যে পাইলট প্রোগ্রামটি কানাডায় নবাগতদের পারমানেন্ট রেসিডেন্ট হওয়া সহজ করে

প্রবাসী কণ্ঠ ডেস্ক : ফেলিক্স কোরোস তার স্ত্রী ও পাঁচ সন্তান নিয়ে কেনিয়া থেকে গত ডিসেম্বরের শুরুর দিকে অন্টারিওর সল্ট স্টে. মেরি শহরে আসেন। তিনি অভিবাসনের একটি পাইলট প্রোগ্রামের প্রতি কৃতজ্ঞ। তিনি বলেন, খুব শিগগিরই পারমানেন্ট রেসিডেন্ট হবার পথে আছেন তিনি।

কোরোস বলেন, “আমরা ঈশ^রের প্রতি কৃতজ্ঞতা জানাই যে, আমরা এখানে কানাডায় আছি।” কোরোস নিজের দেশে একজন প্রকৌশলী ছিলেন এবং JD Aero নামে একটি কোম্পানিতে বিমানের মেকানিক হিসাবে কাজ করেন।

তিনি বলেন, “এখানকার পরিবেশ দেখছি আমাদের এবং বাচ্চাদের জন্য খুবই ভালো এবং ভবিষ্যতের জন্যও।”

ফেলিক্স কোরোস তার স্ত্রী ও পাঁচ সন্তান নিয়ে কেনিয়া থেকে ২০২২ সালের ডিসেম্বরে সল্ট স্টে. মেরি শহরে আসেন। (সৌজন্যে: ফেলিক্স কোরোস)

চাকরির জন্য অবেদন করার সময় তিনি অভিবাসন সম্পর্কিত গ্রামীণ ও উত্তরাঞ্চলীয় পাইলট প্রোগ্রাম সম্পর্কে জানতে পারেন যেটি কানাডাজুড়ে ১১টি অংশগ্রহণকারী ছোট শহরে চাকরি পাওয়া নতুনদের পারমানেন্ট রেসিডেন্সি পেতে দ্রুত প্রক্রিয়াকরণ সম্পন্ন করে।

উত্তর-পূর্ব অন্টারিওর সল্ট স্টে. মেরি, সাডবুরি, টিমিন্স এবং নর্থ বে এই সবগুলো শহরই এই প্রোগ্রামের অংশীদার।

কোরোস-এর নিয়োগদাতা পৌরসভার সঙ্গে আলোচনা করে তার পারমানেন্ট রেসিডেন্সির জন্য সুপারিশের চিঠি পেয়ে যাবেন। এটি পেলে কোরোস সাময়িক ওয়ার্ক পারমিট সম্পর্কে চিন্তা না করেই কানাডায় জীবন গড়ে তুলতে পারবেন।

যে কারও জন্যে কানাডার নাগরিক হবার আগে পারমানেন্ট রেসিডেন্সি পাওয়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ওই প্রোগ্রাম সম্পর্কে কোরোস বলছিলেন, “ব্যক্তিগতভাবে এটি ছিল আমার জন্য একটি নিরবচ্ছিন্ন প্রক্রিয়া এবং আমি দেখেছি যে সবকিছুই বিশেষ করে এই সময়ে খুব চমৎকারভাবে সম্পন্ন হয়ে যাচ্ছে।”

ফাতিমা পাচেকো অন্টারিও’র সল্ট স্টে. মেরিতে আসেন ২০২১ সালের সেপ্টেম্বরে। এখানে তিনি তার নার্সিং সার্টিফিকেট আপডেট করার জন্য সল্ট কলেজে ভর্তি হন।

পাচেকো ফিলিপাইনি এবং কানাডায় আসার আগে তিনি সৌদি আরবে নার্স হিসাবে সাত বছর কাজ করেছেন।

সৌদি আরবে পারমানেন্ট রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে বাঁধা অনেক বেশি। পাচেকো বলেন, তিনি সবসময়ই কানাডায় আসার স্বপ্ন দেখেছেন। কারণ তার মেয়েকে বড় করে তোলার জন্য কানাডাকে তিনি নিরাপদ জায়গা মনে করেন।  

তিনি বলেন, “এ কারণেই সৌদি আরবে যাবার আগে ১০ বছর ধরে আমি সত্যিকারভাবেই এই দেশটির স্বপ্ন দেখেছি।”

এক বছর পড়ালেখা শেষে পাচেকো সল্ট স্টে, মেরিতে চার্টওয়েল কলেজিয়েট হেইটস রিটায়ারমেন্ট রেসিডেন্সে নিবন্ধিত ব্যবহারিক নার্স হিসাবে কাজ পেতে সক্ষম হন।

তিনি ২০২২ সালের সেপ্টেম্বরে পারমানেন্ট রেসিডেন্সির জন্য আবেদন করেন এবং  তা ডিসেম্বরে অনুমোদিত হয়।

