অতীতের যে কোন সময়ের চাইতে আমাদের লিবারেল সরকারের সময়েই সবচেয়ে বেশী মানুষের কর্মসংস্থান হয়েছে

অন্টারিও নির্বাচন : প্রবাসী কণ্ঠের সঙ্গে বিশেষ সাক্ষাৎকারে বাঙ্গালী অধ্যুষিত বিচেস ইস্টি ইয়র্ক এলাকা থেকে লিবারেল পার্টির প্রার্থী আর্থার পটস

মে ৫, ২০১৮

প্রশ্ন : নির্বাচিত হলে হেল্থ কেয়ার বিষয়ে লিবারেল পার্টি র অবস্থান কি হবে?

উত্তর : হেল্থ কেয়ার আমাদের সরকারের কাজ-কর্মের  একেবারে মূলে  এবং এটা  আমাদের কাজের মাঝে প্রাধান্য পেতেই থাকবে। আমাদের ২০১৮ সালের বাজেটে হেল্থ কেয়ার  খাতে উল্ল্লেখযোগ্য পরিমাণে নতুন অর্থ  বরাদ্দ করেই চলেছি। যেমন, সমস্ত হাসপাতাল আগামী দু’ বছর ধরে তাদের মূল বরাদ্দের ৪% বেশী অর্থ পাবে যার মোট পরিমান ৮২২ মিলিয়ন ডলার।

অধিকতর হাসপাতাল বেড বাড়িয়ে সেবা পাওয়ার সুযোগ বৃদ্ধি ও অপেক্ষার সময় কমানোর লক্ষ্যে  ২০১৮ র ফেব্রূয়ারী মাসে অতিরিক্ত ১৮৭ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে।

সেই সাথে আমরা আগামী চার বছরে সারা প্রভিন্স জুড়ে সমস্ত কমিউনিটিতে মানসিক স্বাস্থ্য বিষয়ে সমস্যাগুলো মোকাবেলা করার  লক্ষ্যে ২,১ বিলিয়ন ডলার বরাদ্দের প্রস্তাব করেছি।

প্রশ্ন : নির্বাচিত হলে অর্থনীতি ও কর্মসংস্থান বিষয়ে লিবারাল পার্টি র অবস্থান কি হবে?

উত্তর : এটা উল্ল্লেখ করা গুরুত্বপূর্ণ যে অতীতের যে কোন সময়ের চাইতে আমাদের সরকারের সময়েই সবচেয়ে বেশী মানুষের কর্মসংস্থান হয়েছে। আমাদের কর্মহীন জনসংখ্যা হার নেমে এসেছে ৫.৫% এ যা কিনা গত ২০ বছরে এই প্রথম।

অর্থনৈতিক ভাবে আমরা খুব ভালো অবস্থায় আছি এবং জি সেভেন দেশ গুলোর  (G 7 countries) মধ্যে জিডিপি বৃদ্ধিতে সবার ওপরে যা কি না ২.৭% এ।  বিনিয়োগকারীদের উৎসাহিত করার জন্যে আমরা প্রভিন্স জুড়ে বিশেষভাবে নির্বাচিত ব্যবসায় বিনিয়োগ করেছি।  এর ফলে পরিবেশ বান্ধব টেকনোলজি, মেডিকেল টেকনোলজি, অটোমোটিভ ও এগ্রি-ফুড সেক্টরগুলো ভীষণ ভালো করছে।  সম্প্রতি আমাদের সরকার ইস্ট ইয়র্ক এর ওকনোর ড্রাইভ এ অবস্থিত  Mondelez Peek Freans plant এ ২২.৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে এবং এর ফলে ৪৫০টি নতুন কাজের সৃষ্টি হয়েছে।  আমরা অন্টারিও প্রভিন্স এ বর্তমান বছর থেকে ঘন্টা প্রতি শ্রমের নিম্নতম মজুরী ১৪ ডলার বাস্তবায়িত করেছি আগামী বছরে সেটা ১৫ ডলারে করার প্রতিশ্রুতি দিয়েছি।  এতে করে যারা সার্বক্ষণিক (ফুল-টাইম) কাজে নিয়োজিত তারা  সুন্দর জীবন যাপন করতে পারবে।

প্রশ্ন : নির্বাচিত হলে কর হ্রাস ও হ্রাসকৃত বিদ্যুৎ মূল্য বিষয়ে লিবারেল পার্টি র অবস্থান কি হবে?

