৪০ ভাগের বেশি কানাডীয় মনে করেন দেশটিতে অভিবাসীর সংখ্যা খুব বেশি

প্রবাসী কণ্ঠ ডেস্ক : নতুন এক সমীক্ষায় দেখা গেছে, ৪৪ শতাংশ কানাডীয় মনে করেন, দেশে খুব বেশি অভিবাসন হচ্ছে। এটি ক্রমবর্ধমান অর্থনেতিক উদ্বেগের প্রতিফলন। সম্প্রতি এনভায়রনিক্স এই সমীক্ষা চালায়। খবর সিটিভি। আগের বছর অভিবাসনের প্রতি জনসমর্থনের যে প্রবণতা ছিল বর্তমান সমীক্ষার এই তথ্য তার বিপরীত মতের উল্লেখযোগ্য বৃদ্ধি তুলে ধরে। অবশ্য, ৭৪% কানাডীয় এখনও মনে করেন অভিবাসন কানাডা ও তার অর্থনীতির জন্য ভালো। সমীক্ষায় এটাও গুরুত্বের সঙ্গে তুলে ধরেছে যে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের কাছে মূল্যস্ফীতি, জীবনযাত্রার ব্যয় ছিল প্রধান উদ্বেগের বিষয়।

অর্থনৈতিক উদ্বেগ বেড়ে যাবার প্রতিফলন ঘটিয়ে আরও বেশি সংখ্যক, ৪৪% কানাডীয় এখন ভাবছেন যে, দেশে খুব বেশি অভিবাসীর আগমন ঘটছে কিনা।

সমীক্ষায় বলা হয়, “প্রতি ১০ জনের মধ্যে চার জনেরও বেশি কানাডীয় এখন এই বক্তব্যের সাথে একমত পোষণ করেন যে, ‘কানাডায় খুব বেশি অভিবাসন হচ্ছে।” এই বক্তব্যে জোরালো সমর্থন জানান ২৩% এবং অনেকটাই সমর্থন জানান ২১% কানাডীয়। এই সংখ্যাটা এক বছর আগের চেয়ে ১৭ শতাংশ বেশি এবং তা সংশ্লিষ্ট বিষয়ে এক বছরের মধ্যে জনমতের বৃহত্তম পরিবর্তন।

৪৪ শতাংশ কানাডীয় মনে করেন, দেশে খুব বেশি অভিবাসন হচ্ছে। ছবি : হ্যামিলটন নিউজ

এদের সংখ্যা এখনও অভিবাসনের পরিমাণ নিয়ে সন্তুষ্ট কানাডীয়দের চেয়ে কম। সন্তুষ্টদের সংখ্যা ৫১%। তবে সমীক্ষায় দেখা গেছে যে, “দেশে খুব বেশি অভিবাসন হচ্ছে কানাডীয়দের এমন কথা বলার সম্ভাবনা এক বছর আগের চেয়ে এখন উল্লেখযোগ্যভাবে বেড়েছে। এতে নাটকীয়ভাবে পাল্টে গেছে কয়েক দশকের পুরনো প্রবণতা। অভিবাসী হিসাবে কারা আসছে এবং তারা কোত্থেকে আসছে এমন প্রশ্নের চেয়ে এই প্রথমবারের মত অনেক বেশি সংখ্যক কানাডীয় প্রশ্ন তুলেছেন যে, দেশে কত অভিবাসী আসছে?”

নতুন এই প্রবণতা গত বছরের পরিসংখ্যানের তুলনায় বেশ লক্ষণীয়। আগের বছর সমীক্ষায় অংশ নেয়া ৬৯% কানাডীয় খুব বেশি অভিবাসন হচ্ছে এমন ধারণার সঙ্গে দ্বিমত করেন। একমত হন মাত্র ২৭%।

গবেষকরা উল্লেখ করেন যে, “ফোকাস কানাডার সবশেষ গবেষণায় দেখা যায়, দেশে খুব বেশি সংখ্যক অভিবাসী গ্রহণ করা হচ্ছে এমন ধারণা পোষণকারী কানাডীয়র পরিমাণ যথেষ্ট বেড়েছে। এতে এক বছর আগের জনমতের নাটকীয় বৈপরীত্ব ধরা পড়ে। তখন অভিবাসনের পক্ষে জনমত ছিল সব সময়ের চেয়ে বেশি এবং তা ছিল গত তিন দশকের ক্রমবর্ধমান প্রবণতার স্বাক্ষর।”

জনগণের ৭৪% এখনও একমত যে, সার্বিকভাবে অভিবাসন কানাডা ও এর অর্থনীতির জন্য ভালো। দেশ যেভাবে চলছে তাতে মাত্র ৩৪% সন্তুষ্ট, আর ৫৮% সন্তুষ্ট নয়। সমীক্ষায় অংশ নেয়া কানাডীয়দের কাছে সবচেয়ে উদ্বেগের বিষয় ছিল মূল্যস্ফীতি, জীবনযাত্রার ব্যয়, আবাসনের সামর্থ্য এবং অন্যান্য অর্থনৈতিক বিষয়গুলি। অভিবাসন সম্পর্কিত এই সমীক্ষার তথ্যগুলি সাম্প্রতিক অন্যান্য সমীক্ষার তথ্যের সাথে সঙ্গতিপূর্ণ। সেপ্টেম্বরে ন্যানোস-এর এক সমীক্ষায় প্রকাশ পায় যে, ৫৩% কানাডীয় চায় অভিবাসীর সংখ্যা কমানো হোক।

এই পরিসংখ্যান পাওয়া গেল রেকর্ড পরিমাণ অভিবাসনের পর, যা কানাডার জনসংখ্যা চার কোটির ওপরে নিয়ে গেছে। গত বছর দেশটি ১০ লাখের বেশি নতুন বাসিন্দাকে স্বাগত জানিয়েছে, এই বৃদ্ধির ৯৮% ভাগই ঘটে অভিবাসনের মাধ্যমে।

অভিবাসনের প্রতি জনগণের দৃষ্টিভঙ্গির এই পরিবর্তন আগামী কয়েক বছরে অভিবাসনের পরিমাণ নির্ধারণে প্রভাব ফেলবে বলে ধারণা করা হচ্ছে। অভিবাসনের স্তর কেমন হবে তা বুধবার ঘোষণা করার কথা অভিবাসন, উদ্বাস্তু ও নাগরিকত্ব বিষয়ক মন্ত্রী মার্ক মিলারের।