তিনি বলেন, গ্রামীণ ও উত্তরাঞ্চলীয় অভিবাসী পাইলট প্রোগ্রামের সুপারিশপত্র না থাকলে এটি প্রক্রিয়াকরণে দুই মাসের জায়গায় ১৮ মাস লেগে যেতো।

এখন তিনি তার সার্টিফিকেটগুলো আরও আপডেট করার জন্য লেখাপড়াও করছেন যাতে তিনি কানাডায় নিবন্ধিত নার্স হিসাবে কাজ করতে পারেন।

সল্ট স্টে. মেরি শহর কর্তৃপক্ষ জানান, প্রোগ্রামটি গত বছর প্রত্যাশা ছাড়িয়ে গেছে।

২০২২ সালে শহরটি ১২৫ জনকে পারমানেন্ট রেসিডেন্সি দেবার লক্ষ্য ঠিক করেছিল। কিন্তু সেখানে তারা ২১৩ জনকে সুপারিশপত্র দিয়েছে।

তবে অন্য শহর টিমিন্স গত বছর ওই প্রোগ্রামে তার লক্ষ্য পূরণ করতে পারেনি। লক্ষ্য ছিল ১৭০ জনকে সুপারিশপত্র দেয়ার। কিন্তু তারা ১৪৮ জন নবাগতকে সেটি দিতে পেরেছে।

তবে টিমিন্স-এর মেয়র মিশেল বোইলিউ বলেন, এর পরও তিনি ওই প্রোগ্রাম সফল বলে মনে করেন।

তিনি বলেন, “আমি নিয়োগকর্তাদের কাছ থেকে সরাসরি শুনেছি যে, আরএনআইপি প্রোগ্রাম ছাড়া এটি সম্ভব হতো না, কারণ, আগামী বছর তারা হয়ত আর টিকেই থাকতে পারতেন না।”

“সুতরাং আমাদের ব্যবসায়ী সম্প্রদায়ের ওপর এই প্রোগ্রাম অত্যন্ত ইতিবাচক প্রভাব রেখেছে।”

বোইলিউ বলেন, এই প্রোগ্রাম নিয়োগকর্তাদের শ্রমিকের ঘাটতি পূরণে সহায়তা করেছে এবং উল্লেখ করেন যে, এই শহরে অনুমোদন পাওয়া প্রার্থীদের ৩৯ শতাংশই একেবারে ছোট শিশুদের শিক্ষক হিসাবে কাজ করেন।

ডেভিড প্রিন্স ২০২১ সালের আগস্টে কলম্বিয়া থেকে টিমিন্সে আসেন। এখানে তিনি বনায়ন বিভাগে ভারী যন্ত্রপাতির মেকানিক হিসাবে কাজ করার জন্য এসেছেন।

তিনি গত ডিসেম্বরে পারমানেন্ট রেসিডেন্ট হয়েছেন। পাইলট প্রোগ্রামকে ধন্যবাদ। 

প্রিন্স বলেন, “আমি লোকজনকে এই প্রোগ্রাম সম্পর্কে খোঁজখবর নিতে বা গবেষণা করতে উৎসাহিত করতে চাই। আশা করি লোকেদের পারমানেন্ট রেসিডেন্সি পাবার জন্য প্রয়োজনীয় সময়ের চেয়ে প্রোগ্রামটি দীর্ঘস্থায়ী হবে।”

পাইলট প্রোগ্রামটি ২০২৩ সালেই শেষ হতে যাচ্ছে

আরএনআইপি প্রোগ্রাম শুরু হয়েছিল ২০১৯ সালের শেষ দিকে এবং চলতি বছরই শেষ হবার কথা।

গ্রেটার সাডবারি শহরের অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক পরিচালক মেরেডিথ আর্মস্ট্রং বলেন, তার বিশ^াস ২০২২ সালে উচ্চ হারে নবগতদের অনুমোদন দেওয়ার কারণে এই প্রোগ্রামটি স্থায়ী হয়ে যাবে।

তিনি উল্লেখ করেন যে, আটলান্টিক কানাডায় এরকম একটি পাইলট কর্মসূচি পরে স্থায়ী হয়ে গেছে।

আর্মস্ট্রং বলেন, “আমরা এটিকে উত্তরাঞ্চলীয় ও গ্রামীণ কমিউনিটিগুলির জন্য একটি দীর্ঘমেয়াদী খেলা হিসাবে দেখি।”

তিনি বলেন, “আমরা জানি, আমাদের এই শহরগুলি সম্পর্কে বিবেচনা করার মত অবস্থায় আসতে এবং যার ওপর এর ভিত্তি সেই আটলান্টিক মডেলের পারমানেন্ট স্টেটাস পাওয়ার দিক থেকে বিচার করতে লোকজনের কিছুটা সময় লাগে। আর আমরা সত্যিই খুব আশাবাদী বোধ করছি যে, আরএনআইপির স্থায়ী হওয়ার একটা সুযোগ হতেই পারে।”

-সূত্র : জোনাথন মিগনল্ট  –  সিবিসি নিউজ