অন্টারিও বাঙ্গালী কারচারাল সোসাইটি’র সাংস্কৃতিক অনুষ্ঠান ’একুশ মানে মাথা নত না করা’

ফেব্রুয়ারি ২২, ২০২২ : একুশ মানে মাথা নত না করা–এই স্লোগানকে সামনে রেখে ’অন্টারিও বাঙ্গালী কালচারাল সোসাইটি’ উদযাপন করলো আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান। কানাডা’র অন্টারিওতে স্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে অনুষ্ঠানমালার উদ্ধোধন হয়, এদিন বিকেলে। পরবর্তীতে গান, কবিতা, নাচ আর আলাপচারিতার মাধ্যমে দিনটিকে পালন করেন সমিতির সদস্যরা।
সমিতির অন্যতম সদস্য বাহাউদ্দিন রতনের বাসায় ঘরোয়াভাবে আয়োজিত বিকালের সাংস্কৃতিক অনুষ্ঠানটি শুরু হয় সাধারণ সম্পাদক গোলাম মহিউদ্দিনের স্বাগত বক্তব্যের মাধ্যমে। এরপর সমবেত কন্ঠে পরিবেশিত হয় ’আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ গানটি। পরিবেশনায় অংশ নেন- ইয়াসমিন খায়ের, তাসমিনা খান, সুরাইয়া ইয়াসমিন, লাভলী রহমান, মোনা দেওয়ান, লুতফুর মিঞা, মির্জা মনিরুল, মো: সালাম, গোলাম মহিউদ্দিন, রিনা বেগম, বাহাউদ্দিন রতন ও বিপ্লব কর্মকার।
পরবর্তীতে আয়োজনটি এগিয়ে চলে দেশাত্ববোধক ও ভাষা আন্দোলনকেন্দ্রিক গান পরিবেশনা ও কবিতা পাঠের মধ্য দিয়ে। দ্বৈত সঙ্গীত পরিবেশন করেন মুন্নি সুবহানী ও আফজাল সুবহানী। দ্বৈত কবিতা পাঠে অংশ নেন মোনা দেওয়ান ও মোহাম্মদ সালাম।
অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করেন ফারিয়া তাসনিম বৃষ্টি, তাসমিনা খান ও বিপ্লব কর্মকার। কবিতা পাঠে অংশ নেন গোলাম মহিউদ্দিন, কামরান করিম ও ফারহানা পল্লব। সমিতির সাধারণ সম্পাদক ফারহানা পল্লবের ফেইসবুক লাইভে প্রচারিত অনুষ্ঠানটির একাংশে মহান একুশ নিয়ে আলোচনা করেন সভাপতি জসীমউদ্দিন ও মো: হোসাইন টিপু। সরাসরি অনুষ্ঠানের পাশাপাশি অনলাইনে অংশ নিয়ে গান ও নৃত্য পরিবেশন করেন যথাক্রমে কিং সিটি’র মৌসুমী হোসাইন ও সীমা বড়ুয়া। এছাড়া কানাডায় বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান অনলাইনে অংশ নিয়ে বাঙ্গালীর জীবনে একুশের গুরুত্ব নিয়ে আলোচনা করেন। পুরো অনুষ্ঠানের কারিগরী সহযোগিতায় ছিলেন শাহাদাত পলাশ। – সংবাদ বিজ্ঞপ্তি