কানাডায় আজও অনেকেই বিশ্বাস করেন পৃথিবী সমতল!

অনেকেই বিশ্বাস করেন ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণিরা গোপনে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে!

প্রবাসী কণ্ঠ ডেস্ক ॥ ৩ ডিসেম্বর, ২০২৩ : পৃথিবী সমতল। ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণিরা গোপনে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন ১৯৬৯ সালে চাঁদে অবতরণ করেননি। এগুলি উদ্ভট বিবৃতির মত মনে হতে পারে, কিন্তু নতুন এক জরিপে জানা যাচ্ছে, বেশ বড় সংখ্যক কানাডীয় এগুলিসহ অন্যান্য ষড়যন্ত্র তত্ত্ব বিশ্বাস করে। খবর সারাহ রিচি/দি কানাডিয়ান প্রেস।

জরিপে দেখা যায়, আমাদের মধ্যে প্রায় পাঁচ শতাংশ মানুষ সমতল পৃথিবীর বাসিন্দা, আর ১১ শতাংশ বলেন, তারা মনে করেন, চাঁদে অবতরণ এক ধাপ্পাবাজি। এক-তৃতীয়াংশ উত্তরদাতা বলেন, তারা মনে করেন, আমাদের গ্রহের সঙ্গে এলিয়েনদের সংযোগ স্থাপনের আলামত জনগণের কাছ থেকে লুকিয়ে রাখা হয়েছে। জরিপ প্রতিষ্ঠান ‘লেগার’ ২৪ থেকে ২৬ নভেম্বরের মধ্যে ১,৫২৯ জন কানাডীয় এবং ১,০১১ জন আমেরিকান প্রাপ্তবয়স্ক মানুষের মধ্যে সমীক্ষা চালায়। এতে কিছু জনপ্রিয় ষড়যন্ত্র তত্ত্ব সম্পর্কে তাদের বিশ্বাস জানতে চাওয়া হয়।

কানাডায় অনেকেই বিশ্বাস করেন ভিনগ্রহের বুদ্ধিমান প্রাণিরা গোপনে আমাদের সঙ্গে যোগাযোগ করেছে! ছবি : ড্রিমসটাইম

সব অংশগ্রহণকারীর মধ্যে ৭৯ শতাংশ কানাডীয় এবং ৮৪ শতাংশ আমেরিকান সমীক্ষায় উল্লিখিত ষড়যন্ত্র তত্ত্বের তালিকার অন্তত একটি বিশ্বাস করেন বলে জানান। দেখা যায়, দুই দেশেই কনজারভেটিভ দলের দিকে ঝুঁকে থাকা ভোটারদের ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসের সম্ভাবনা বেশি।

এক-চতুর্থাংশের সামান্য বেশি সংখ্যক মার্কিন উত্তরদাতা বলেন, তারা বিশ্বাস করেন, বৈশ্বিক উষ্ণতার আদৌ অস্তিত্ব নেই, ১৬ শতাংশ কানাডীয়ও একই বিশ্বাস পোষণ করেন।

কানাডিয়ান ও মার্কিনী উভয়ের মধ্যে সমভাবে সবচেয়ে জনপ্রিয় হলো এই ধারণা যে, মূল ধারার গণমাধ্যম যেসব তথ্য প্রচার করে সেগুলিকে তারা নিজেদের মত করে হেরফের করে। ৫৫ শতাংশ কানাডিয়ান এবং ৬৭ শতাংশ মার্কিনী এমন ধারণা পোষণ করেন। অবশ্য কানাডার আরও ১০ শতাংশ লোক বলেছেন, তারা ব্যাপারটা জানেন না।

দ্বিতীয় সবচেয়ে জনপ্রিয় তত্ত্ব হলো সেই দীর্ঘদিনের তত্ত্ব যে, জন এফ কেনেডির হত্যাকাণ্ড ছিল সত্য চাপা দেয়ার চেষ্টা। ১৯৬৩ সালের ২২ নভেম্বর ডালাসের রাজপথে মোটর শোভাযাত্রা করে যাবার সময় গুলিতে কেনেডি নিহত হন। একই দিনে লি হার্ভে অসওয়াল্ডকে গ্রেফতার করা হয়, যদিও তিনি দায়ী নন বলে দাবি করেন। দুদিন পর ডালাস থানায় অসওয়াল্ডকে গুলি করে হত্যা করা হয়।

উভয় দেশের প্রায় এক-তৃতীয়াংশ উত্তরদাতা বলেন, তারা মনে করেন, ১৯৯৭ সালের আগস্ট মাসে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় প্রিন্সেস ডায়ানার মৃত্যু কোনও দুর্ঘটনা নয় বরং সেটি ছিল হত্যাকাণ্ড।

সমসংখ্যক কানাডীয়- ৩৪ শতাংশ- বলেন, তাদের বিশ্বাস, বিজ্ঞানীরা ও সরকারগুলো ক্যান্সার নিরাময়ের উপায় জেনেও তা চাপা দিয়ে রেখেছে।

