জঙ্গী সংশ্লিষ্টতার অভিযোগে অন্টারিওর আদালতে প্রবাসী বাংলাদেশী যুবক

বিব্রত বাবা ছেলের দখলে থাকা সয়ংক্রিয় রাইফেল ভেঙ্গে ময়লার স্তুপে ফেলে দিয়ে মামলার মুখমুখি

সেপ্টেম্বর ১০, ২০১৬

প্রবাসী কণ্ঠ ডেস্ক : টরন্টোতে বাবা-মায়ের সঙ্গে থাকতেন কাদির আব্দুল। কখন কি ভাবে জঙ্গী আদর্শে জড়িয়ে পড়েন তা জানা যায় নি। গত এপ্রিল মাসে পুলিশ তাকে গ্রেফতার করে পিয়ারসন বিমান বন্দর থেকে। সে জঙ্গী সংগঠন আইএস এ যোগ দিতে সিরিয়া যাওয়ার চেষ্টা করছিল। এই উদ্দেশ্যে সে গত ২৩ মার্চ কানাডা ছেড়ে তুরস্কের ইস্তাম্বুলে পৌঁছেছিল। কিন্তু ইস্তাম্বুল পুলিশ তাকে গ্রেফতার করে সন্দেহ হওয়াতে। তারপর সেখানেই দুই সপ্তাহের জন্য অবস্থান। সেখান থেকে তাকে ফেরৎ পাঠানো হয় কানাডায়। গত ১৫ এপ্রিল কানাডায় আসার পর বিমান বন্দরেই তাকে গ্রেফতার করা হয়। এর পর কাদির পুলিশের শর্ত মেনে নিয়ে ‘পিস বন্ড’ এ রাজী হয়। পিস বন্ডের শর্ত অনুযায়ী কাদির তার দখলে পাসপোর্ট ও কোন আগ্নেয়াস্ত্র রাখতে পারবে না এবং ইন্টারনেট ব্যবহার করতে পারবে না। যদি ইন্টারনেট ব্যবহার করতে হয় তবে কোন সুপারভাইজারের উপস্থিতিতে তাকে এ কাজটি করতে হবে।

গত ২রা সেপ্টেম্বর ২৭ বছর বয়স্ক কাদির আব্দুল ও তার বাবা ৫৭ বছর বয়স্ক মোহাম্মদ উদ্দিনকে অন্টারিও কোর্ট অব জাস্টিস এ হাজির করা হয়। খবর ন্যাশলান পোস্টের।

উল্লেখ্য যে, জঙ্গী সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার হওয়া কাদির আব্দুলের দখলে একটি স্বয়ংক্রিয় রাইফেল ছিল। এটি রাখার লাইসেন্সও ছিল তার কাছে। কিন্তু সে কিভাবে এটি তার দখলে নিয়েছিল তা স্পষ্ট নয়। আরসিএমপি বা টরন্টো পুলিশ এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হয়নি।

গত ২রা সেপ্টেম্বর ২৭ বছর বয়স্ক কাদির আব্দুলকে অন্টারিও কোর্ট অব জাস্টিস এ হাজির করা হয়। ছবি: ন্যাশলান পোস্ট

তবে পুলিশ ঐ স্বয়ংক্রিয় রাইফেল এর সন্ধানে কাদির আব্দুলের বাবার এপার্টমেন্টে তল্লাসি চালায়। কিন্তু রাইফেলটি সেখানে পাওয়া যায়নি। কাদির আব্দুলের বাবা মোহাম্মদ উদ্দিন দোভাষীর মাধ্যমে আদলতকে জানান, কাদির চলে যাওয়ার পর তিনি স্বয়ংক্রিয় রাইফেলটি ভেঙ্গে টুকরো টুকরো করে এপার্টমেন্টের গার্বেস স্যুটের ভিতরে ফেলে দেন। তিনি এর লাইসেন্সটিও ছিড়ে ফেলে দেন।

মোহাম্মদ উদ্দিনের আইনজীবী আদালতে জানান, অস্ত্রটি ভেঙ্গে ফেলার পিছনে তার মক্কেলের উদ্দেশ্য ছিল ভাল, কিন্তু কাজটি বৈধভাবে করতে পারেননি তিনি।

পুলিশ মোহাম্মদ উদ্দিনের বিরুদ্ধেও গত ১৯ মে দুটি অভিযোগ দাখিল করেন অস্ত্র মামলায়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি অস্ত্রটি ভেঙ্গে ফেলেছেন এবং পুলিশের কাছে অস্ত্রটির বিষয়ে নোটিশ করেননি। আদালতে মোহাম্মদ উদ্দিন তার দোষ স্বীকার করেন।

মোহাম্মদ উদ্দিনের আইনজীবী ওমর চৌধুরী জানান, আগামী ২৩ সেপ্টেম্বর কাদির আব্দুল ও মোহাম্মদ উদ্দিনকে পুনরায় আদালতে হাজির করা হবে।

উল্লেখ্য যে, কানাডায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স প্রদানের বিষয়টি নিয়ন্ত্রণ ও পরিচালনা করে আরসিএমপি। আগ্নেয়াস্ত্র বিধান অনুযায়ী লাইসেন্স প্রদান করা থেকে বিরত থাকা বা কারো লাইসেন্স বাতিল করা যেতে পারে যদি কর্তৃপক্ষের কাছে আবেদনকারী বা অস্ত্রের মালিক অন্য কারোর প্রতি হুমকী হিসাবে বিবেচিত হয়। কারো কাছে আগ্নেয়াস্ত্র থাকলে জননিরাপত্তার স্বার্থে তা ‘নিরন্তর’ ভাবে নজরদারীর আওতায় থাকে।