স্মার্টফোন শিশুর মস্তিষ্কের বিকাশে বাঁধাগ্রস্ত হতে পারে

শিশুকে স্মার্টফোন নিয়ে খেলা করতে দেন এমন মা-বাবাকে একটু সতর্ক হতে হবে। বিশেষজ্ঞরা বলেছেন, যেসব শিশু স্মার্টফোন দিয়ে খেলা করে, তাদের মস্তিষ্কের বিকাশ বাঁধাগ্রস্ত হতে পারে। এক গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্রের দুই বা তার চেয়ে কম বয়সী শিশুদের ২৫ শতাংশের নিজস্ব স্মার্টফোন আছে। শিক্ষা উপকরণ হিসেবেই বাবা-মা শিশুদের এ যন্ত্র কিনে দেন।

বিশেষজ্ঞদের মতে, এ যন্ত্র এত ছোট শিশুদের শিক্ষণ প্রক্রিয়ায় কোনো অবদান রাখতে পারে না। এ যন্ত্র তাদের বিকাশকে বাঁধাগ্রস্ত করতে পারে, শৈশবেই মস্তিষ্কের উল্লেখযোগ্য বিকাশ সাধিত হয়। স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহারে শিশুর সামাজিক, আচরণগত ও শিক্ষণ দক্ষতা অর্জন বাঁধাগ্রস্ত হতে পারে।

মনোচিকিৎসক গেইল সালজ যুক্তরাষ্ট্রের সিবিএস টেলিভিশনে একটি অনুষ্ঠানে বলেন, স্মার্টফোনের ব্যবহার শিশুদের ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। যে বয়সে শিশু তার শব্দসম্ভার সমৃদ্ধ করবে, কথা বলা ও অন্যের কথা শুনে তা বোঝার বিষয় রপ্ত করবে, সে বয়সে এ যন্ত্রের ব্যবহার তার দক্ষতা অর্জনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সালজ আরও বলেন, স্মার্টফোনের পেছনে শিশু যে সময় ব্যয় করে, সে সময়টায় মুক্তভাবে চিন্তা করার সুযোগ হারায়। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের।

ডিসেম্বর ২৬, ২০১৩