ফেডারেল ডেন্টাল ইন্স্যুরেন্স প্ল্যানের বিস্তারিত প্রকাশ

প্রবাসী কণ্ঠ ডেস্ক : কেন্দ্রীয় সরকার গত ডিসেম্বর মাসে দীর্ঘ প্রতিক্ষিত কানাডিয়ান ডেন্টাল কেয়ার প্ল্যানের বিস্তারিত প্রকাশ করেছে। এর ফলে ব্যক্তিগত বীমা নেই এমন নিম্ন ও মাঝারি আয়ের নাগরিকরা সুবিধা পাবেন। খবর কেটি ডেঞ্জারফিল্ড – গ্লোবাল নিউজ।

সিডিসিপি নামে পরিচিত এই পরিকল্পনার জন্ম হয় ২০২২ সালে এনডিপি দলের সঙ্গে লিবারেল দলের supply-and-confidence deal চুক্তি তথা সরকার গঠনে সমর্থনের বিনিময় হিসাবে। এই পরিকল্পনায় ৯০,০০০ ডলারের নিচে উপার্জনকারী যেসব পরিবার বীমার আওতার বাইরে রয়েছে তাদেরকে সরাসরি দাঁতের চিকিৎসাসেবা দেওয়া হবে।

“সিডিসিপির লক্ষ্য হলো, এই মুহূর্তে ডেন্টাল ইন্স্যুরেন্স নেই এমন সব উপযুক্ত কানাডীয়র জন্য দাঁতের চিকিৎসা সেবা পাবার ক্ষেত্রে আর্থিক বাঁধা প্রশমনে সহায়তা দেয়া ও তাদেরকে বীমা সুবিধার আওতায় আনা।”

৯০,০০০ ডলারের নিচে উপার্জনকারী যেসব পরিবার বীমার আওতার বাইরে রয়েছে তাদেরকে সরাসরি দাঁতের চিকিৎসাসেবা দেওয়া হবে। ছবি : প্রবাসী কণ্ঠ

স্বাস্থ্যমন্ত্রী মার্ক হল্যান্ড এটিকে “আমাদের দেশের জন্য রূপান্তরমূলক” বলে অভিহিত করেন।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, “এটি স্বাস্থ্যসেবার সুফল অর্থবহভাবে উন্নত করবে, আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার ভার লাঘব করবে এবং মুখের রোগের মত জটিল সেবা পাবার সুযোগবঞ্চিত লাখ লাখ কানাডীয়র মধ্যে এই সেবা সম্প্রসারণের মাধ্যমে সমতার ভিত গড়ে তুলবে।”

ডেন্টাল প্ল্যানের মুখ্য দিকগুলি নিচে তুলে ধরা হলো।

ডেন্টাল কর্মসূচির জন্য কারা উপযুক্ত?

সিডিসিপির সুবিধা পাবার জন্য কানাডীয়দের অবশ্যই নিচের মানদণ্ডগুলো পূরণ করতে হবে। এই মানদন্ডগুলো হলো-

– তাদের কোনও ডেন্টাল ইন্স্যুরেন্স নেই

– তাদের সমন্বিত পারিবারিক প্রকৃত আয় ৯০,০০০ ডলারের নিচে হতে হবে

– তাদেরকে করদাতা কানাডীয় বাসিন্দা হতে হবে

– আগের বছরের ট্যাক্স রিটার্ন অবশ্যই জমা দিতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, যেসব কানাডীয় এরই মধ্যে প্রাদেশিক, টেরিটোরিয়াল এবং কেন্দ্রীয় সরকারের কোনও সামাজিক কর্মসূচির আওতায় ডেন্টাল সেবা পান কিন্তু যারা উপরের মানদণ্ড পূরণ করেন তারাও নতুন কর্মসূচিতে আবেদন করতে পারবেন।

ডেন্টাল প্রোগ্রাম কখন শুরু হবে?

