মহামারিকালে কানাডিয়ানদের মর্মপীড়ার মূল কারণ অর্থসঙ্কট

অক্টোবর 9, 2020

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কোভিড-১৯ মহামারিকালে কানাডীয়দের সবচেয়ে বড় মর্মপীড়ার কারণ হয়ে ওঠে আর্থিক টানাপোড়েন, কিন্তু ব্যক্তিগত স্বাস্থ্যের বিষয়টি তাদের জন্য ক্রমবর্ধমান উদ্বেগের কারণ হয়ে উঠেছে।

গত মে মাসে সম্পাদিত এফপি কানাডার এক সমীক্ষার তথ্য অনুযায়ী, অর্থনৈতিক সঙ্কটের চাপে ৪৯ শতাংশ কানাডীয় রাতে ঘুমাতে পারছে না। অপেক্ষাকৃত তরুণ কানাডীয় এবং নারীদের মধ্যে এরকম উদ্বেগের হার আরও খানিকটা বেশি। তবে এই পরিসংখ্যান এর আগে ২০১৮ সালের সমীক্ষা (৩৮ শতাংশ) এবং ২০১৪ সালের একই ধরণের সমীক্ষায় পাওয়া পরিসংখ্যানের (৫৩ শতাংশ) সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। খবর নাউটরন্টো.কম এর। রিপোর্ট করেছেন রাধায়ান সিমনপিল্লাই।

কোভিড-১৯ এর অর্থনৈতিক প্রভাব ছাড়াও কমবেশি প্রায় সম সংখ্যক মানুষ বিভিন্ন ধরণের বিল পরিশোধ ও চাকরির অনিশ্চয়তাজনিত দুশ্চিন্তার কারণে ঘুমাতে পারছে না। কোভিড-১৯ এর প্রভাবে গত মে মাসে কানাডায় বেকারত্বের হার সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে।

ব্যক্তিগত স্বাস্থ্য ক্রমবর্ধমান উদ্বেগের কারণ

কোভিড-১৯ মহামারির প্রভাব যেসব ক্ষেত্রে সবচেয়ে বেশি চাপ সৃষ্টি করেছে বলে কিছু কানাডীয় বলছেন তার মধ্যে: ৩৮ শতাংশের অভিমত হলো অর্থই প্রাথমিক উপাদান। এই সংখ্যা ২০১৮ (৪২ শতাংশ) এবং ২০১৪ সালের (৪১শতাংশ) সমীক্ষার চেয়ে কম।

একই সময়ে ২৫ শতাংশ মানুষ বলেন যে, ব্যক্তিগত স্বাস্থ্যের বিষয়টি তাদের জন্য সবচেয়ে বড় ধকলের কারণ। এই সংখ্যাটি আগের সমীক্ষার চেয়ে বেশি। ২০১৮ এবং ২০১৪ সালের সমীক্ষায় যথাক্রমে ২২ শতাংশ ও ১৯ শতাংশ মানুষ একই ধরণের জবাব দিয়েছিলো। ব্যক্তিগত স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন লোকেরা মূলত বয়স্ক মানুষ।

মাদকাসক্তি ও মানসিক স্বাস্থ্য কেন্দ্র (CAMH) এবং গবেষণা প্রতিষ্ঠান ডেলভিনিয়া মহামারিকালে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত জরিপ চালিয়ে যাচ্ছে নিয়মিতভাবে। সাম্প্রতিক জরিপে দেখা গেছে, কানাডীয়দের মধ্যে ১৯.৫ শতাংশ মানুষ মাঝারি থেকে গুরুতর উদ্বেগের মধ্যে রয়েছে; ২৬.৬ শতাংশ মানুষ অতিরিক্ত পানাসক্ত এবং ২১ শতাংশ একাকীত্বে ভোগে। এছাড়াও ১৮.৪ শতাংশ মানুষ বিষন্নতাবোধে আক্রান্ত।

এদিকে, উদ্বেগে ভুগছেন যেসব কানাডীয় তাদের মধ্যে ৪৬.১ শতাংশ আর্থিক বিষয় নিয়ে খুব বেশি উদ্বিগ্ন, এছাড়াও ১৬.১ শতাংশ কানাডীয় কিছু পরিমাণে উদ্বেগের মধ্যে আছে। জবাবদাতাদের ৩৭.৩ শতাংশ নিজেদের অথবা কোভিড-১৯ সংক্রমিত তাদের ঘনিষ্ঠজনকে নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন। আরও ১৭.৫ শতাংশ কিছু পরিমাণে উদ্বিগ্ন।

কোভিড-১৯ রোগজনিত উদ্বেগ নিয়ে কাজ করার পাশাপাশি নাগরিকদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য প্রযত্নের জন্য কানাডা সরকারের একটি নির্দিষ্ট ওয়েব পেজ আছে (A web page dedicated to taking care of physical and mental health)। জরুরী ও সহায়ক সেবাসমূহের লিঙ্ক দেওয়ার পাশাপাশি এই পেজে মনোসংযোগ করার মত বিভিন্ন কর্মকাণ্ড যেমন, মেডিটেশন এবং লম্বা করে শ্বাসগ্রহণ ইত্যাদি বিষয়ে পরামর্শ দেওয়ার সঙ্গে স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং যথেষ্ট পরিমাণে ঘুমানোর চেষ্টা করার সুপারিশ করে।