কানাডায় ডিভোর্সের সংখ্যা অনেক কমেছে : রেকর্ড ভেঙ্গেছে গত অর্ধ শতাব্দীর

প্রবাসী কণ্ঠ ডেস্ক- মার্চ ৯, 2022: কানাডায় ডিভোর্স বা বিয়ে বিচ্ছেদের সংখ্যা অনেক কমেছে। 2020 সালে এই বিচ্ছেদের সংখ্যা ছিল 42,933 টি। 1973 সালের পর এটি ছিল সবচেয়ে কম সংখ্যক বিয়ে বিচ্ছেদের ঘটনা। করোনার সময়ে আদালতের কার্যক্রম হ্রাস পাওয়াতে এরকমটা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্ট্যাটিসটিকস কানাডার এক রিপোর্টে এ কথা বলা হয়। খবর দি কানাডিয়ান প্রেস এর।  

2019 সালে কানাডায় বিয়ে বিচ্ছেদের ঘটনা ঘটে ৫৬,৯৩৭ টি। রিপোর্টে বল হয়, সেই তুলনায় 2020 সালের সংখ্যাটি ছিল উল্লেখযোগ্য হ্রাস।  দেশটিতে বিয়ে বিয়ে বিচেছদের ঘটনা অবশ্য ক্রমশ হ্রাস পেয়ে আসছিল বিগত অনেক বছর ধরেই। তবে গত 2020 সালে হ্রাসের ঘটনাটি ছিল নাটকীয়।

স্ট্যাটিসটিকস কানাডার মতে, মহামারীকালে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করার কারণেও সম্ভবত বিয়ে বিচ্ছেদের ঘটনা হ্রাস পেয়েছে।

করোনাকালে বিধিনিষেধ আরোপের ফলে মানুষের মধ্যে সামাজিক মেলামেশা বহুগুণে হ্রাস পায়। পাশাপাশি সংক্রমণের ভয়ে নতুন সম্পর্কে জড়ানোর সংখ্যাও হ্রাস পায়। সে কারণে চলতি সম্পর্কের মধ্যে থাকাটাই হয়তো নিরাপদ মনে করেছেন  অনেকে যা বিয়ে বিচ্ছেদের ঘটনা অনেক কমিয়েছে বলে ধারণা করা যেতে পারে।  

স্ট্যাটিসটিকস কানাডা আরো জানায়, কানাডায় একদিকে বিবাহিত দম্পতিদের বয়স বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে অনেক নবীন বয়সী কানাডিয়ানদের মধ্যে বিয়ে না করে লিভটুগেদার করার প্রবনতা অব্যাহত রয়েছে। তাছাড়া এখনকার ছেলে-মেয়েদের মধ্যে যারা বিয়ে করছেন তারা অধিক বয়সে এসে তা করছেন। দেখা গেছে অধিক বয়সে এসে যারা বিয়ে করছেন তাদের মধ্যে বিয়ে ভাঙ্গার সংখ্যা বা হার কম। মানসিক পরিপক্কতা এর পিছনে হয়তো কাজ করে থাকতে পারে। আগের জেনারেশনে কম বয়সে বিয়ে করার প্রবণতা ছিল। এবং অপরিপক্ক মানসিক অবস্থার কারেণে তাদের অনেকের ঘর ভেঙ্গেছে বলে মনে করা হয়।

উপরে বিয়ে বিচ্ছেদের সংখ্যাটির সঙ্গে ‘সেপারেশন’ এর হিসাব যোগ করা হয়নি। কানাডায় সেপারেশন এর বিষয়টি ঘটে  ডিভোর্স বা বিচ্ছেদ এর আগে। তবে কানাডায় এমন অনেক দম্পতি আছেন যারা সেপারেশনে চলে যান কিন্তু ডিভোর্সের আবেদন করেন না আদালতে।

স্ট্যাটিসটিকস কানাডা জানায়, সাম্প্রতিক সময়ে যারা আদালতে ডিভোর্সের আবেদন করেন তারা সাধারণত পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমেই করে থাকেন। প্রায় একতৃতীয়াংশ ডিভোর্সের আবেদন উভয়ের সম্মতিতেই করা হয়ে থাকে।

পারস্পরিক সম্মতিতে ডিভোর্সের আবেদন করার বিষয়টি কানাডার আইনে যোগ করা হয় ১৯৮৬ সালে। সেই থেকে ডিভোর্সে জন্য  যৌথ আবেদনের সংখ্যা ৪% থেকে বৃদ্ধি পেয়ে 2020 সালে ৩১% এ দাড়ায়।