ নম্বরে কল করতে দ্বিধা করবেন না।

“তুষার পরিষ্কার করতে গিয়ে হার্ট অ্যাটাকের শিকার হওয়া বিরল নয়। দুর্ভাগ্যক্রমে এটি অপেক্ষাকৃত সাধারণ অভিজ্ঞতা।” – সূত্র : আরন ডি’আন্দ্রিয়া  গ্লোবাল নিউজ