টরন্টো কানাডায় বসবাসের জন্য সবচেয়ে নিরাপদ শহর, নতুন জরিপের তথ্য

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ৩ জানুয়ারি  ২০২৪ : বসবাসের জন্য টরন্টো হলো আসলে কানাডার সবচেয়ে নিরাপদ শহর। অর্থনৈতিক সম্পদ বিষয়ক ওয়েবসাইট মানি.সিএ-র নতুন তথ্য বিশ্লেষণ এমনটাই জানাচ্ছে। খবর ডেভন ব্যানফিল্ড  – নাউটরন্টো.কম।

কানাডায় বসবাসের জন্য টরন্টো হলো সবচেয়ে নিরাপদ শহর। ছবি : সিএনটাওয়ার.সিএ

কানাডার অপরাধ বিষয়ক সূচক পর্যালোচনা করে মানি.সিএ-র বিশেষজ্ঞরা দেশের সবচেয়ে বিপজ্জনক ও কম বিপজ্জনক ১০ টি শহর চিহ্নিত করেছেন। তারা এটি করেছেন ২০২১ সালে প্রতি এক লাখ লোকের মধ্যে সংঘটিত নির্দিষ্ট কিছু অপরাধের হার বিশ্লেষণ করে।

বিশ্লেষণে দেখা যায়, দক্ষিণ আলবার্টার একটি ছোট শহর লেথব্রিজ হলো বসবাসের জন্য কানাডার সবচেয়ে বিপজ্জনক শহর। সেখানে প্রতি লাখ মানুষের মধ্যে অপরাধের হার ১,১৯০টি। এটিই সেই শহর যেখানে ২০২১ সালে জনসংখ্যার প্রতি এক লাখ মানুষের মধ্যে ৮৮৭টি তস্করবৃত্তিসহ সবচেয়ে বেশি সংখ্যক ভাঙচুর ও জোরপূর্বক প্রবেশের ঘটনা ঘটেছে।

দ্বিতীয় কোনটি? সাসকাচুয়ানের রাজধানী শহর রেজিনায় প্রতি এক লাখ মানুষের মধ্যে ১,১১৩টি অপরাধের ঘটনা পুলিশে রিপোর্ট হয়েছে। কানাডার অন্য যে কোনও শহরের তুলনায় এই শহরে অগ্নিসংযোগের ঘটনাও সর্বোচ্চ। ২০২১ সালে এখানে  আগুন লাগানোর ঘটনা ঘটে ১২১.৮টি। সমগ্র কানাডায় প্রতি এক লাখ মানুষের মধ্যে এ ধরণের ঘটনার হার যেখানে ২৮টি সেখানে রেজিনার এই সংখ্যা চার গুণেরও বেশি। শহরটি সবচেয়ে বেশি সংখ্যক দস্যুতার দিক থেকে তৃতীয় এবং জোর পূর্বক ভেঙ্গে প্রবেশের দিক থেকে  চতুর্থ স্থানে রয়েছে। বসবাসের জন্য কানাডার সবচেয়ে বিপজ্জনক ১০টি শহরের তালিকা নিম্নরূপ:

১.  লেথব্রিজ, আলবার্টা – ১,১৯০ টি অপরাধ প্রতি লাখে

২.  রেজিনা, সাসকাচুয়ান – ১,১১৩ টি অপরাধ প্রতি লাখে

৩. মঙ্কটন, নিউ ব্রুনসউইক – ১,০৮৫টি অপরাধ প্রতি লাখে

৪. সাসকাটুন, সাসকাচুয়ান – ১.০৪৩টি অপরাধ প্রতি লাখে

৫. উইনিপেগ, ম্যানিটোবা – ১,০৪০.৭টি অপরাধ প্রতি লাখে

৬. কেলোওনা, বি.সি. – ১.০০৭টি অপরাধ প্রতি লাখে

৭. অ্যাবোর্টসফোর্ড-মিশন, বি.সি.- ৮১৮টি অপরাধ প্রতি লাখে

৮. গ্রেটার সাডববারি, অন্টারিও – ৭৭৯টি অপরাধ প্রতি লাখে

৯.থান্ডার বে, অন্টারিও – ৭৭৫.২টি অপরাধ প্রতি লাখে

১০. এডমন্টন, আলবার্টা – ৮৫৭.২টি অপরাধ প্রতি লাখে

সবচেয়ে কম অপরাধপ্রবণ এলাকার ক্ষেত্রে টরন্টো তালিকার শীর্ষে রয়েছে, যেখানে প্রতি লাখ মানুষের মধ্যে অপরাধের ঘটনা ঘটেছে মাত্র ২৮৬.৯টি। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে কুইবেক, অপরাধের সংখ্যা ৩০১টি। এর পরে উঠে এসেছে অটোয়া-গ্যাটিনু (৩১৮.৮টি), শেরব্রুকে (৩২৭.৪টি) এবং ব্যারি (৩৩৩.৯টি) শহর।