অভিবাসীদের তুলনায় কানাডীয় বংশোদ্ভূতদের সফল বার্ধক্যে পৌঁছার সম্ভাবনা বেশি

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ৩১ ডিসেম্বর ২০২২ : বয়োবৃদ্ধ হবার প্রক্রিয়া হয়তো অনিবার্য, কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, কানাডার অভিবাসীদের বার্ধক্যে পৌঁছার অভিজ্ঞতা কানাডীয় বংশোদ্ভূতদের তুলনায় যথেষ্ট বিরূপ। আর এই অভিজ্ঞতা আরও সুখকর করা ও বয়স্ক লোকেদের সাফল্যের সঙ্গে বৃদ্ধ বয়সে পৌঁছতে সাহায্য করার জন্য নীতিগত ও স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে আরও বেশি পদক্ষেপ গ্রহণের প্রয়োজন রয়েছে। খবর তারা দি বোয়ের -সিটিভি নিউজ।

কানাডার মোট জনসংখ্যার ২১.৯ শতাংশ অভিবাসী। কিছু গবেষণায় যদিও দেখা গেছে যে, জোরালো সামাজিক যোগাযোগ, সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণ এবং ইন্টারনেট সুবিধা আছে এমন বয়স্ক অভিবাসীরা প্রায়শ ভালো করছেন, কিন্তু অন্য সব গবেষণায় দেখা যায়, সম্প্রতি আসা অভিবাসীরা এখানে খাপখাইয়ে নিতে সম্ভাব্য অর্থনৈতিক দুরবস্থা, কর্মসংস্থানের নেতিবাচক অভিজ্ঞতা, সামাজিক সহায়তার অভাব এবং জাতিগত বৈষম্যের শিকার হবার কারণে মানসিক বিপর্যস্ততায় ভুগতে পারেন।

আর, মানুষের সাফল্যের সঙ্গে বার্ধক্যে পৌঁছানোর বিষয়ে যুক্তরাষ্ট্র, এশিয়া ও ইউরোপে বেশি গবেষণা হলেও সাম্প্রতিক সময় পর্যন্ত কানাডায় গবেষণা সমীক্ষা ছিল সামান্যই। ইন্টারন্যাশনাল জার্নাল অব এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেলথ-এ প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় দেখা যায়, অভিবাসীদের চেয়ে কানাডীয় বংশোদ্ভূত প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের সাফল্যের সঙ্গে বার্ধক্যে পৌঁছানোর সম্ভাবনা বেশি।

অভিবাসীদের বার্ধক্যে পৌঁছার অভিজ্ঞতা কানাডীয় বংশোদ্ভূতদের তুলনায় যথেষ্ট বিরূপ। ছবি : সিটিভি

এই গবেষণার জন্য সাতটি প্রদেশ থেকে দৈবচয়নের ভিত্তিতে ৪৫ থেকে ৮৫ বছর বয়সের ৩০.০৯৭ জন কানাডীয় নারী ও পুরুষকে বেছে নেয়া হয় যারা ২০১৫ থেকে ২০১৮ সালের মধ্যে অনুষ্ঠিত কানাডিয়ান স্টাডি অন এইজিংয়ে অংশ নেয়াদের সমগোত্রীয়।

গবেষকরা চারটি দিক নিয়ে পরীক্ষা চালিয়েছেন: শারীরিক সুস্থতা, মানসিক সুস্থতা, সামাজিক কল্যাণ এবং ভালো থাকার বিষয়ে নিজস্ব মূল্যায়ন।

গবেষণায় দেখা যায়, কানাডীয় বংশোদ্ভূত (অভিবাসী নয়) অংশগ্রহণকারীদের ৭১.৬ শতাংশ সফল বয়োবৃদ্ধ, অন্যদিকে ১৪৪৬ জন অভিবাসী অংশগ্রহণকারীর মধ্যে সফল বয়োবৃদ্ধ ৬৫.৫ শতাংশ।

তথ্য-উপাত্তে দেখা যায়, অভিবাসীদের মধ্যে যারা সফল বয়স্ক মানুষ হয়েছেন তাদের সফলতার পেছনে কয়েকটি কারণ যুক্ত, যেমন, অপেক্ষাকৃত কম বয়স, উচ্চতর আয়, বিবাহিত হওয়া, মুটিয়ে না যাওয়া, ধূমপান না করা, মাঝারি ধরণের অথবা কঠোর কায়িক শ্রম দেয়া, ঘুমের সমস্যা না থাকা এবং হৃদরোগ বা বাতরোগমুক্ত থাকা।

সফল বার্ধক্যের ক্ষেত্রে অভিবাসী হওয়ার বিষয়টি কী ভূমিকা রাখে তা পরীক্ষা করতে গবেষকরা কমপক্ষে ২০ বছর অথবা মৃত্যু পর্যন্ত প্রতি তিন বছরে একবার করে তাদের তথ্য-উপাত্ত সংগ্রহ করেন।

সফল বয়স্ক মানুষের ওপর গবেষণার জন্য যথেষ্ট সামাজিক সহায়তা, জীবনযাত্রার দৈনন্দিন কর্মকাণ্ড সম্পাদনের সক্ষমতা (ADLs) ও দৈনন্দিন জীবনযাত্রার যন্ত্রসহায়ক কর্মকাণ্ড (IADLs), মানসিক অসুস্থতা থেকে মুক্তি, স্মৃতিজনিত সমস্যা ও অক্ষম করে দেয় এমন দীর্ঘদিনের ব্যথা এবং বয়স্ক ব্যক্তিদের সুখের অনুভূতি সম্পর্কিত নিজের মূল্যায়ন ও নিজের শারীরিক, মানসিক স্বাস্থ্য ও বুড়িয়ে যাবার প্রক্রিয়া সম্পর্কে বিষয়গত উপলব্ধি ইত্যাদি সমস্ত বিষয়ই একক ছত্রচ্ছায়ায় এনে বিবেচনা করা হয়।

গবেষণার লেখকরা এই উপসংহারে পৌঁছেন যে, বিশেষ করে অভিবাসীদের জন্য বয়োবৃদ্ধ হওয়ার অভিজ্ঞতার উন্নয়নে অর্থনৈতিক সহায়তা ও কাউন্সেলিংসহ গবেষণামূলক পরিষেবার (referral services) পাশাপাশি সাংস্কৃতিক দিক থেকে অধিকতর যথাযথ পরিষেবার প্রয়োজন আছে।

গবেষণায় বলা হয়, সফল বয়স্ক জনসংখ্যার ওপর সম্প্রসারিত গবেষণা কানাডার বয়োবৃদ্ধ ব্যক্তিদের জন্য একটি ভালো ভবিষ্যৎ গড়ে তোলার দিকে নিয়ে যেতে পারে, কারণ এটি নীতি নির্ধারক, গবেষক ও সমাজকর্মীদের জন্য জোরালো নীতিমালা প্রণয়ন ও পদক্ষেপ গ্রহণে, প্রাসঙ্গিক আরও গবেষণা এবং সফল বার্ধক্যের পরিক্রমা আরও ভালোভাবে বুঝে উঠতে সহায়ক হবে।

কানাডার সরকার যখন ২০২১ ও ২০২৩ সালের মধ্যে প্রতি বছর চার লাখেরও বেশি নতুন অভিবাসীকে স্বাগত জানানোর অপেক্ষায় রয়েছে তখন বয়স্ক ব্যক্তিদের সফল বার্ধক্যের দিকে এগিয়ে যেতে সহায়তা দিতে এই জ্ঞান বিশেষভাবে তথ্যভাণ্ডার হবে।