বেসিক ইনকাম পাইলট প্রজেক্ট শুরু হতে যাচ্ছে

বছরে সর্বোচ্চ ১৭ হাজার ডলার প্রদান করা হবে মাথা পিছু

মে ১৪, ২০১৭

প্রবাস কণ্ঠ ডেস্ক : অন্টারিওতে শুরু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত বেসিক ইনকাম পাইলট প্রজেক্ট। তিন বছর মেয়াদী এই পাইলট প্রজেক্টে ৪ হাজার স্বল্প আয়ের পরিবারকে অন্তভূক্ত করা হবে। যারা মনোনিত হবেন তারা মাথাপিছু বছরে সর্বোচ্চ ১৭ হাজার ডলার করে পাবেন। খবর টরস্টার নিউজ সার্ভিসের।

হেমিলটন-ব্রেন্টফোর্ড এলাকা, থান্ডার বে এবং লিন্ডসে এলাকায় বসবাসকারী নিন্ম আয়ের বাসিন্দাগণ এই সুযোগ পাবেন। আসন্ন সামার থেকেই এই অর্থ দেয়া শুরু হবে।

অন্টারিওর প্রিমিয়ার ক্যাথেলিন উইন গত ২৪ এপ্রিল হ্যামিলটনে এক সমাবেশে এই ঘোষণা দেন। তিনি বলেন, অন্টারিওতে অরক্ষিত কর্মজীবী ও বেকারদের সহায়তা প্রদান এবং স্বল্প আয়ের লোকদের স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নের লক্ষ্যে পরীক্ষামূলকভাবে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

ক্যাথলিন উইন বলেন, এই অর্থ অত্যধিক এ কথা কোনভাবেই বলা যাবে না। মাথাপিছু বছরে মাত্র ১৭ হাজার ডলার বা তারো নীচে। কিন্তু তবু এই পরিমাণ অর্থ স্বল্প আয়ের মানুষদের জীবন মান উন্নয়নে যথেষ্ঠ ভূমিকা রাখতে পারে। আর এই প্রকল্প এই বার্তাই বয়ে আনছে যে, সরকার স্বল্প আয়ের মানুষের পাশে আছে। অন্টারিওর জনগণও তাদের পাশে আছে।

বেসিক ইনকাম প্রজেক্ট এর ঘোষণা প্রথম আসে গত বছর বাজেট ঘোষণার সময়। ধারণা করা হচ্ছে এই পাইলট প্রজেক্টে প্রতি বছর ৫০ মিলিয়ন ডলার করে খরচ হবে।

যারা প্রতিবন্ধী তারা বেসিক ইনকামের পাশাপাশি অতিরিক্ত আরো ৬ হাজার ডলার করে পাবেন।

অন্যদিকে যারা স্যোসাল এসিস্টেন্স গ্রহণ করছেন তাদের ড্রাগ কার্ড এবং অন্যান্য বেনিফিট অব্যাহত থাকবে। তবে বেসিক ইনকাম থেকে এম্পøয়মেন্ট ইন্সুরেন্স ও কানাডা পেনশন প্লানের অর্থ কেটে নেয়া হবে।

যে সকল ব্যক্তির আয় বছরে ১৭ হাজার ডলারের নিচে তাদেরকে আবেদন করার জন্য আহ্বান জানানো হবে। আবেদন পত্র পাওয়ার পর কর্তৃপক্ষ সেখান থেকে ৪ হাজার পরিবারকে বাছাই করবেন ‘এলোপাতাড়ি’ (Randomly) ভাবে।  মাথাপিছু ১৭ হাজার ডলার দেয়া হবে। তবে কারো যদি কোন আয় থেকে থাকে কর্মস্থল থেকে, সেই আয়ের অর্ধেক পরিমান অর্থ ঐ ১৭ হাজার থেকে কাটা যাবে। অর্থাৎ ১০ হাজার ডলার আয় থাকলে ৫ হাজার ডলার কাটা হবে ১৭ হাজার থেকে। কোন দম্পতি বছরে সর্বোচ্চ ২৪ হাজার ডলার পেতে পারেন।