শোক সংবাদ

শওকত আলী খান

কানাডা প্রবাসী পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার শওকত আলী খান আর নেই। গত ২ জুলাই হৃদরোগে আক্রান্ত হয়ে টরন্টোর মাইকেল গ্যারন হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন )। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি স্ত্রী, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব এবং গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুর সংবাদে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

মরহুমের লাশ দাফন করা হয় টরন্টোর নিকটবর্তী ব্রাম্পটন মুসলিম কবরস্থানে।

উল্লেখ্য যে, শওকত আলী খান একজন অত্যন্ত সজ্জন, বিনয়ী, এবং দয়ালু ব্যক্তিত্ব হিসেবেই সবার কাছে সুপরিচিত ছিলেন। তিনি কানাডায় আসেন ১৯৯৭ সালে। তখন থেকেই তিনি আলবার্টার ক্যালগারীতে বসবাস করে আসছিলেন। সেখানে তিনি AGAT Laboratories এ চাকরী করতেন। Geology, Petrology Petroleum Testing Service সহ আরো কিছু বিষয়ে এই প্রতিষ্ঠানটি কাজ করে।

২০২১ সালের শেষের দিকে তিনি টরন্টো চলে এসেছিলেন তাঁর ছোট মেয়ের কাছে। তাঁর বড় মেয়ে থাকেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওহাইওতে।

মরহুম শওকত আলী খান তৎকালীন পশ্চিম পাকিস্তানের লাহোর ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি থেকে পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং এ ডিগ্রি নেন। চাকরী জীবনের শুরুতে তিনি কোরিয়ান একটি পেট্রোলিয়াম কোম্পানীতে যোগ দিয়েছিলেন। পরে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনে দীর্ঘদিন চাকরী করেন। কানাডায় আসার আগে তিনি সৌদী আরবের একটি পেট্রোলিয়াম কোম্পানীতেও অনেকদিন চাকরী করেন।

বাংলাদেশে তাঁর গ্রামের বাড়ি টাঙ্গাইল জেলায়।