ডেন্টাল প্রোগ্রামের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে প্রথমে বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে যাদের বয়স ৮৭ বা তারও বেশি। সেটি ২০২৩ সালের ডিসেম্বরেই। তারপর পর্যায়ক্রমে বিভিন্ন বয়স গ্রুপের লোকদের আবেদন গ্রহণ করা হবে। কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুযায়ী, বয়োজ্যেষ্ঠ গ্রুপের লোকদের কাছে আবেদন করার আহবান জানিয়ে চিঠি পাঠানো হতে পারে।

৭৭ থেকে ৮৬ বছর বয়সের বয়োজ্যেষ্ঠদের আবেদনপত্র গ্রহণ শুরু হবে ২০২৪ সালের জানুয়ারি মাসে। ফেব্রুয়ারিতে নেয়া হবে ৭২ থেকে ৭৬ বছর বয়সের বয়োজ্যেষ্ঠদের আবেদন। ৭০ থেকে ৭১ বছর বয়সী সিনিয়ররা আবেদন করতে পারবেন মার্চ মাসে।

আর ২০২৪ সালের এপ্রিলে ৬৫ থেকে ৬৯ বছর বয়সের সিনিয়ররা আবেদনপত্র জমা দিতে পারবেন।

যেসব কানাডীয় নাগরিকের প্রতিবন্ধী হিসাবে কার্যকর ট্যাক্স ক্রেডিট সার্টিফিকেট আছে এবং ১৮ বছরের কম বয়সী শিশুদের আবেদন গ্রহণ করা শুরু হবে ২০২৪ সালের জুনে।

অবশিষ্ট সব উপযুক্ত কানাডীয় বাসিন্দা ২০২৫ সালের শুরুতে অনলাইনে আবেদন করতে পারবেন।

একবার তালিকাভুক্ত হলে যোগ্য বিবেচিত হওয়া কানাডীয়দেরকে স্বাগত জানিয়ে একটি চিঠি পাঠানো হবে। সেইসঙ্গে একটি মেম্বার কার্ড ও তারা কবে থেকে ওরাল হেলথ কেয়ার সার্ভিসের আওতায় আসবেন সেই তারিখ জানিয়ে দেওয়া হবে।

যারা এই বীমার সুবিধা পাবেন তারা খুব শিগগিরই, ২০২৪ সালের মে মাস থেকেই তাদের সমস্যা নিয়ে ওরাল হেলথ কেয়ার প্রোভাইডারের কাছে যেতে পারবেন।

তবে ডেন্টাল কেয়ার প্ল্যানের সুবিধা পাবার দিন শুরুর আগে কেউ দাঁতের কোনও চিকিৎসা করিয়ে থাকলে সেই ব্যয় এই প্ল্যান বহন করবে না।

এতে দাঁতের কী কী চিকিৎসা পাওয়া যাবে?

ফেডারেল ডেন্টাল কেয়ার প্ল্যানের আওতায় যেসব চিকিৎসা সুবিধা পাওয়া যাবে তা নিম্নরূপ।

(কিছু সেবা পাওয়া যাবে ২০২৪ সালের শরৎকাল থেকে)।

– প্রতিরোধমূলক পরিষেবা, স্কেলিং (পরিষ্কার করা), পালিশিং, সিলিং এবং ফ্লোরাইড ট্রিটমেন্ট

– রোগনির্ণয়ের সুবিধা, পরীক্ষা ও এক্স-রে সুবিধাসহ

– পুনরুদ্ধারমূলক সেবা, ফিলিংসহ

– এন্ডোডোনিক পরিষেবা, রুট ক্যানাল চিকিৎসাসহ

– প্রোসথোডন্টিক পরিষেবা, পুরো বা আংশিক অপসারণযোগ্য দাঁতের চিকিৎসা

– পিরিওডন্টাল পরিষেবা, ডিপ স্কেলিংসহ – মুখের সার্জারি পরিষেবা, এক্সট্রাকশন বা দাঁত তুলে ফেলাসহ