বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবীর প্রতিবাদে টরন্টোতে সমাবেশ

প্রবাসী কণ্ঠ : বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবীর প্রতিবাদের গত ৬ সেপ্টেম্বর টরন্টোর ডেন্টোনিয়া পার্কে অবস্থিত শহীদ মিনার প্রাঙ্গণে এক সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে সম্মিলিত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত গেয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়।

একই ধরণের প্রতিবাদ কর্মসূচী পালন করা হয় বাংলাদেশের রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলেও।

উল্লেখ্য যে, জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযমের ছেলে আব্দুল্লাহিল আমান আযমী সম্প্রতি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশের জাতীয় সঙ্গীতকে ‘স্বাধীনতার অস্তিত্বের পরিপন্থি’ আখ্যা দিয়ে তা পরিবর্তনের দাবি জানান। এখানেই শেষ নয়, তিনি প্রশ্ন তোলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়েও। তিনি আরো মন্তব্য করেন, বাহাত্তরের সংবিধান ‘বৈধ নয়’। নতুন সংবিধান প্রণয়ন করারও দাবি জানান সেনাবাহিনীর সাবেক এই ব্রিগেডিয়ার জেনারেল। সম্প্রতি তিনি আয়না ঘর থেকে মুক্তি পান। দীর্ঘ প্রায় ৮ বছর তিনি বন্দি ছিলেন সেখানে।

টরন্টোর প্রতিবাদ সমাবেশের শুরুতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কবি দেরওয়ার এলাহী ও সাংস্কৃতিক সংগঠক ম্যাক আজাদ। তারা বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবর্তনের দাবীর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান সকলের প্রতি।

সংক্ষিপ্ত বক্তব্য শেষ হওয়ার পর উপস্থিত জনতার স্বত:স্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সম্মিলিত কন্ঠে গাওয়া হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি…’।

ছবি : মনির বাবু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *