প্রতি ১০ জনে ৪ জন কানাডীয় বলেন, প্রধানমন্ত্রী হিসাবে পিয়েরে পয়লিভরে সেরা পছন্দ

প্রবাসী কণ্ঠ ডেস্ক :  রক্ষণশীল দলের নেতা পিয়েরে পয়লিভরে-এর পক্ষে জনমত অব্যাহতভাবে জোরালো হচ্ছে। খবর ডেভিড ব্যাক্সটার  – গ্লোবাল নিউজ। 

গত সেপ্টেম্বরে একান্তভাবেই গ্লোবাল নিউজের জন্য পরিচালিত ইপসোস-এর এক জরিপে ৪০ শতাংশ কানাডীয় জানিয়েছেন, প্রধানমন্ত্রী হিসাবে পয়লিভরে তাদের সেরা পছন্দ।

এই প্রশ্নে পয়লিভরে-এর আনুকূল্য এক বছর আগের চেয়ে পাঁচ পয়েন্ট বেড়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোই সেরা পছন্দ এমন জনমত বছরের পর বছর ধরে ৩১ শতাংশে স্থির আছে।

পছন্দের প্রধানমন্ত্রী সম্পর্কিত ইপসোস এর জরিপের ফল এসেছে ১,৫০০ উত্তরদাতার মতের ভিত্তিতে। ছবি : সংগৃহীত

ইপসোস এর সিইও ডেরিল ব্রিকার বলেন, এই ব্যবধান থেকে স্পষ্ট, আজ যদি নির্বাচন হয় তাহলে কনজারভেটিভ দল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে পারে।

জীবনযাত্রার ব্যয়, আবাসনের প্রাপ্যতা ও মূল্যস্ফীতির উল্লেখ করে ব্রিকার বলেন, “এই মুহূর্তে কানাডীয়রা যেভাবে ভাবছে সে বিষয়ে দৃষ্টি দিলে দেখা যাবে, তাদের মধ্যে দেশ যেদিকে যাচ্ছে তা নিয়ে সত্যিকারের অসন্তোষ আছে। নির্দিষ্ট করে বললে, সেইসব গুরুতর  বিষয়ে যেগুলি তাদের ব্যক্তিজীবনের সঙ্গে সম্পর্কিত।”

“একইভাবে অর্থনৈতিক কিছু সত্যিকারের উদ্বেগের বিষয়ও।”

প্রধানমন্ত্রী হিসাবে এনডিপি নেতা জগমিৎ সিং সবচেয়ে পছন্দের এমন মতামত ২০২২ সালের সেপ্টেম্বরের চেয়ে চার পয়েন্ট নেমে গেছে। উত্তরদাতাদের ২২ শতাংশ বলেছেন, তিনিই সরকারের প্রধান হিসাবে তাদের সেরা পছন্দ।

কানাডা এখন অর্থনীতি, স্বাস্থ্যসেবা ও গৃহায়ন সম্পর্কিত যেসব প্রধান সমস্যার মুখোমুখি হচ্ছে সে বিষয়ে জরিপে দেখা যায়, তিনটি ক্ষেত্রেই পয়লিভরেরই সেরা পরিকল্পনা আছে বলে বহু কানাডীয় মনে করেন।

আঞ্চলিক ক্ষেত্রে, কুইবেক ছাড়া প্রতিটি প্রদেশ ও অঞ্চলেই পয়লিভরে-এর পক্ষে আনুকূল্য তালিকার শীর্ষে রয়েছে। টেরিটোরিগুলি এই জরিপে অন্তর্ভুক্ত ছিল না।

জরিপে দেখা যায়, অন্টারিওতে পছন্দের প্রধানমন্ত্রী হিসাবে পয়লিভরেকে এগিয়ে রেখেছে ৪২ শতাংশ মানুষের সমর্থন, সেই তুলনায় ট্রুডোর সমর্থন ৩৮ শতাংশ।

নগরগুলির ক্ষেত্রে দেখা যায়, ব্রিকার বলেন, আগামী নির্বাচনে নগরীর উপকণ্ঠগুলি লড়াইয়ের কেন্দ্র হয়ে উঠবে।

ব্রিকার বলেন, “নগর কেন্দ্র, না, সেগুলি দেশের বেশিরভাগ ক্ষেত্রেই কনজারভেটিভ পার্টির জন্য মৃত অঞ্চল।”

“তবে উপকণ্ঠগুলি, প্রতিযোগিতামূলক হবে। নির্দিষ্ট করে টরন্টো ও অন্যান্য বড় শহরের গাড়ি চলাচল করে এমন শহরতলী।”

এ ধরণের জনপ্রিয়তা নিয়ে কনজারভেটিভ দল সম্ভাব্য সংখ্যাগরিষ্ঠ সরকার গঠন করতে পারলেও ব্রিকার বলেন, অন্টারিওজুড়ে সমর্থনের স্তর টায়ে টায়ে হওয়ার অর্থ হতে পারে যে এটি খুব সামান্য ব্যবধানে হতে পারে।

আটলান্টিক কানাডায় পয়লিভরে বর্তমানে ট্রুডোর চেয়ে ২০ পয়েন্ট এগিয়ে রয়েছেন। যেখানে উত্তরদাতাদের ৪৮ শতাংশ বলেছেন, পয়লিভরেই হবেন সেরা প্রধানমন্ত্রী।

লিবারেল দল ২০১৫ সালের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ সরকার গঠনের পথে আটলান্টিক রাইডিংসে বিজয়ী হয়েছিল।

কুইবেকে, যেটি ট্রুডোকেই সেরা প্রধানমন্ত্রী বলে মনে করা একমাত্র প্রদেশ, তার জনসমর্থন ৩৪ শতাংশ, বিপরীতে পয়লিভর এর সমর্থন ২৩ শতাংশ।

এখন সময় শীর্ষে পরিবর্তনের

ট্রুডো পরবর্তী নির্বাচনে লিবারেল পার্টির নেতৃত্ব দেবার পরিকল্পনা করছেন বলে জানা, তবে জরিপের উত্তরদাতাদের বেশিরভাগই এটিকে ভালো ধারণা বলে মনে করেন না।
ইপসোস জরিপের ফলাফলে বোঝা যাচ্ছে, ৬০ শতাংশ কানাডীয় মনে করেন, এখন ট্রুডোর নেতৃত্ব থেকে সরে দাঁড়ানো এবং পরবর্তী নির্বাচনে লিবারেল পার্টির নেতৃত্ব দেয়ার জন্য অন্য কাউকে সামনে নিয়ে আসা। এই সংখ্যাটি ২০২২ সালের এক জরিপের চেয়ে বেশি। সেই জরিপে একই কথা বলেছিল ৫৪ শতাংশ উত্তরদাতা।
বর্তমান সংখ্যালঘু লিবারেল সরকারের পক্ষে এনডিপির সমর্থন ও আস্থার চুক্তি রয়েছে। এনডিপি ২০২৫ সালের শরতে অনুষ্ঠিতব্য পরবর্তী নির্বাচন পর্যন্ত সরকারকে সমর্থন দিতে সম্মত হয়েছে।
বিনিময়ে লিবারেল দল ডেন্টাল কেয়ার এবং ফার্মাকেয়ারের মত এনডিপির অগ্রাধিকারের বিষয়গুলি এগিয়ে নিতে সম্মত হয়।
৫৩ শতাংশ উত্তরদাতা অবশ্য বলেন, এনডিপির জন্য লিবারেল দলের প্রতি সমর্থন দেয়া বন্ধ করা এবং নির্বাচন আদায় করার এখনই সময়। অবশিষ্ট উত্তরদাতারা মনে করেন, এনডিপির উচিৎ নির্বাচনের জন্য চাপ সৃষ্টি না করে লিবারেল সরকারের প্রতি সমর্থন অব্যাহত রাখা।