৩২ শতাংশ কানাডীয় এবং ৫১ শতাংশ আমেরিকান বিশ্বাস করেন, কোভিড-১৯ সৃষ্টি করা হয় কোনও পরীক্ষাগারে জীবাণুঅস্ত্র হিসাবে।  

মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা গত জুন মাসে এক রিপোর্ট প্রকাশ করেন যেখানে চীনের পরীক্ষাগার থেকে কোভিড-১৯ ফাঁস হয়েছিল বলে তর্ককারীদের উত্থাপিত কিছু বক্তব্য প্রত্যাখ্যান করা হয়। এতে বলা হয়, মহামারী শুরুর প্রক্রিয়া সম্পর্কে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি বিভক্ত।

ওই রিপোর্টে বলা হয়, চারটি গোয়েন্দা সংস্থা এখনও বিশ্বাস করে যে, ভাইরাসটি জন্তু-জানোয়ার থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে, যদিও দুটি সংস্থা – জ¦ালানি বিভাগ এবং এফবিআই- বিশ্বাস করে ভাইরাসটি পরীক্ষাগার থেকে ফাঁস হয়েছে। এ বিষয়ে সিআইএ কোনও মূল্যায়ন করেনি।

জুন মাসের ওই রিপোর্ট সম্পর্কে রিপাবলিকানরা ক্রুদ্ধ প্রতিক্রিয়া জানান, তাদের মধ্যে কেউ কেউ তখন যুক্তি দেন যে, পরীক্ষাগার থেকে ফাঁস হওয়াই একমাত্র বোধগম্য উপায়। জরিপে দেখা গেছে, রিপাবলিকান পার্টির ভোটারদের ৭০ শতাংশ ল্যাবরেটরি থেকে লিক হওয়ার তত্ত্বে বিশ্বাসী।

সরকার টিকার ক্ষতিকর দিক সম্পর্কিত সত্য গোপন করছে এমনটাই বিশ্বাস করার কথা জানানোর সম্ভাবনাও রিপাবলিকানদের মধ্যে বেশি।

এসব প্রবণতা কানাডীয়দের ক্ষেত্রে পাওয়া তথ্যেও প্রতিফলিত: জরিপে অংশ নেওয়া এক-তৃতীয়াংশ বিশ্বাস করেন যে, সরকারগুলো টিকা সম্পর্কে মিথ্যা বলেছে, কিন্তু কনজারভেটিভ দলের প্রতি ঝোঁকপ্রবণ ভোটারদের ক্ষেত্রে সংখ্যাটা লাফিয়ে ৪৫ শতাংশে পৌঁছে যায়।

কানাডার চারটি প্রধান রাজনৈতিক দলের মধ্যে টোরি (কনজারভেটিভ) দলের ভোটাররা জরিপে উপস্থাপন করা ষড়যন্ত্রগুলোর প্রত্যেকটি বিশ্বাস করার ক্ষেত্রে অগ্রগামি, তবে একটি ছাড়া: সেটি হলো ব্লক কুইবেকোই-এর অর্ধেক ভোটার জন এফ কেনেডি হত্যার অফিসিয়াল ভাষ্যে বিশ্বাসী নন।

সর্বমোট ১৭ শতাংশ কানাডীয় বিশ্বাস করেন যে, ২০২০ সালের নির্বাচনে কারচুপি হয়েছে এবং ট্রাম্পের বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে। অন্যদিকে ১৬ শতাংশ কানাডীয় বিশ্বাস করেন, ৯/১১ এর সন্ত্রাসী ঘটনা, যাতে প্রায় ৩,০০০ মানুষের প্রাণহানি ঘটে, সেটি ছিল সরকারের পরিকল্পিত। 

আলাদা করে একটি আঞ্চলিক তথ্যে দেখা যায়, একটি অভিজাত শ্রেণী একটি বিশ্ব সরকার প্রতিষ্ঠার জন্য গোপনে কাজ করে চলেছে এমনটা বিশ্বাস করার ক্ষেত্রে আলবার্টার মানুষ সবচেয়ে এগিয়ে, যাদের সংখ্যা ৪৪ শতাংশ। আর নারীবাদ হলো নারীদেরকে সমাজের নিয়ন্ত্রণ গ্রহণে সক্ষম করে তোলার একটি কৌশল এমন ধারণায় বিশ্বাসীর সংখ্যা ১৯ শতাংশ।

নারীবাদ একটি নিয়ন্ত্রণকৌশল এই তত্ত্ব কানাডার নারীদের চেয়ে পুরুষদের মধ্যে দ্বিগুণ জনপ্রিয়।

দি কানাডিয়ান প্রেসের এই রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ৩রা ডিসেম্বর ২০২৩ তারিখে।

– অ্যাসোসিয়েট প্রেসের ফাইল ব্যবহার করা হয়েছে।