লাইসেন্স প্লেট স্ক্যানিং প্রযুক্তি নিয়ে নতুন পরিকল্পনা

অন্টারিওর গাড়ি চালকদের যা জানা জরুরী

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অন্টারিওর প্রাদেশিক পুলিশ (ওপিপি) গাড়ি চালকদের যে কোনও ছোটখাট ত্রুটিও ধরে ফেলতে পারবে। এজন্যে গাড়ির লাইসেন্স প্লেট স্ক্যান করার প্রযুক্তির বড় ধরণের সম্প্রসারণ করছে পুলিশ। খবর সিন ডেভিডসন- সিটিভি নিউজ।

ওপিপির সার্জেন্ট কেরি স্মিডট টরন্টোর সিবিসি নিউজকে বলেন, গ্রেটার টরন্টো এলাকায় স্বয়ংক্রিয় লাইসেন্স প্লেট রিডার (ALPR) ব্যবস্থার প্রসারের কাজ শুরু হয়েছে এবং আগামী কয়েক সপ্তাহে সেটি অন্টারিওজুড়ে বিস্তৃত হবে।

অন্টারিওতে গাড়ির লাইসেন্স প্লেট স্ক্যান করার প্রযুক্তির বড় ধরণের সম্প্রসারণ করছে পুলিশ। ছবি : প্রবাসী কণ্ঠ

এক সাক্ষাৎকারে স্মিডট বলেন, “আমরা কয়েক বছর ধরে সীমিত পরিসরে এটি ব্যবহার করছি। এখন এটি প্রদেশের সব পুলিশ পেট্রোল কারে চালু করা হচ্ছে।”

স্মিডট বলেন, এএলআরপি প্রযুক্তি পুলিমকে তাৎক্ষণিকভাবে কোনও গাড়ির রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ কিনা, গ্রেফতারি পরোয়ানা আছে কিনা কিংবা গাড়িটি চুরি হওয়া কিনা এমন বিষয়গুলি জানিয়ে দেবে। অ্যাম্বার অ্যালার্ট বা বিশেষ সতর্কীকরণ জারির সময়গুলিতে কাক্সিক্ষত গাড়ি ধরে ফেলার ক্ষমতাও এই প্রযুক্তির আছে।

পুলিশের টহল যানের ছাদে তিনটি পর্যন্ত ক্যামেরা লাগানো হচ্ছে। একটি বা দুটি ক্যামেরার মুখ সামনের দিকে, আরেকটির মুখ থাকে পেছনের দিকে যাতে পুলিশ কর্মকর্তা গাড়ি থেকে বিভিন্ন দিকের গাড়ি পরীক্ষা করতে পারেন।

স্মিডট বলেন, এই প্রযুক্তি পুলিশের জন্য পরিস্থিতির এক আমূল পরিবর্তনকারী হয়ে উঠবে। কারণ পুলিশ এখন সড়ক পর্যবেক্ষণের সময় কয়েক মিনিটের মধ্যে শত শত গাড়ি পরীক্ষা করতে পারবে।

উদাহরণস্বরূপ, স্মিডট বলেন, সোমবার মিসিসগায় হাইওয়ে ৪০৩ এ এই প্রযুক্তিটি ২২ মিনিটের মধ্যে ৩২টি গাড়ির ত্রুটি সনাক্ত করতে সক্ষম হয়। ব্যবস্থাটি একজন বরখাস্ত হওয়া চালক, চারজন লাইসেন্সবিহীন চালক এবং ২৭টি গাড়ির লাইসেন্স মেয়াদ উত্তীর্ণ বলে চিহ্নিত করে।

অন্টারিওর সরকার ২০২২ সালের ফেব্রুয়ারিতে ঘোষণা করে যে তারা পুলিশের দায়িত্ব পালনে প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের প্রতিশ্রুতির অংশ হিসাবে এএলআরপি প্রযুক্তির উন্নয়নে বিনিয়োগ করবে। স্মিডট বলেন, “দেখা যাচ্ছে, রেজিস্ট্রেশনবিহীন গাড়ির সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে।

তিনি বলেন, লাইসেন্স প্লেট স্টিকারের এখন আর প্রয়োজন না থাকায় অন্টারিওর গাড়িচালকরা গাড়ির রেজিস্ট্রেশন নবায়নে অবহেলা করছেন। তিনি জরিমানা এড়ানোর জন্য রেজিস্ট্রেশন আপ-ট-ুডেট করার ব্যাপারে চালকদের সতর্ক করেন।