গত ৬ মাসে নৌকাডুবির ঘটনায় ৯৫১ অভিবাসনপ্রত্যাশীর মর্মান্তিক মৃত্যু

অবৈধভাবে সমুদ্র পথে স্পেন যাওয়ার পথে চলতি বছরের প্রথম ৬ মাসে ৯৫১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। ছবি : আন্দ্রেয়াস সোলারো/এএফপি/গেটি ইমেজ

প্রবাসী কণ্ঠ ডেস্ক , জুলাই ১০, ২০২৩ : অবৈধভাবে সমুদ্র পথে স্পেন যাওয়ার পথে চলতি বছরের প্রথম ৬ মাসে ৯৫১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। তার মধ্যে ৪৯ জনই শিশু। এদের সকলেরই মর্মান্তিক মৃত্যু ঘটেছে নৌকাডুবিতে।

গত ৭ জুলাই অভিবাসনপ্রত্যাশী একটি মনিটরিং গ্রুপ এ তথ্য প্রকাশ করেছে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, সাগরে মৃত্যু হওয়া অভিবাসনপ্রত্যাশীরা আফ্রিকার ১৩টি ও এশিয়ার ১টি দেশের নাগরিক। দেশগুলো হলো- আলজেরিয়া, ক্যামেরুন, কমোরোস, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতন্ত্র, ইথিওপিয়া, গিনি, আইভরি কোস্ট, মালি, মরক্কো, গাম্বিয়া, সেনেগাল, সুদান, সিরিয়া, গাম্বিয়া ও এশিয়ার একমাত্র দেশ শ্রীলঙ্কা।

ওই প্রতিবেদনে জানানো হয়, অভিবাসন প্রত্যাসীরা মূলত চারটি পথে স্পেনে প্রবেশের চেষ্টা করেন। ক্যানারি দ্বীপপুঞ্জ, আলবোরান সাগর, আলজেরিয়ান এবং জিব্রাল্টা প্রণালী পাড়ি দেওয়ার সময় নৌকাডুবির ঘটনায় তাদের মৃত্যু হয়। জানুয়ারি থেকে জুনের মধ্যে ৯টি নৌকা এ পথে নিখোঁজ হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ক্যানারি দ্বীপপুঞ্জে সর্বোচ্চ সংখ্যক অভিবাসনপ্রত্যাশীদের মৃত্যু হয়েছে। ৭৭৮ জন প্রাণ হারিয়েছেন এই রুটে। এদিকে, আলবোরান রুটে ২১, আলজেরিয়ান রুটে ১০২ ও জিব্রাল্টা প্রণালীতে ৫০ জনের মৃত্যু হয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে।