একাডেমি অব লার্নিং কলেজ এখন আন্তর্জাতিক অঙ্গনে

ডিসেম্বর ১, ২০১৪

ড. গোলাম দস্তগীর : একাডেমি অব লার্নিং কলেজের ওয়ার্ডেন এবং শেপার্ড (অপধফবসু ড়ভ খবধৎহরহম ঈড়ষষবমব – ডধৎফবহ ্ ঝযবঢ়ঢ়ধৎফ) শাখার পরিচালক জনাব নাসির কাশেম সম্প্রতি অন্টারিও মিনিস্ট্রি অব ট্রেনিং, কলেজ এন্ড ইউনিভার্সিটির “গবেষণা এবং প্রবর্তন” (জবংবধৎপয ধহফ ওহহড়াধঃরড়হ) শাখার মাননীয় মন্ত্রী ড. রেজা মরিদির সঙ্গে এক বিশেষ সাক্ষাতকারে মিলিত হন। বৈঠকে ড. রেজা মরিদি একাডেমি অব লার্নিং কলেজের শিক্ষা কার্যক্রম, শিক্ষাব্যবস্থা, দপ্তর ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেন।

জনাব নাসির কাশেম তাঁর প্রতিষ্ঠানের শিক্ষা কর্মসূচী, সুযোগ-সুবিধা, চাকুরী প্রাপ্তিতে সহযোগিতা, ইত্যাদি বিষয়ে মাননীয় মন্ত্রীর সঙ্গে অত্যন্ত খোলামেলাভাবে আলোচনা করেন। সকল প্রাইভেট ক্যারিয়ার কলেজের পক্ষ থেকে তিনি কেপিআই (কচও), টি-ক্যাফ (ঞ-ঈঅঋ), ডি-ফল্ট রেট (উবভধঁষঃ ৎধঃব) ইত্যাদি বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষন করেন। এ প্রসঙ্গে মন্ত্রী ক্যারিয়ার কলেজ অব ওন্টারিও-এর প্রেসিডেন্টের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন এবং এ বিষয়ে জনাব নাসির কাশেমের সঙ্গে পরবর্তী সাক্ষাতে বিবেচনা করার আশ্বাস দেন।

এ প্রসঙ্গে মন্ত্রী নবাগত অভিবাসীদের দ্রুত পেশাগত কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ফেডারেল ও প্রাদেশিক সরকারের নানামুখী কার্যকরী কর্মসুচীর কথা তুলে ধরেন। এর মধ্যে শিক্ষা ব্যবস্থা অন্যতম। অন্টারিও মিনিস্ট্রি অব ট্রেনিং, কলেজ এন্ড ইউনিভার্সিটির তথ্যানুযায়ী গত বছর অন্টারিও সরকারের ৩০% টিউশন ফি মঞ্জুরী ব্যবস্থার আওতায় ২ লক্ষ ৩০ হাজার ছাত্র-ছাত্রী কলেজ বা বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনার সুযোগ পেয়েছে। গত এক দশকে কেবল অন্টারিওতে পোস্ট-সেকেন্ডারী পর্যায়ে ১ লক্ষ ৭০ হাজার পূর্ণকালীন শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে, যা অন্য যে-কোন প্রদেশের চেয়ে অধিক। একইভাবে, অন্টারিও সরকার গত এক দশকে পোস্ট-সেকেন্ডারী শিক্ষা ব্যবস্থায় ৮৩% আর্থিক বরাদ্ধ বৃদ্ধি করেছে।

মন্ত্রী একাডেমি অব লার্নিং কলেজের ওয়ার্ডেন ও শেপার্ড শাখার মানসম্মত উচ্চ শিক্ষায় ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিতকরণসহ শিক্ষাব্যবস্থার বহুমাত্রিক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে দক্ষ পেশাজীবি গঠনে বিশেষভাবে সহায়তার আশ্বাস দেন। তিনি এ কলেজে আন্তর্জাতিক ছাত্র/ছাত্রীর পড়াশুনার বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করেন। এ ব্যাপারে তিনি জনাব নাসির কাশেমকে তিউনিসিয়ার (ঞঁহরংরধ) কথা বলেন এবং সেখানকার সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। এ ব্যাপারে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য জনাব নাসির কাশেম ইতিমধ্যে তিউনিসিয়াতে তাঁর প্রতিনিধি মিস শেরী শাহলাইকে প্রেরণ করেছেন।