নিজের বর্ণ ও ধর্মীয় পরিচয় নিয়ে গর্বিত ঋষি সুনাক প্রধানমন্ত্রী হলেন যুক্তরাজ্যের

ইমিগ্রেন্ট পরিবারের সন্তান হলেও নিজ পরিচয় নিয়ে হীনমন্যতায় ভুগেন না তিনি যেটা প্রবাসে অনেকের মধ্যে দেখা যায়

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ২৪ অক্টোবর ২০২২: এই প্রথম একজন ভারতীয় বংশোদ্ভূত অভিবাসীর সন্তান ব্রিটেনের রাষ্ট্র ক্ষমতার শীর্ষ পদে বসলেন। তার নাম ঋষি সুনাক। তিনি ইমিগ্রেন্ট পরিবারের সন্তান হলেও নিজ বর্ণ ও ধর্মীয় পরিচয় নিয়ে হীনমন্যতায় ভুগেন না যেটা প্রবাসে অনেকের মধ্যে দেখা যায়।

ইমিগ্রেন্ট পরিবারের সন্তান হলেও নিজ পরিচয় নিয়ে হীনমন্যতায় ভুগেন না ঋষি সুনাক যেটা প্রবাসে অনেকের মধ্যে দেখা যায়। ছবি: দি গার্ডিয়ান

মাত্র ৪২ বছরের মি. সুনাক হলেন ব্রিটেনের ৫৭তম প্রধানমন্ত্রী, এবং ১৮১২ সালের পর থেকে সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। ক্ষমতাসীন পার্টি কনজারভেটিভ পার্টি নেতা এবং সেই সাথে দেশের প্রধানমন্ত্রী হিসাবে ঋষি সুনাকের নির্বাচন ব্রিটেনের রাজনীতিতে একটি মোড় ঘোরানো ঘটনা। কারণ এই প্রথম ব্রিটেনে একজন ভারতীয় বংশোদ্ভূত অভিবাসীর সন্তান, একজন অশ্বেতাঙ্গ ব্রিটেনের রাষ্ট্র ক্ষমতার শীর্ষ পদে বসলেন। খবর বিবিসির।

ঋষি সুনাকের জন্ম ১৯৮০ সালে ইংল্যান্ডের বন্দরনগরী সাদাম্পটনে। তার বাবা সেখানে চিকিৎসক ছিলেন। মা একটি ফার্মেসি চালাতেন । ফলে পরিবার ছিল বেশ সচ্ছল। ব্রিটেনে আসার আগে ঋষি সুনাকের বাবা-মা থাকতেন পূর্ব আফ্রিকায়।

বিবিসি’র খবরে বলা হয়, ঋষি সুনাক ‍ব্রিটেনের নাম করা প্রাইভেট স্কুল উইনচেস্টার কলেজে পড়াশোনা করেছেন । গ্র্যাজুয়েশন করেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে। পরে আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন। সেখানেই তার সাথে পরিচয় হয় ভারতীয় ধনকুবের এবং আইটি সেবা কোম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির মেয়ে অক্ষতার সাথে। তারপর প্রেম এবং প্রণয়। দুটো মেয়ে রয়েছে এই দম্পতির।

“আমি একজন হিন্দু”

২০১৯ সালে ঋষি সুনাক বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে  বলেছিলেন, আত্মপরিচয় তার কাছে খুবই গুরুত্বপূর্ণ । “আমার বাবা-মা এদেশে এসে বসতি গাড়েন। সুতরাং এমন একটি প্রজন্ম এদেশে রয়েছে যাদের জন্ম এদেশে হলেও তাদের বাবা-মার জন্ম অন্যত্র।”

স্ত্রী ও দুই মেয়ের সাথে ঋষি সুনাক। ছবি : CHRISTOPHER FURLONG

“আমার সাংস্কৃতিক প্রতিপালনের কথা যদি বলি, তাহলে সপ্তাহ শেষে শনিবার আমি মন্দিরে গেছি। আমি একজন হিন্দু – কিন্তু একইসাথে আমি সেন্টস্-এর (সাদাম্পটন ফুটবল ক্লাব) ম্যাচের দিন মাঠে গেছি। দুটো কাজই করেছি। সবই করেছি।”

নতুন প্রধানমন্ত্রী  ঋষি সুনাক ব্রিটেনের রাজার চেয়েও ধনী!

নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক বর্তমান ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের চেয়েও বেশি ধনী! গণমাধ্যম দি গার্ডিয়ান জানিয়েছে, ঋষি সুনাকের পারিবারিক সম্পত্তির পরিমাণ ৭৩০ মিলিয়ন পাউন্ড। অন্যদিকে রাজা তৃতীয় চার্লস এবং রানী ক্যামেলিয়ার সম্পত্তির পরিমাণ ৩০০-৩৫০ মিলিয়ন পাউন্ড।

যুক্তরাজ্যের ইতিহাসে এবারই প্রথমবারের মতো এমন একজন প্রধানমন্ত্রী হলেন যে দেশটির রাজার চেয়েও বেশি ধনী। মূলত স্ত্রী অক্ষতা মূর্তির বদৌলতেই এত সম্পত্তির মালিক ঋষি সুনাক ও তার পরিবার। অক্ষতা মূর্তির বাবা এন নারায়ণ মূর্তি (৭৫) প্রযুক্তি জায়ান্ট ইনফোসিসের সহপ্রতিষ্ঠাতা।

– সূত্র : বিবিসি/ দ্য গার্ডিয়ান