মেসি-রোনাল্ডোকে পিছনে ফেলে এগিয়ে গেলেন এমবাপ্পে

৮ অক্টোবর ২০২২ : এবার বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলারের তালিকায় শীর্ষস্থান দখল করেছেন ফরাসি তরুণ স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। ফোর্বস ম্যাগাজিনের বিবেচনায় এর মাধ্যমে গত আট বছরের মধ্যে এই প্রথমবারের মত এই তালিকার শীর্ষস্থান হারালেন হালের দুই সুপারস্টার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনাল্ডো। খবর বাসস এর।  
২০২২-২৩ মৌসুমে এমবাপ্পের সম্ভাব্য আয় হবে ১২৮ মিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে মেসি ১২০ মিলিয়ন ডলার আয় করে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। তৃতীয় স্থানে থাকা ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগীজ তারকা রোনাল্ডোর আয় ১০০ মিলিয়ন ডলার। 
শীর্ষ পাঁচে থাকা অপর দুই খেলোয়াড় হলেন পিএসজির নেইমার (৮৭ মিলিয়ন ডলার) ও লিভারপুলের ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ (৫৩ মিলিয়ন ডলার)।
গ্রীষ্মে বরুসিয়া ডর্টমুন্ড ছেড়ে ম্যানচেস্টার সিটিতে যোগ দেয়া আর্লিং হালান্ড দুর্দান্তভাবে প্রিমিয়ার লিগ মৌসুম শুরু করেছেন। অভিষেকেই ৩৯ মিলিয়ন ডলার আয় করে তিনি তালিকার শীর্ষ ১০’এ জায়গা করে নিয়েছেন।
এই তালিকায় ৩০ বছর বয়সের নীচে রয়েছেন দুজন খেলোয়াড় এমবাপ্পে ও নরওয়েজিয়ান হালান্ড। ফোর্বসের রিপোর্ট অনুযায়ী মেসি ও রোনাল্ডো তাদের বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষে পৌঁছে গেছেন। আর সে কারনেই এখন তালিকার শীর্ষস্থানগুলো ধীরে ধীরে এমবাপ্পে-হালান্ডদের দখলে চলে যাচ্ছে।  ধারনা করা হচ্ছে এবারের মৌসুমে শীর্ষ ১০ খেলোয়াড় সব মিলিয়ে রেকর্ড ৬৫২ মিলিয়ন ডলার আয় করবেন। যা গত বছরের ৫৮৫ মিলিয়ন ডলারের তুলনায় ১১ শতাংশ বেশী।