সাগর পথে অভিবাসন প্রত্যশীদের ব্রিটেনে আসা ঠেকাতে নতুন আইন

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ৭ মার্চ ২০২৩ : সাগর পথে ছোট ছোট নৌকায় করে হাজার হাজার  অভিবাসন প্রত্যাশীদের অবৈধভাবে ব্রিটেনে আসা ঠেকাতে ব্রিটেনের সরকার  বিতর্কিত এক নতুন আইন করার কথা ঘোষণা করেছে। খবর বিবিসি নিউজের।

যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স সভায় স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান আজ এ আইনের বিস্তারিত তুলে ধরে বলেছেন, সাগর পথে আসি এই অভিবাসী প্রত্যাশীদের আটক করে দ্রুত তাদের নিজদেশে ফেরত পাঠানো হবে।

উল্লেখ্য যে, প্রতি বছরই হাজার হাজার অভিবাসী প্রত্যাশী নৌকায় করে বিপজ্জনক পথে ব্রিটেন ও ফ্রান্সের মধ্যকার ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে আসছে। গত বছর ব্রিটেনে এভাবে ৪৫,০০০ অভিবাসী প্রত্যাশী এসেছে এবং গত দু’বছরে এ সংখ্যা পাঁচগুণ বেড়েছে।

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করার সময় কোস্টগার্দের নজরে পড়ে এই অভিবাসী প্রত্যাশীরা। ছবি : গেটেইমেজ ভায়া দি ইন্টারপ্রেটার

এই অভিবাসী প্রত্যাশীদের মধ্যে ইরাক, ইরান, আফগানিস্তান, সিরিয়া, আলবেনিয়া, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইরিত্রিয়া, সোমালিয়া, ও সুদানসহ নানা দেশ থেকে আসা লোক রয়েছে।

বিবিসি আরো জনায়, পার্লামেন্টে মিজ ব্রাভারম্যান বলেন, এ নতুন আইনে নৌকায় করে যুক্তরাজ্যে আসা অভিবাসীদের আশ্রয় চাওয়া নিষিদ্ধ করা হবে এবং তাদেরকে নিজ নিজ দেশে অথবা রোয়াণ্ডায় পাঠানোর পরই কেবল তারা ব্রিটেনে আশ্রয় পাবার আবেদন করতে পারবে।

উল্লেখ্য, অভিবাসীদের নেবার জন্য রোয়ান্ডার সাথে ব্রিটেন একটি চুক্তি করেছে যদিও তা এখন আদালতে আটকে আছে।

মিজ ব্রাভারম্যান বলেন, আটক এবং বহিষ্কারের খবর পৃথিবী না জানা পর্যন্ত এভাবে লোক আসা বন্ধ হবে না।

তিনি আরো বলেন, ব্রিটেনে অভিবাসীদের আশ্রয় দেবার ব্যবস্থা এখন আর লোকের চাপ সামলাতে পারছে না।

তবে মানবাধিকার গোষ্ঠীগুলো বলেছে, এই আইনের কারণে হাজার হাজার প্রকৃত শরণার্থী অপরাধী বলে পরিগণিত হবে এমন ঝুঁকি রয়েছে।

মিজ ব্রাভারম্যানও স্বীকার করেছেন যে এই আইনের প্রস্তাব হয়তো মানবাধিকার আইন ভঙ্গ করতে পারে।

বিরোধীদল লেবার পার্টি এই নতুন বিলকে একটি প্রতারণা হিসেবে আখ্যায়িত করে ক্ষমতাসীন কনসারভেটিভদের বিরুদ্ধে অভিযোগ এনেছে যে তারা এই সমস্যাটি যথাযথভাবে মোকাবিলা করতে পারছে না।