কানাডীয় এখন মাতাল না হলেও মাতাল অবস্থায় গাড়ি চালানোর অভিযোগ আনা যাবে, সতর্ক করলেন আইনজীবীরা

ফেব্রুয়ারী 5, 2019

বেপরোয়া গাড়িচালনার বিরুদ্ধে সম্প্রতি কানাডার পার্লামেন্টে যে কঠোর আইন পাস করা হয়েছে তার ফলে এখন অ্যালকোহল পান না করে গাড়ি চালাতে গেলেও কানাডীয়দের বিরুদ্ধে ফৌজদারি অপরাধে অভিযোগ আনা হতে পারে। ফৌজদারি মামলার আইনজীবীরা এই মর্মে সতর্ক করেছেন। খবর সিবিসি নিউজের।

সি-৪৬ নামের যে বিলটি গত মাস থেকে আইন হিসাবে কার্যকর হয়েছে তাতে গাড়ি চালক, নৌকার চালক এমনকি ক্যানো যে চালায় তারও নির্ভুল চালনা নিশ্চিত করার জন্য পুলিশকে ব্যাপকভিত্তিক নতুন ক্ষমতা দেওয়া হয়েছে।

এখন আপনার রক্তে অ্যালকোহল এর মাত্রা পরীক্ষার আগে আপনি হানিকর মাত্রায় অ্যালকোহল পান করেছেন কি না এমন সন্দেহ করার জন্য পুলিশকে কোনরকম যৌক্তিক কারণ দেখাতে হবে না। অথবা আপনি যখন গাড়ি চালাচ্ছেন তখন আপনার রক্তে অ্যালকোহলের মাত্রা ০.৮-এর (অর্থাৎ প্রতি ১০০মিলিলিটার রক্তে ৮০ মিলিগ্রাম) বেশি ছিলো এমন প্রমাণ দেখানোর প্রয়োজন পড়বে না। রক্ত পরীক্ষায় অস্বীকৃতি জানালে ক্রিমিনাল কেস হতে পারে।

আইনে এমন ধারা যুক্ত করা হয়েছে যাতে ড্রাইভিং বা বোটিং শেষ করার পরবর্তী দুই ঘণ্টার মধ্যে ড্রিঙ্ক করলেও আপনাকে গ্রেফতার করতে পারে পুলিশ যদি রক্তে অ্যালকোহলের মাত্রা ০.৮-এর বেশি ধরা পড়ে।

একজন আরসিএমপি অফিসার জনৈক চালকের ব্রিদালাইজার টেস্ট নিচ্ছেন। ছবি : কানাডিয়ান প্রেস

অ্যারেস্ট হলে তার পরিণতি হবে গুরুতর

নির্দিষ্ট গতিসীমা ছাড়িয়ে ড্রাইভ করার কারণে গ্রেফতার হলে আপনাআপনি আপনার ড্রাইভিং লাইসেন্স ৯০ দিনের জন্য স্থগিত হয়ে যাবে এবং আপনার বিমার প্রিমিয়ামও বেড়ে যেতে পারে। যারা ফৌজদারি অভিযোগের বিরুদ্ধে আদালতের আশ্রয় নেবেন তাদেরকেও আইনজীবীর ফি হিসাবে হাজার হাজার ডলার ব্যয় করতে হবে।

সিবিসি নিউজে প্রচারিত কয়েকজন আইনজীবীর বক্তব্য অনুযায়ী, ড্রাইভিং বা বোটিং শেষ করার দুই ঘণ্টা পরও পুলিশ আপনার বাড়িতে এসে আপনার নির্ভুলতা প্রমাণের টেস্ট নিতে পারবে।

অন্টারিওর ক্রিমিনাল লইয়ার্স অ্যাসোসিয়েশন সরকারকে সতর্ক করে বলেছে যে, এই আইনের ফলে হাজার হাজার ভুল অভিযোগ দায়ের হতে পারে।