সড়কের দুরবস্থার কারণে কানাডার গাড়ি চালকদের বছরে ক্ষতি ৩০০ কোটি ডলার

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কানাডার অটোমোবাইল অ্যাসোসিয়েশনের (সিএএ) নতুন সমীক্ষায় দেখা গেছে, সড়ক, অবকাঠামোর দুরবস্থা ও গর্ত ইত্যাদির কারণে গাড়িচালকদেরকে বছরে অতিরিক্ত ৩০০ কোটি ডলার ব্যয় করতে হচ্ছে। খবর সিটিভি নিউজের। রিপোর্ট করেছেন প্যাট ফোরান।

বিশেষজ্ঞরা বলেন, এজন্যে আসলে দোষী হলো কানাডার আবহাওয়া যেখানে একদিন রোদ ঝলমলে নমনীয় দিন থাকলে পরদিনই শূন্যের নিচে তাপমাত্রা সড়কে গর্ত তৈরির প্রকৃষ্ট কারণ।

সড়কের গর্ত ভরাট করার জন্য টরন্টো নগর কর্তৃপক্ষের বার্ষিক বাজেট আছে ৪৭ লাখ ডলার এবং চলতি বছর এরই মধ্যে তারা প্রায় ৫০ হাজার গর্ত ভরাট করেছে। প্রতিটি গর্ত মেরামত করতে ব্যয় হয় প্রায় ২৫ ডলার করে।

সিএএ অবশ্য বলছে, গাড়িচালকদের ব্যয় প্রকৃতপক্ষে আরও বেশি, কারণ সমীক্ষায় দেখা গেছে, সড়কের দুরবস্থার কারণে প্রত্যেক গাড়ির মালিককে বছরে ১২৬ ডলার করে বাড়তি ব্যয় করতে হয়, যা বছরে ৩০০ কোটি ডলার।

সাউথ সেন্ট্রাল অন্টারিও সরকারের সঙ্গে যুক্ত সিএএ-র রেমন্ড চ্যান বলেন, গাড়িচালকদেরকে “ক্ষতিগ্রস্ত চাকা, ফেটে যাওয়া টায়ার থেকে শুরু করে গাড়ির অভ্যন্তরীণ ক্ষতি ও নিয়ন্ত্রণ যন্ত্রাংশের ক্ষতি পর্যন্ত” সবকিছু নিজেদেরই সারাতে হয়। হাইওয়েতে যে গতিতে গাড়ি চলে সেই গতিতে কোনও গর্তে আঘাত পেলে আপনাকে নিয়ন্ত্রণ যন্ত্রাংশ পাল্টাতে হতে পারে যাতে ব্যয় হবে ৪০০ ডলার, নিচের বল জয়েন্ট ক্ষতিগ্রস্ত হলে লাগবে ৩৭৫ ডলার, চাকার সমস্যা দেখা দিলে ১৫০ ডলার আর যদি রিম ও টায়ার পাল্টাতে হয় তাহলে ব্যয় করতে হবে ৬০০ ডলার পর্যন্ত।

গর্তে পড়ে যে ক্ষতি হয় সেটা এড়ানোর চেষ্টায় গতিসীমার মধ্যে থেকে গাড়ি চালান এবং রাস্তার দিকে খেয়াল রাখুন কিন্তু গর্ত এড়াতে কখনই নিজের লেন থেকে সরে যাবেন না।

যদি কোনও গর্তে আঘাতপ্রাপ্ত হন তাহলে যেখানে নিরাপদে থামা সম্ভব সেখানে এসে রাস্তার পাশে গাড়ি থামান এবং চাকার রিম ও টায়ার পরীক্ষা করে দেখুন কোনও কাটা দাগ, ফুলে ওঠা বা বুদ্বুদ দেখা যায় কিনা। কোনও রকম ক্ষতির চিহ্ন দেখা গেলে তখনই চাকা পাল্টে নিন কারণ ওই অবস্থায় গাড়ি চালানো অব্যাহত রাখলে চাকা ফেটে যাবার মত মারাত্মক পরিস্থিতিতে পড়ার আশঙ্কা থেকে যাবে।

গাড়ির টায়ার সম্পর্কিত বিশেষজ্ঞ রায়ান সজোলকোওস্কি (জুধহ চংুপুড়ষশড়ংিশর) বলেন, ভোক্তাদের রিপোর্ট অনুযায়ী, নতুন এক প্রবণতার কারণে গর্তে পড়ে ক্ষতির ঘটনা বেড়ে গিয়ে থাকতে পারে।

সিএএ জানায়, আপনি যদি মনে করেন, যথাযথভাবে সড়ক রক্ষণাবেক্ষণ না করার কারণে আপনার গাড়ি গর্তে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে তাহলে আপনি গাড়ি মেরামতের জন্য ক্ষতিপূরণ চাইতে পারেন।

চ্যান বলেন, “একজন গাড়িচালক যদি মনে করেন যে, পৌরসভা কর্তৃপক্ষ কোনওভাবে দায়িত্বপালনে অবহেলা করেছে এবং সড়ক পরিদর্শনের

দায়িত্ব যথাযথভাবে পালন করেনি তাহলে নিশ্চিতভাবেই তার পৌরসভার কাছে ক্ষতিপূরণ চেয়ে আবেদন করার অধিকার আছে।”

এ ধরণের ক্ষতিপূরণ চেয়ে আবেদন করার জন্য সড়কের গর্তের ও গাড়ির ক্ষতির ছবি তুলুন, দিনের কোন সময়ে, ঠিক কোন জায়গায় ঘটনাটি ঘটেছে এবং আবহাওয়ার অবস্থা কেমন ছিল সেসব তথ্য উল্লেখ করুন।

সব সময় নিশ্চিত করুন, আপনার গাড়ির টায়ারে পরিপূর্ণভাবে হাওয়া ভরা হয়েছে কিনা এবং নতুন চাকা কেনার সময় এমন চাকা নেয়ার কথা বিবেচনায় রাখুন যেগুলোর পার্শ্ব দেয়াল উঁচু। টায়ারের রোড হ্যাজার্ড ওয়ারেন্টি আছে কিনা সেটিও জেনে নিতে পারেন কারণ কিছু দোকান ফি’র বিনিময়ে এ ধরণের ওয়ারেন্টি দিয়ে থাকে।