অন্টারিও’র জব মার্কেটে ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ এর শর্ত নিষিদ্ধ হচ্ছে

প্রস্তাবিত এই পরিবর্তন স্বাস্থ্যসেবা ও চাহিদা আছে এমন শিল্পে শ্রমিকের ঘাটতি পূরণে যোগ্যতাসম্পন্ন নবাগতদের জন্য সহায়ক হবে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : টরন্টো – অন্টারিওর সরকার শিগগিরই একটি নতুন আইন করতে যাচ্ছে, যা পাস হলে এটিই হবে কানাডার প্রথম প্রদেশ যেটি আন্তর্জাতিক পর্যায়ে প্রশিক্ষণ নেয়া আরও বেশি সংখ্যক অভিবাসীকে তার শিক্ষাসংশ্লিষ্ট ক্ষেত্রে চাকরি করতে সহায়তা করবে। আইনে চাকরিতে নিয়োগের জন্য অথবা আবেদনপত্রে ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ এর শর্ত জুড়ে দেয়া নিষিদ্ধ করা হবে। ২০২৪ সালের প্রথম ভাগে কার্যকর হতে যাওয়া এই আইন যোগ্যতাসম্পন্ন অনেক প্রার্থীর জন্য সাক্ষাৎকার প্রক্রিয়ায় অগ্রগতি অর্জনে সহায়ক হবে। খবর অ্যালিসন জোন্স- দি কানাডিয়ান প্রেস।

এই কানাডিয়ান এক্সপিরিয়েন্স না থাকলে নতুন আসা প্রফেশনাল ইমিগ্রেন্টদেরকে তাঁদের নিজ নিজ প্রফেশনের চাকরিতে প্রবেশের জন্য লাইসেন্স দেওয়া হয় না এবং চাকরিতে প্রবেশের সুযোগও দেওয়া হয় না। 

চাকরিতে নিয়োগের জন্য অথবা আবেদনপত্রে ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ এর শর্ত জুড়ে দেয়া নিষিদ্ধ করা হবে। ছবি: দি কানাডিয়ান প্রেস

“শ্রম, অভিবাসন, প্রশিক্ষণ ও দক্ষতা উন্নয়ন বিষয়ক মন্ত্রী ডেভিড পিসিনি বলেন, “বহু বছর ধরে কানাডায় বহু মানুষকে এমন সব চাকরির দিকে ঠেলে দেয়া হয়েছে যেখানে ক্যারিয়ারের বিকাশ এবং ভালো পদে উন্নতির সুযোগ খুবই সামান্য অথবা একেবারেই নেই। ওইসব চাকরির জন্য তারা অতিরিক্ত যোগ্য। আমাদের নিশ্চিত করা দরকার যাতে এসব লোক ভালো বেতনসহ সন্তোষজনক ক্যারিয়ার পেতে পারে, যা শ্রমিক ঘাটতি সামলে উঠতে সহায়ক হবে।” “অন্টারিওতে নবাগতরা যখন অর্থবহ অবদান রাখার সুযোগ পায় তখন সবাই জিতে যায়।”

চলতি বছর প্রদেশটি অন্টারিও ইমিগ্রান্ট নমিনি প্রোগ্রামের (OINP) আওতায় স্বাস্থ্যসেবা ও দক্ষ পেশার কাজসহ ( skilled trades) বিভিন্ন জটিল খাতে ১৬,৫০০ অভিবাসীকে পারমানেন্ট রেসিডেন্সি দেবে। প্রদেশটি সম্ভব সেরা প্রার্থীদের বেছে নিতে পারছে এটা নিশ্চিত করতে সরকার কিছু পরিবর্তনেরও প্রস্তাব করছে যার ফলে অন্টারিওর আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে OINP কর্মসূচিতে আবেদন করার যোগ্য লোকের সংখ্যা বাড়বে। সরকার সারা প্রদেশে এক বছর মেয়াদী কলেজ গ্রাজুয়েট সার্টিফিকেটধারী হাজারও শিক্ষার্থীর জন্য এই কর্মসূচির যোগ্যতার চাহিদা সংশোধন করছে। প্রদেশটি কেন্দ্রীয় সরকারকেও জানিয়েছে যে, অন্টারিওতে আসা অর্থনৈতিক অভিবাসীদের বাছাইয়ের ক্ষেত্রে অন্টারিওর উল্লেখযোগ্য পরিমাণে আরও বেশি প্রভাব থাকা উচিৎ।

সিটিজেনশিপ অ্যান্ড মাল্টিকালচারিজম বিষয়ক মন্ত্রী মাইকেল ফোর্ড বলেন, “অন্টারিও সারা বিশ্ব থেকে বহু বিস্তৃত পটভূমি, সংস্কৃতি ও বিশ্বাসের নবাগতদের স্বাগত জানানোর ক্ষেত্রে এক বৈশ্বিক নেতা।”

“প্রিমিয়ার ফোর্ড ও মন্ত্রী পিসিনির নেতৃত্বে চাকরিতে নিয়োগের ক্ষেত্রে ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ শর্তটি নিষিদ্ধ করার মধ্য দিয়ে অন্টারিও দেশকে আন্তর্জাতিক পর্যায়ে প্রশিক্ষিত অভিবাসীদের জন্য অর্থবহ চাকরি খুঁজে পাওয়া এবং অন্টারিওর উন্নয়নে অবদান রাখার সুযোগ সহজ করে তুলতে বিদ্যমান বাঁধা অপসারণে নেতৃত্ব দিচ্ছে। এই পরিবর্তন পরিবারগুলিকে নতুন দেশে যাত্রা শুরু করতে, আরও প্রাণবন্ত সমাজ গড়ে তুলতে এবং ব্যবসায় প্রতিষ্ঠানগুলিকে প্রয়োজনীয় মেধার জোগান নিশ্চিত করতে সাহায্য করবে।”

এক নজরে

–    ২০২৩ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সময়ে অন্টারিওতে ১৬২,০০০ এরও বেশি অভিবাসী এসেছেন।

–  ২০২৩-২৪ সালে অন্টারিও ১০ কোটি ডলার ব্যয় করছে এমন সব পরিষেবায় যা নবাগতদের ইংরেজি অথবা ফরাসী শেখা, বসতি স্থাপন, প্রশিক্ষণের সুযোগ পাওযা এবং চাকরি খুঁজে পেতে সাহায্য করে। এর মধ্যে বিদেশে অর্জিত যোগ্যতার স্বীকৃতি আদায়ের সুযোগ সম্প্রসারণের লক্ষ্যে ২০২৩-২৪ সালের জন্য অন্টারিও ব্রিজ ট্রেনিং প্রোগ্রাম এবং অন্টারিও ব্রিজিং পার্টিসিপেন্ট অ্যাসিস্ট্যান্ট প্রোগ্রাম উন্নয়নের অর্থ অন্তর্ভুক্ত।

–  অন্টারিওই কানাডার প্রথম প্রদেশ যেটি নিয়ন্ত্রিত পেশায় ন্যায্য প্রবেশাধিকার এবং বাধ্যতামূলক বাণিজ্য আইন, ২০০৬-এর অধীনে নিয়ন্ত্রিত পেশাগুলিতে বৈষম্যমূলক ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ শর্তের ব্যবহার নিষিদ্ধ করছে।

–   আইনটি উপস্থাপন করা হলে এবং সেটি পাস হলে অন্টারিওই হবে কর্মসংস্থানের মান সম্পর্কিত আইনে ‘কানাডিয়ান এক্সপিরিয়েন্স’ বিষয়ে বিধান সংযোজনকারী কানাডার প্রথম প্রদেশ।