উত্তর : আমরা বিভিন্ন অবকাঠামোতে যেমন ট্রানসিট, স্কুল, হাসপাতাল ও রাস্তা-ঘাট ইত্যাদিতে অভূতপূর্ব বিনিয়োগ করছি।  এই প্রভিন্স এর অবকাঠামোতে যে গুরুত্বপূর্ণ ঘাটতি আছে সেটা পূরণের জন্যে আমরা আগামী ১২ বছরে ২৪০ বিলিয়ন ডলার বরাদ্দের সম্মতি দিয়েছি  যা কিনা অবশ্যই খরচ করা দরকার।  আর তাই আমরা করের হার হ্রাস করছি না, বরং এই প্রভিন্স এর ভবিষ্যত উন্নতি নিশ্চিত করছি।

বিদ্যুৎকে কার্বন মুক্ত করতে, স্বাস্থ্য সম্পর্কিত বিষয় ও পরিবেশ রক্ষা বিষয়ে খেয়াল দিতে গিয়ে যে বিনিয়োগ করতে হয়েছে তাতে বিদ্যুৎ ব্যায় অনেকের জন্যে সাধ্যের বাইরে চলে গিয়েছে।  এই কারণে আমরা চালু করেছি Fair Hydro Plan যার ফলে প্রভিন্স এ বিদ্যুতের দাম ২৫% কমেছে। এর পরেও যাদের আয় অনেক কম তাদের জন্যে গ্রান্ট এর ব্যবস্থা করা হয়েছে যাতে বিদ্যুৎ এর মূল্য আরো কমানো যায়। একটা বিষয় মনে রাখা দরকার যে  বিদ্যুতের মূল্য নির্ধারণ করে অন্টারিও এনার্জি বোর্ড, যা সরকার এর অংশ নয়,  আর তাই সরকারকে উপায় বের করতে হয় এই বোর্ডের সিদ্ধান্তের সাথে জনগণ কিভাবে তাল মিলিয়ে চলতে পারে।

প্রশ্ন : আপনার কন্ষ্টিটুয়েন্সি-র ভোটারদের জন্যে আপনার মেসেজ কি?

উত্তর : আমি গত চার বছর কঠিন পরিশ্রম করেছি বীচেস -ইস্ট ইয়র্ক এর বাসিন্দাদের প্রতিনিধিত্ব করতে, এখানে ও প্রাদেশিক পরিষদে।  আমি এমপিপিদের মধ্যে সবচেয়ে সফল এবং পাঁচ-পাঁচটি প্রাইভেট মেম্বার্স বিল এনেছি সংসদে যা ভোক্তাদের সহায়ক হয়েছে, যেমন: Air Miles এর মেয়াদ কখনোই যেন শেষ না হয়ে যায় সে নিয়ম চালু এবং রেস্তোরাঁর মালিকদের টিপস এর ওপর ভাগ বসানো বন্ধ করা।

আমি অনেক কমিউনিটি সংস্থার কাজে সাহায্য করেছি  যেমন, ক্রিসেন্ট টাউন এবং মেসির  বাসিন্দাদের জন্যে স্কুল বাস এর ব্যবস্থা করা যাতে তাদের ছেলে-মেয়েরা প্রতিদিন সকালে নিরাপদে স্কুলে যেতে পারে।  আমি এবং আমার অফিসের স্টাফ প্রভিন্স এর বিভিন্ন  গ্রান্টস ও ফান্ড এর খবর সবাইকে জানিয়েছি ও অনেক সংস্থা ও গোষ্ঠিকে ওই সমস্ত গ্রান্ট এর জন্যে দরখাস্ত করতে সাহায্য করেছি। আমি আমার কমিউনিটি ও কন্ষ্টিটুয়েন্সি-র সবার কাছে যা গুরুত্বপূর্ণ সে বিষয়ে প্রচারণা ও দাবী জানিয়েছি। মাতৃভাষা দিবস, ও যারা কমিউনিটিতে উল্ল্লেখযোগ্য ভূমিকা রেখেছে তাদেরকে স্বীকৃতি দেবার মতো বিভিন্ন বিষয়ে প্রাদেশিক পরিষদে আবেদন লিপিবদ্ধ ও উপস্থাপন করেছি।  বীচেস -ইস্ট ইয়র্ক কে গড়ে তোলা ছিল আমার জন্যে সন্মানের  ও আনন্দের, আগামীতে বহু বছর ধরে এই উদ্যোগকে চালিয়ে যাবার  দিকে আমি তাকিয়ে আছি।