টরন্টোর বিলি বিশপ বিমানবন্দর উত্তর আমেরিকার শীর্ষ ১০টির মধ্যে একটি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : টরন্টোর বিলি বিশপ বিমানবন্দরের নাম বিশ্বের সেরা বিমানবন্দরের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। খবর অ্যালেক্স আরসেনিচ-সিটিভি নিউজ।

টরন্টোর বিলি বিশপ বিমানবন্দরের নাম বিশ্বের সেরা বিমানবন্দরের তালিকায়। ছবি : ইটারবোনিউজ.কম

বিলি বিশপ টরন্টো সিটি এয়ারপোর্ট বৃহস্পতিবার ঘোষণা করে যে, এটি চলতি বছরের স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডের দুটি ক্যাটাগরিতে শীর্ষ ১০টির মধ্যে স্থান পেয়েছে।

টরন্টোর এই বিমানবন্দরটি বিশ্বের সেরা বিমানবন্দরের তালিকায় ৫০ লাখের কম যাত্রী পরিবহনকারী বন্দরগুলোর ক্যাটাগরিতে অষ্টম স্থান পায় এবং সেরা আঞ্চলিক বিমানবন্দরের (উত্তর আমেরিকা) ক্যাটাগরিতে নবম স্থান লাভ করে।

বিলি বিশপ টরন্টো সিটি এয়ারপোর্টের মালিক এবং পরিচালনাকারী আরজে স্টিনস্ট্রা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, “স্কাইট্র্যাক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডের পক্ষ থেকে বিশ্বসেরা বিমানবন্দরগুলির মধ্যে একটি বলে নামোল্লেখ করা কী অবিশ্বাস্য সম্মানের বিষয়।”

উল্লেখ করা যেতে পারে যে, টরন্টোর পিয়ারসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট আঞ্চলিক বিমানবন্দরের তালিকায় সেরা ১০টির মধ্যে জায়গা পায়নি- কিন্তু কানাডার অন্য যে একমাত্র বিমানবন্দর তালিকায় স্থান নিতে পেরেছে সেটি ক্যালগেরির ট্রানজিট হাব।

২০২৩ সালে বিশ্বের সেরা ১০০টি বিমানবন্দরের তালিকায় পিয়ারসন ৬৪ তম অবস্থান পেয়েছে, যা গত বছরের তুলনায় ২১ ধাপ নিচে।

স্কাইট্র্যাক্স’এর অ্যাওয়ার্ড দেয়া হয় সারা বিশ্ব থেকে আসা ভ্রমণকারীদের দিয়ে লক্ষ লক্ষ প্রশ্নাবলীর ভিত্তিতে সম্পন্ন করা সমীক্ষার ভিত্তিতে। বিশ্বের ৫৫০টি বিমানবন্দরের ওপর এই সমীক্ষা চালানো হয়।

বিলি বিশপের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় যে, সমীক্ষার ৩৯টি পারফরম্যান্স সূচকে ভ্রমণকারীরা এই দ্বীপবর্তী বিমানবন্দরকে উচ্চ আসন দিয়েছেন। সূচকগুলোর মধ্যে রয়েছে চেক-ইন-এর সময়, টার্মিনালে প্রবেশ কতটা সহজ এবং বন্দরের কর্মীদের আচরণগত সৌজন্য ইত্যাদি।