লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর উদ্যোগে টরন্টোতে মহান বিজয় দিবস উদযাপন

প্রবাসী কণ্ঠ : লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর উদ্যোগে গত ১৬ ডিসেম্বর টরন্টোতে উদযাপিত হলো মহান বিজয় দিবস। এ উপলক্ষে টরন্টোর ৯ ডজ এ অবস্থিত রয়েল কানাডিয়ান লিজন হলে আয়োজন করা হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করেন স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা।

বিজয় দিবসের এই অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী দশ বীর মুক্তিযোদ্ধাকে তাঁদের পরিবারসহ সম্মাননা জানানো হয় এবং মুক্তিযুদ্ধে তাঁদের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করা হয়। 

অনুষ্ঠানে শুরুতেই কানাডা ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। শ্রদ্ধা জানানো হয় মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি। শ্রদ্ধাজ্ঞাপন করা হয় ৩০ লাখ শহীদের প্রতিও এবং সম্ভ্রম হারানো ২ লাখ মা-বোনের প্রতিও।

লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর উদ্যোগে গত ১৬ ডিসেম্বর টরন্টোতে উদযাপিত হলো মহান বিজয় দিবস

১৯৭১ সালে ১৬ ডিসেম্বরের এই দিনে ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) আত্মসমর্পন করেছিল পাকিস্তানী হানাদার বাহিনী। চূড়ান্ত বিজয়ের মধ্য দিয়ে সেদিন অভ্যুদয় ঘটে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে বঙ্গালীর স্বাধীন রাষ্ট্র বাংলাদেশ এর। তবে বিজয়ের এই দিনটি একই সাথে বেদনারও বিশেষ করে যারা স্বজন হারিয়েছেন তাঁদের জন্য। অগণিত মানুষের আত্মত্যাগের কারণেই বাংলাদেশ লাভ করে স্বাধীনতা। সেই সাথে অবসান ঘটে ২৪ বছরের পরাধীনতা ও শোষণের।

গত ১৬ ডিসেম্বর লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন সংগঠনটির অন্যতম নেতা সৈয়দ শামসুল আলম। এছাড়াও সংগঠনের উদ্দেশ্য এবং কার্যক্রম তুলে ধরে বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক আফিয়া বেগম ও সিনিয়র নেতা নাজমুল জায়গিরদার রানা।

অনুষ্ঠানে লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর শুরু থেকে বর্তমান সময় পর্যন্ত কানাডার বিভিন্ন স্থানে করা সভা সমাবেশ এবং ফেডারেল মন্ত্রী এমপি, নেতা ও বাংলাদেশী কানাডিয়ানদের মতামত ডকুমেন্টারীর মাধ্যমে তুলে ধরেন ক্লাইমেট চ্যানেলের সিইও সঞ্জয় চাকী।

অনুষ্ঠানে স্কারবোরো সাউথ-ওয়েস্ট ফেডারেল এবং প্রভিন্সিয়াল লিবারেল অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত নেতৃবৃন্দকে মঞ্চে ডেকে অভিনন্দন জানানো হয়।

শেষ পর্বে লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর কার্যক্রমে অংশ নেয়া ভলেন্টিয়ারদের একে একে মঞ্চে ডাকেন স্কারবোরো সাউথ-ওয়েস্ট লিবারেল এসোসিয়েশনের নির্বাচিত সেক্রেটারী মার্জিয়া হক এবং তাদের হাতে সার্টিফিকেট তুলে দেন সংগঠনের অন্যতম সিনিয়র নেতা সৈয়দ শামসুল আলম ও নির্বাহী পরিচালক আফিয়া বেগম।  অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন সংগঠনটির সিনিয়র নেতা ফখরুল ইসলাম মিলন।

সংগঠনটির উদ্যোগে প্রতি বছরই উদযাপিত হয় মহান বিজয় দিবস। ইতিপূর্বের এক অনুষ্ঠানে লিবারেল এর কয়েকজন এমপিকে দেখা যাচ্ছে

সবশেষে লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর সকল কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত থাকা এবং এই অনুষ্ঠানের যোগ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান সংগঠনটির অন্যতম প্রধান উদ্যোক্তা আলিমুল হায়দারী বাবু।

উল্লেখ্য যে, একই অনুষ্ঠানে লিবারেল এসোসিয়েশন অব বাংলাদেশী কানাডিয়ানস এর বার্ষিক সিজনস গ্রিটিংস ডিনার এরও আয়োজন করা হয়।

অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন স্কারবোরো সাউথ ওয়েস্ট ফেডারেল লিবারেল অ্যাসোসিয়েশনের নির্বাচিত পরিচালক ব্যারিস্টার আরিফ হোসেন।

উল্লেখ্য যে, মহান বিজয় দিবসে লিবারেল এসোসিয়েশন অফ বাংলাদেশী কানাডিয়ানস-এর উদ্যোগকে স্বাগত জানিয়ে ভিডিওর মাধ্যমে এক শুভেচ্ছা বার্তা পাঠান বিচেস -ইস্ট ইয়র্ক এর সাবেক এমপি ও সাবেক ইন্টারন্যাশনাল কোঅপারেশন মন্ত্রী মারিয়া মিন্না। বিজয় দিবসের শুভেচছা জানানোর পাশাপাশি তিনি সংগঠনের কর্মকর্তাদের অভিনন্দন জানান বিগত দিনে তাদের কঠোর পরিশ্রমের জন্য।

অনুষ্ঠানে আরো শুভেচ্ছা বক্তব্য পাঠান বাঙ্গালী অধ্যুষিত স্কারবরো সাউথওয়েস্ট এলাকার লিবারেল এমপি এবং বর্ডার সিকিউরিটি এ্যান্ড অর্গানাইজড ক্রাইম রিডাকশন মিনিস্টার বিল ব্লেয়ার। তিনি কিংস প্রিভি কাউন্সিল ফর কানাডা’র প্রেসিডেন্ট এর দায়িত্বও পালন করছেন বর্তমানে।

বিজয় দিবসের অনুষ্ঠান আয়োজনের জন্য বিল ব্লেয়ার সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘আজকের এই বিশেষ দিনে আমরা একাত্তর সাল থেকে শুরু করে কানাডা ও বাংলাদেশের মধ্যকার পারস্পরিক সহযোগিতা ও সমর্থনের কথা পুন:প্রকাশ করতে পারি।’

তিনি বলেন, ‘বাংলাদেশী কানাডিয়ানরা প্রতিদিনই এ দেশে তাদের গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন।’ শুভেচ্ছা বার্তায় বিল ব্লেয়ার আরো বলেন, ‘আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই লিবারেল পার্টির সদস্য হিসাবে তাদের অভাবনীয় কঠোর পরিশ্রম এবং উৎসর্গের জন্য। আপনাদের সমর্থনের মাধ্যমে কানাডিয়ানদের জন্য সত্যিকারের অগ্রগতি প্রদানের লক্ষ্যে কাজ চালিয়ে যেতে পারবো।’