ক্রেডিট সম্পর্কে নবাগতদের কিছু ভুল ধারণার অবসান:

ডিসেম্বর ২৭, ২০১৩

ক্রেডিট সম্পর্কে কানাডায় আসা নবাগতদের মধ্যে এখনো বেশ কিছু ভুল ধারণা আছে যার মধ্যে কয়েকটি উল্ল্লেখ করেছেন পল সাই।

১. মিথ বা বিশ্বাস: কানাডায় ক্রেডিট রেটিং নির্ভর করে কোন ব্যক্তির বয়স, উপার্জন এবং তার লিঙ্গের উপর।যার উপার্জন যত বেশি তার ক্রেডিট রেটিং তত বেশি।

বাস্তবতা: অর্থ সংক্রান্ত দায়িত্বগুলোকে কে কিভাবে নিয়ন্ত্রণ করছে তার ওপর তার ক্রেডিট রেটিং নির্ভর করে। ঋণদাতাগণ কেবল দেখবে আপনি আপনার অর্থসংক্রান্ত কাজগুলো ঠিকমতো পালন করছেন কি করছেন না। যেমন-আপনি মাসিক বিল ঠিক সময়ে পরিশোধ করেছেন কিনা বা আপনার মাসিক বিল পরিশোধ করার পরেও আপনার জমা টাকা থাকছে কিনা বা আপনার মাসিক বিল পরিশোধ অনিয়মিত কিনা।

২. মিথ বা বিশ্বাস: নিজ দেশে যাদের সহায় সম্পদ বেশি কানাডায় তাদের ক্রেডিট রেটিং বেশি হয়ে থাকে।

বাস্তবতা: ঋণদাতাগণ কেবল আপনার ঋণগ্রহণের পূর্বের রেকর্ডগলো এবং আপনার ঋণগ্রহণের যোগ্যতাগুলো মূল্যায়ন করবে।যদিও এক্ষেত্রে সম্পত্তির পরিমাণ হিসাব মেলানোর সময় বিবেচনা করা হয়। এ কারণে শুরু থেকেই একটি কানাডিয়ান ক্রেডিট প্রোফাইল খোলা জরুরি যা পরবর্তীতে গাড়ি বা বাড়ি কেনার বড় বড় ব্যয়গুলো যেখানে ঋণের প্রয়োজন হয় সেক্ষেত্রে সহায়তা করবে।এমনকি এরচাইতে কম খরচগুলো যেমন-বাসাভাড়া প্রদান করা বা কোন মোবাইল ফোন কেনা ইত্যাদি বিষয়গুলোতেও আপনার ক্রেডিট চেক আপনাকে সহায়তা করে থাকে।

৩. মিথ বা বিশ্বাস: বিয়ের পর স্বামী বা স্ত্রীর ক্রেডিট স্কোরের সঙ্গে নিজের ক্রেডিট স্কোর একিভূত হয়ে যায়।

বাস্তবতা: ক্রেডিট স্কোর হলো ব্যক্তিকেন্দ্রিক। যখন কেউ অন্যকারো সাথে যৌথভাবে ঋণের জন্য আবেদন করে কেবল তখনই নিজ ক্রেডিট স্কোরের সাথে অংশীদারের ক্রেডিট স্কোর বিবেচনা করা হয়। যেকোন ইতবাচক বা নেতিবাচক রিপোর্টিং নিজ নিজ ক্রেডিট স্কোরকে তুলে ধরে যা ঋণের শর্ত বা অনুমোদনের বিষয়গুলোতে প্রভাব ফেলে।

আরবিসি’র নবাগতদের অর্থনৈতিক আচরণ জড়িপ:

আরবিসি’র পক্ষে জড়িপটি পরিচালনা করে ইনভিরোনিকস। চীনা, দক্ষিণ এশিয়ো ও অন্যান্য অঞ্চল থেকে এসে যারা বৃটিশ কলাম্বিয়া ও ওন্টারিওতে ৫ বছর ধরে বসবাসকারী নতুন প্রজন্মদের মধ্যে ৫৬০ জনের স্বাক্ষাতকার নেয়া হয়। অনলাইনে এই স্বাক্ষাতকার নেয়া হয়।সমিক্ষাকে আরো নিখুঁতভাবে উপস্থাপন করার জন্য জড়িপে অংশগ্রহণকারীদের বিভিন্ অঞ্চলে এবং তারা কতদিন যাবৎ কানাডায় বসবাস করছে তার ভিত্তিতে বিভক্ত করা হয়।