‘গ্যারান্টিড বেসিক ইনকাম’ প্রকল্পের প্রবক্তারা বিষয়টি সিনেটে তুলেছেন

প্রবাসী কণ্ঠ ডেস্ক : রেড চেম্বার বলে কথিত কানাডার সিনেট এখন বিল এস-২৩৩ পরীক্ষা-নিরীক্ষা করছে। বিলটি পাস হলে অর্থমন্ত্রীকে জীবনযাত্রা নির্বাহের উপযোগী একটি সর্বজনীন নিশ্চিত ন্যূনতম আয় (guaranteed livable basic income -GLBI) সম্পর্কিত কর্মসূচি সমগ্র কানাডায় বাস্তবায়নের জন্য একটি “জাতীয় কর্মকাঠামো” তৈরি করতে হবে। খবর বেনজামিন লোপেজ স্টিভেন – সিবিসি নিউজ।

প্রস্তাবিত আইন বা বিলটি পেশ করেছেন সিনেটর কিম পেট। একই রকম একটি বিল প্রতিনিধি পরিষদে (হাউজ অব কমনস) পেশ করেছিলেন এনডিপির এমপি লেহ গাজান। দুটি বিলের কোনওটিই আসলে সর্বজনীন নিশ্চিত ন্যূনতম আয় সম্পর্কিত কর্মসূচি বাস্তবায়ন করবে না।

পেট বলেন, “গরিবদের নিয়ে এবং মানুষকে সাহায্য করার বিষয়ে একটি কলঙ্কিত ব্যাপার আছে- সেটি হলো, আমরা জনগণের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেবো, কিন্তু তাদেরকে দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে দেবো না।”

সিনেটের জাতীয় অর্থনীতি বিষয়ক স্থায়ী কমিটির সদস্যদের মনে বেসিক ইনকাম প্রোগ্রামের কার্যকারিতা, বিশেষ করে কানাডার অর্থনীতি ও সরকারের ব্যয়ের ওপর এর প্রভাব নিয়ে প্রশ্ন আছে।

অন্টারিওতে বেসিক ইনকাম এর একটি প্রকল্পটি চালু করা হয়েছিল। প্রিমিয়ার ড্যাগ ফোর্ডের সরকার সেটি বাতিল করে। ছবি : ইউবিওয়ার্কস.সিএ

পার্লামেন্টের বাজেট সম্পর্কিত দপ্তরের (পিবিও) ২০২১ সালের বিশ্লেষণ অনুযায়ী, সর্বজনীন নিশ্চিত ন্যূনতম আয় সম্পর্কিত কর্মসূচির সামগ্রিক ব্যয় ২০২১-২০২২ সালের ৮,৫০০ কোটি ডলার  (৮৫ বিলিয়ন) থেকে বেড়ে ২০২৫-২০২৬ সালে ৯,৩০০ কোটি ডলারে (৯৩ বিলিয়ন) ডলারে দাঁড়াবে।

অন্টারিওর বেসিক ইনকাম পাইলট প্রজেক্ট নিয়ে গবেষণা করে পিবিও এই অঙ্ক নির্ধারণ করেছে। অন্টারিওর পরীক্ষামূলক প্রকল্পটি ২০১৭ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের জুলাই পর্যন্ত চালু ছিল। এরপর প্রিমিয়ার ড্যাগ ফোর্ডের সরকার সেটি বাতিল করে।

প্রকল্পের আওতায় ১৮ থেকে ৬৪ বছর বয়সীদের বছরে ১৬,৯৮৯ ডলার থেকে ২৪,০২৭ ডলার পর্যন্ত দেয়া হতো। সেইসঙ্গে প্রতিবন্ধীদের জন্য দেয়া হতো বছরে আরও ৬,০০০ ডলার করে। প্রাপকদের চাকরি থেকে উপার্জিত প্রতি ডলারের বিপরীতে প্রকল্পের দেয় অর্থ থেকে ০.৫০ ডলার করে কেটে রাখা হতো।

পার্লামেন্টারি বাজেট বিষয়ক কর্মকর্তা ইভেস জিরক্স  সিনেটরদের বলেন, জাতীয় পর্যায়ে ওই ধরণের কোনও প্রকল্প নিতে হলে কানাডাকে প্রাদেশিক পর্যায়ে সামাজিক সহায়তা কর্মসূচি অথবা জিএসটি ক্রেডিটের মত ট্যাক্স ক্রেডিট কর্মসূচি হ্রাস করার কথা ভাবতে হতে পারে।

জিএলবিআই-এর প্রবক্তারা ওই ধরণের কর্মসূচির সর্বজনীনতার বিষয়টি উল্লেখ করে যুক্তি দেখান যে, সুনির্দিষ্টকরণ করা পদ্ধতিতে যাদের আর্থিক সহায়তা দরকার তাদের প্রত্যেকের কাছে অর্থ নাও পৌঁছতে পারে।

ম্যানিটোবা ইউনিভার্সিটির অর্থনীতি ও কমিউনিটি হেলথ সায়েন্সের প্রফেসার ইভেলিন ফরগেট বলেন, “পদ্ধতি যতই সুনির্দিষ্ট করা হবে ততই এর মধ্যে শূন্যস্থান তৈরি করা হবে।”

“পদ্ধতিতে যতই শূন্যতা থাকবে এর মধ্যে তত বেশি লোকের বাদ পড়ার সুযোগ তৈরি হবে।”

সিনেটররা এমন প্রশ্নও উত্থাপন করেন যে, বেসিক ইনকাম কর্মসূচির মাধ্যমে কানাডীয়দেরকে কাজের প্রতি নিরুৎসাহিত করে তোলা হবে কিনা।

পিবিওর বিশ্লেষণ অনুযায়ী, কানাডার শ্রমিক সরবরাহের ক্ষেত্রে জিএলবিআই-এর প্রভাব হবে খুবই সামান্য।

অন্টারিওর সাবেক প্রিমিয়ার ক্যাথলিন উইন এই প্রদেশের বেসিক ইনকাম সম্পর্কিত পরীক্ষামূলক প্রকল্পের তদারকির দায়িত্বে ছিলেন। তিনি সিনেটরদের বলেন, কর্মসূচির আওতায় অর্থ পাওয়া ব্যক্তিদের সাথে একাধিকবার কথা বলেছেন যারা, “কাজের

ব্যাপারে অধিকতর অনুপ্রাণিত এবং সক্ষম হয়ে ওঠেন।” তিনি আরও যোগ করেন যে, দুর্ভাগ্যজনকভাবে তার বক্তব্যের সমর্থনে পেশ করার মত কোনও সরকারি পরিসংখ্যানগত প্রমাণ নেই। কারণ প্রকল্পটি মেয়াদ পূর্তির আগেই বন্ধ করে দেয়া হয়।

তবে কিছু প্রমাণ আছে যা দৃশ্যত মিসেস উইনের দাবি সমর্থন করে। সাউদার্ন অন্টারিও বেসিক ইনকাম এক্সপিরিয়েন্স শিরোনামে এক সমীক্ষায় গবেষকরা দেখেছেন যে, প্রায় ৮০ শতাংশ উত্তরদাতা একটি ভালো বেতনের চাকরি খোঁজার জন্য কিছুটা অথবা অনেক বেশি অনুপ্রাণিত হয়েছিলেন।

একই সাথে, যারা প্রকল্পের আগে এবং প্রকল্প চলাকালে কর্মরত ছিলেন এমন উত্তরদাতাদের মধ্যে ৩৭.৫ শতাংশ উচ্চতর বেতনের চাকরি খুঁজে পান।