প্রবাসী বাংলাদেশী কৃষিবিদদের উদ্যোগে টরন্টোতে ‘গ্রীষ্মকালীন সবজি চাষের কৌশল’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর কানাডা প্রবাসী গ্রাজুয়েটবৃন্দের  সংগঠন United BAU Alumni in Canada Inc. এর উদ্যোগে গত ১৬ মার্চ, ২০২৪ টরন্টোর ৩১৩ নম্বর ফার্মেসী এ্যাভিনিউতে অবস্থিত  WSNCC Complex  এ ‘গ্রীষ্মকালীন সবজি চাষের কৌশল’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এই কর্মশালায় অংশগ্রহণ করেন WSNCC –Bengali Program এর সিনিয়র সদস্যবৃন্দসহ অত্র এলাকায় বসবাসকারী সবজি – বাগানচাষে আগ্রহী ব্যক্তিরা। এই কর্মশালার সহযোগিতায় ছিল  West Scarborough Neighbourhood Community Center (Bangla program).

স্বাগত বক্তব্য প্রদানের মাধ্যমে কর্মশালা ‍উদ্বোধন করেন ওয়েস্ট স্কারবরোর নেইবারহুড কমিউনিটির বেঙ্গলী সিনিয়রস প্রোগ্রামের কোঅর্ডিনেটর আফসানা চৌধুরী।

এরপর গ্রীষ্মকালীন সবজি চাষ ও বাগান পরিচর্যার বিষয়ে বিভিন্ন পরামর্শমূলক বক্তব্য রাখেন শাহ মহিউদ্দিন, জিয়াউল আহসান চৌধুরী, ড. প্রশান্ত সরদার এবং গোলাম আজম চৌধুরী। তাদের বক্তব্যের বিষয় ছিল গার্ডেন লে-আউট, গার্ডেন –সয়েল প্রিপারেশন, গার্ডেন ভেজিটেবল-ক্রপ সিলেকশন, সিডলিং রেইজিং টেকনিকস, ফার্টিলাইজার এ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট এবং ভেজিটেবল প্রিজার্ভেশন।

সবশেষে গত গ্রীষ্ম মৌসুমে গোলাম আজম চৌধুরীর বাগান থেকে সংরক্ষণ করে রাখা কিছু বীজও কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে বিতরণ করা হয়।

উল্লেখ্য যে, United BAU Alumni in Canada Inc. এর উদ্যোগে আগামী ২৫ মে শনিবার ‘Seedlings Distribution Event – 2024’ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বেলা এগারটা থেকে শুরু করে একটা পর্যন্ত চলবে  এই ইভেন্ট। ড্যানফোর্থের বাঙ্গালী অধ্যুষিত এলাকার কাছাকাছি  WSNCC Complex  এ অনুষ্ঠিতব্য এই ইভেন্টে সবাই যোগ দিতে পারবেন। তবে ইভেন্টে যোগ দিতে হলে নাম রেজিস্ট্রেশন করতে হব। রেজিস্ট্রেশন ফি $5.00 per family-recipient. কমপ্লেক্সের ক্যাপাসিটি ১৫০ জনের মত। তাই আগে আসলে আগে পাবেন এই ভিত্তিতে রেজিস্ট্রেশন করা হবে। রেজিস্ট্রেশন করা যাবে অনলাইনে। https://forms.gle/89Ms4oE3Xr29brH59 এই লিংক এ ক্লিক করলে রেজিষ্ট্রেশনের যাবতীয় তথ্য পাওয়া যাবে। WSNCC Complex  এর ঠিকানা : 313 Pharmacy Ave, Scarborough, ON M1L 3E7 –প্রেস বিজ্ঞপ্তি