কানাডায় বাড়ির মূল্য ৩৫% অতিমূল্যায়িত

সুলভ হারের ঋণসুবিধা বাড়ির মূল্য বৃদ্ধির অন্যতম কারণ

মে ১০, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : কানাডাসহ পৃথিবীর আরো কয়েকটি দেশে বাড়ির মূল্য বৃদ্ধির পিছনে কারণ খুঁজতে গিয়ে ‘ইকনমিস্ট’ ম্যাগাজিন সম্প্রতি এক জরীপ চালায়। জরীপের পর ম্যাগাজিনটি জানায়, কানাডিয়ানদের আয়ের তুলনায় এখানে বাড়ির মূল্য ৩৫% অতিমূল্যায়িত করা হয়েছে। অন্যদিকে ইকনমিস্ট ম্যাগাজিনের হাউজিং ইনডেক্স এর তথ্য মতে বর্তমানে কানাডায় বাড়ি ভাড়ার যে রেট তার সাথে তুলনা করে দেখা যায় বাড়ির মূল্য অতিমূল্যায়িত করা হয়েছে ৮৯%। খবর সিবিসি টেলিভিশনের।

উল্লেখ্য যে, ইতিপূর্বে ব্যাংক অব কানাডার গভর্নর স্টিফেন পলজ, রেটিং এজেন্সি Fitchএমনকি আন্তর্জাতিক অর্থ তহবিল (IMF) বাড়ির মূল্য বৃদ্ধির ব্যাপারে যে বক্তব্য দিয়েছে তার সঙ্গে এবার সুর মিলালো ইকনমিস্ট ম্যাগাজিনটি।

২৬ টি মার্কেটে জরীপ চালিয়ে ম্যাগাজিনটি দেখতে পায় ৭টি স্থানে বাড়ির মূল্য অতিমূল্যায়ন করা হয়েছে ২৫%। এর মধ্যে বেলজিয়ামে অতিমূল্যায়ন করা হয়েছে ৫০%। IMFএর হিসেবে দেখা যায় অস্ট্রেলিয়া, ফ্রান্স, ব্রিটেন এবং সুইডেনেও বাড়ির মূল্য অতিমূল্যায়ন করা হয়েছে।

ইকনমিস্ট ম্যাগাজিনটি বাড়ির অতিমূল্যায়নের জন্য অতি শিথিল আর্থিক নীতিকে দায়ী করেছে। কারণ বর্তমানে মর্টগেজ রেট সর্বনিন্মে নামিয়ে আনা হয়েছে বিশ্বব্যাপী যা ইতিহাস সৃষ্টিকারী একটি ঘটনা।

অতি সস্তা সুধে ঋণ পেলে ভোক্তারা ঝাপিয়ে পড়েন বাড়িঘরসহ অন্যান্য দ্রব্যাদি ক্রয় করার দিকে যার ফলাফল দাড়ায় দ্রব্যমূল্যের আকাশচুম্বী দাম। দেখা গেছে গত এক দশকে কানাডায় বাড়ির মূল্য দ্রুত বৃদ্ধি পেয়ে প্রায় দ্বিগুন হয়েছে। শুধুমাত্র ২০১৪ সালেই টরন্টো ও ভ্যাঙ্কুভারে বাড়ির মূল্য বৃদ্ধি পেয়েছে যথাক্রমে ৭.৮ ও ৭.১%।

অর্থনীতিবিদ ডেভিড মাদানীও একমত যে অতি সস্তা মর্টগেজ রেটই বাড়ির অতিমূল্যায়নের জন্য দায়ী। সিবিসি টেলিভিশনের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি টরন্টো ও ভ্যাঙ্কুভারের মতো বড় বড় শহরে বাড়ির অতিমূল্যায়নে উদ্বিগ্ন। ডেভিড মাদানী অবশ্য এ তথ্যও দেন যে কানাডার অন্যান্য ছোট শহরগুলোতে বাড়ির মূল্য মানুষের আয়ের তুলনা অতটা বৃদ্ধি পায়নি যেমনটা হয়েছে টরন্টো ও ভ্যাঙ্কুভারে।

IMF সম্প্রতি সতর্ক করে দিয়েছে যে, গ্রাহকদের ঋণ গ্রহণের মাত্রা কমিয়ে আনার জন্য ঋণ গ্রহনের নিয়মকানুন কঠিন করাসহ সেন্ট্রাল ব্যাংক যে সব পদক্ষেপ নিয়েছে তা হয়তো যথেষ্ট নয় বাড়ির মূল্য বৃদ্ধির পাগলা ঘোড়ার রাশ টেনে ধরার জন্য।