কানাডায় পরিবারগুলোর ট্যাক্সআদায় পরবর্তী আয় বেড়েছে এবং আয়ের অসাম্য কমেছে, নতুন শুমারির তথ্য

শুমারিতে বলা হয়, সবচেয়ে বেশি আয় বেড়েছে নারীর নেতৃত্বাধীন একক পরিবারে

প্রবাসী কণ্ঠ ডেস্ক: পরিবারগুলোর ট্যাক্সআদায়-পরবর্তী আয় বেড়ে যাওয়ায়, বিশেষ করে একক পরিবারের আয় বাড়ায় আয়ের ক্ষেত্রে অসাম্য এবং স্বল্প-আয়ের মানুষের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। স্ট্যাটিস্টিকস কানাডার প্রকাশিত নতুন শুমারির তথ্যে এসব কথা জানা যায়। খবর সিবিসি নিউজ এর। রিপোর্ট করেছেন পটার জিমোনিয়েচ।

২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে সব ধরণের ট্যাক্স আদায়ের পর পরিবারগুলোর গড় আয় ৯.৮ শতাংশ বৃদ্ধি পায় যা ছিল ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে কানাডীয় পরিবারগুলোর আয়ের হারে দ্বিগুণ। এই সময়ে ট্যাক্স পরিশোধের পর আয়ের বৃদ্ধির হার ছিল ৪.৫ শতাংশেরও কম।

স্ট্যাটিস্টিকস কানাডা বলেছে, মহামারির সময় কেন্দ্রীয় সরকার বিশেষ করে স্বল্প-আয়ের মানুষের জন্য যে ত্রাণ সহায়তা দিয়েছে প্রধানত সেটাই পরিবারগুলোর গড় আয় বৃদ্ধিতে মুখ্য ভূমিকা রেখেছে।

সংস্থার রিপোর্টে বলা হয়, “ট্যাক্স পরিশোধের পর নেট আয়ের এই বৃদ্ধি দ্রুত ঘটেছে স্বল্প আয়ের পরিবারগুলোর ক্ষেত্রে। এতে কেন্দ্রীয় সরকারের দেয়া কানাডা চাইল্ড বেনিফিট এবং মহামারী ত্রাণ সুবিধার বৃহত্তর ভূমিকার প্রতিফলন ঘটেছে।”

নারীর নেতৃত্বাধীন একক পরিবারের ট্যাক্স-পরবর্তী আয় ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে বেড়েছে ২২.৮ শতাংশ। এটা প্রধানত ঘটে শিশুদের জন্য দেয়া সরকারি সুবিধার কারণে। মহামারির সময় এই সুবিধা বাড়ানো হয়। উল্লেখ্য, কানাডায় মোট একক পরিবারের ৮০ শতাংশই নারীর নেতৃত্বাধীন। সব প্রদেশের ক্ষেত্রে অবশ্য এটা সত্য নয়। অন্টারিও, কুইবেক এবং ব্রিটিশ কলাম্বিয়ায় ট্যাক্স-পরবর্তী আয় বৃদ্ধির পরিমাণ দুই অঙ্কের ঘরে পৌঁছলেও আলবার্টা ও নিউ ফাউন্ডল্যান্ডে তা যথাক্রমে ৪.৬ শতাংশ এবং ১.৩ শতাংশ কমেছে।

২০১৫ সালের তুলনায় ২০২০ সালে ট্যাক্স-পরবর্তী আয় বৃদ্ধি পাওয়ায় দেশে আয়ের অসমতাও কমেছে প্রধানত মহামারীকালীন সুবিধার কারণে। সবচেয়ে বেশি কমেছে আলবার্টায়।