৩০ লাখের বেশি কানাডীয় এই মুহূর্তে অস্ত্রোপচার, বিশেষজ্ঞ ডাক্তার ও রোগনির্ণয়ের জন্য দিন গুণছেন করছেন

প্রবাসী কণ্ঠ ডেস্ক : রেজিনাভিত্তিক একটি থিঙ্কট্যাঙ্কের সাম্প্রতিক তথ্য-উপাত্তে দেখা গেছে, এই মুহূর্তে সারা দেশে প্রতি আটজনে প্রায় একজন কানাডীয় স্বাস্থ্য পরিষেবা পাবার জন্য অপেক্ষা করছেন। খবর ডেভিড প্রিসিয়াক – সিটিভি নিউজ।

সাসকাচুনের রেজিনাভিত্তিক সরকারী নীতি বিষয়ক থিঙ্কট্যাঙ্ক সেকেন্ডস্ট্রিট.অর্গ সম্প্রতি তাদের কানাডাওয়েটস প্রকল্পের তথ্য প্রকাশ করে। পরিসংখ্যান অনুযায়ী, এই মুহূর্তে কানাডাজুড়ে ৬৩১,৫২৭ জন কানাডীয় অস্ত্রোপচারের জন্য অপেক্ষা করছেন।

বিশেষজ্ঞ চিকিৎসক দেখানোর জন্য অপেক্ষা করছেন মোট ১০ লাখ ৮৩ হাজার ৯৫৭ জন মানুষ – যখন রোগ নির্ণয় বিষয়ক সেবা পাবার জন্য অপেক্ষায় আছেন ১৪ লাখ ১৯ হাজার ৩৬৯ জন কানাডীয়।

এই মুহূর্তে সারা দেশে প্রতি আটজনে প্রায় একজন কানাডীয় স্বাস্থ্য পরিষেবা পাবার জন্য অপেক্ষা করছেন। ছবি : গেটি ইমেজ

সংগঠনটি উল্লেখ করে যে, কয়েকটি প্রদেশ অপেক্ষমান রোগীদের সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত দেয়নি। সেকেন্ডস্ট্রিট প্রাক্কলন করেছে যে, অপেক্ষমানদের মোট সংখ্যা প্রকৃতপক্ষে পঞ্চাশ লাখের বেশি – বা প্রতি আটজনে একজনের বেশি হবে। সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে মুখপাত্র ডম লাসিক বলেন, “আমরা দেখছি অপেক্ষমান রোগীর সংখ্যা সামগ্রিকভাবে বেড়েছে। এটি সুসংবাদ নয়।” তিনি বলেন, “দেশের কিছু অংশে ইতিবাচক কর্মকাণ্ড দেখা গেছে, কিন্তু সামগ্রিকভাবে আমরা ভুল পথে এগুচ্ছি।”

রিপোর্টে যে গুটিকয় ইতিবাচক লক্ষণের আভাস দেয়া হয়েছে সেগুলি ঘটেছে কুইবেক, ম্যানিটোবা ও সাসকাচুনে।

কুইবেকে অস্ত্রোপচারের জন্য অপেক্ষমান রোগীর সংখ্যা কিছুটা কমেছে (-২.১ শতাংশ) বলে জানালেও প্রদেশটি ডায়াগনোসিস করানোর জন্য অপেক্ষমান তালিকা নিয়ে অনেক বেশি উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের পথে রয়েছে (-৪১.৫ শতাংশ)। 

ম্যানিটোবা সার্জিক্যাল সেবার অপেক্ষমান তালিকা ২০.৯ শতাংশ এবং ডায়াগনোসিসের জন্য অপেক্ষমানদের তালিকা ১৫.১ শতাংশ হ্রাসের কথা জানিয়েছে।

তবে সেকেন্ডস্ট্রিট উল্লেখ করেছে যে, ম্যানিটোবা শুধু চার ধরণের সার্জারি এবং পাঁচ ধরণের ডায়াগনোসিস পরীক্ষা সম্পর্কিত তথ্যই সরবরাহ করেছে।

সাসকাচুন প্রদেশ ১৩ ডিসেম্বর পর্যন্ত সার্জিক্যাল সেবার জন্য অপেক্ষমানের সংখ্যা ১৭.৪ শতাংশ হ্রাস এবং ডায়াগনোসিস সেবার জন্য অপেক্ষমানদের সংখ্যা আট শতাংশ হ্রাসের কথা জানিয়েছে।

সাসকাচুন ও ম্যানিটোবা উভয়েই বিশেষজ্ঞ চিকিৎসকের সেবার জন্য অপেক্ষমানদের বিষয়ে কোনও পরিসংখ্যান দেয়নি। সেকেন্ডস্ট্রিট দাবি করে যে, তাদের সর্বশেষ তথ্য “কিছু সরকারের স্বচ্ছতার অবনতি” চিহ্নিত করে।

“উদাহরণ স্বরূপ, নিউ ব্রুসউইক কেবল সার্জিক্যাল সেবার জন্য অপেক্ষমানদের সংখ্যা দিয়েছে, যেখানে তারা আগে ডায়াগনোসিস ও স্পেশালিস্ট-এর

জন্য অপেক্ষমানদের তথ্য দিয়েছিল।”

রিপোর্টে গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে যে, অন্টারিও সার্জিক্যাল সেবার জন্য অপেক্ষমানদের ক্ষেত্রে অগ্রগতি দেখিয়েছে- যা হ্রাস পেয়েছে ৬.২ শতাংশ। অবশ্য, এই প্রদেশে ডায়াগনোসিসের জন্য অপেক্ষমানদের তালিকা নাটকীয়ভাবে বেড়ে ৪৩.৮ শতাংশে উঠেছে।

ফ্রেসার ইন্সটিটিউটের পরিসংখ্যান অনুযায়ী, সারা কানাডায় সার্জারির জন্য মাঝারি ধরণের অপেক্ষার মেয়াদকাল ১৯৯৩ সালের ৯.৩ সপ্তাহ থেকে বেড়ে ২০২৩ সালে ২৭.৭ সপ্তাহে দাঁড়িয়েছে।

চিকিৎসাসেবার জন্য কত কানাডিয়ান নাগরিক অপেক্ষমান তালিকায় রয়েছে সরকারিভাবে সেই সংখ্যা নিরূপণের জন্য ২০২২ সালের নভেম্বরে কানাডাওয়েটস প্রকল্প চালু করা হয়।