অসাম্প্রদায়িক দেশ রক্ষায় ৭২-এর সংবিধান পুন:প্রবর্তনের দাবীতে পিডিআই কানাডার মানববন্ধন

অখিল সাহা, অক্টোবর ২৪, ২০২১ : পিডিআই আয়োজিত তাৎক্ষণিক প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশে বক্তারা দেশে ’৭২-এর সংবিধান পুন:প্রবর্তন ও সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের মাধ্যমে অসম্প্রদায়িক-গণতান্ত্রিক দেশ গঠনের দাবী তুলেছেন। সম্প্রতি দুর্গোৎসব পালনের প্রাক্কালে দেশের বিভিন্ন অঞ্চলের পুজামন্ডপ এবং হিন্দু সম্প্রদায়ের উপর যড়যন্ত্রমুলক সাম্প্রদায়িক হামলার নিন্দা ও প্রতিবাদে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই) কানাডা মানববন্ধন আহ্বান জানান। আজ রবিবার, ২৪শে অক্টোবর ২০২১, বিকাল ৩.৩০টায় টরন্টোর ডানফোর্থ রোডের বাঙালীপাড়াখ্যাত এলাকায় অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে পিডিআই-এর আহ্বানে সমর্থন জানিয়ে রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, জালালাবাদ এসোসিয়েশন, টরন্টো ফিল্ম ফোরাম, পাঠশালা, প্রাক্তন ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের বিপুল সংখ্যক কর্মী ও সাধারণ মানুষ ব্যানার-ফেষ্টুন হাতে অংশগ্রহণ করেন।
ড্যানফোর্থের বাঙালীপাড়ায় শুরু হওয়া মানববন্ধন সমাবেশের আকার ধারণ করলে আয়োজকবৃন্দ টরন্টোর আন্তর্জাতিক মাতৃভাষা শহীদ মিনারে গিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং মানববন্ধনের সমাপ্তি ঘোষণা করেন। সেখানে সংক্ষিপ্ত প্রতিক্রিয়া ব্যক্ত করেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক ও বিদ্যুৎরঞ্জন দে, ডাকসুর সাবেক এজিএস ও প্রাক্তন ছাত্র ইউনিয়ন সভাপতি নাসির উদ দুজা, রবীন্দ্রসংগীত ব্যক্তিত্ত্ব শাহজাহান কামাল, লেখিকা অধ্যাপিকা ফারহানা আজিম শিউলী, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা সংসদের সভাপতি সুভাষ দাশ, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ও দেবব্রত দে তমাল, কম্যুনিটি ব্যক্তিত্ত্ব শিবুপদ চৌধুরী, নাট্যব্যক্তিত্ত্ব আবৃত্তিকার আহমদ হোসেন, কম্যুনিটি ব্যক্তিত্ত্ব শাহীন হাসান, টরন্টো স্কুল ছাত্রী সুকন্যা দাশ। স্থানীয় মিডিয়ার প্রতিনিধিবৃন্দ মানববন্ধনে যোগ দিয়ে সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনে ঐক্য প্রকাশ করেন।
মানববন্ধনে অংশ নেওয়া সাংস্কৃতিক কর্মীরা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, এই জাতীয় বর্বরোচিত হামলা দেশে হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য সুপরিকল্পিত চক্রান্ত। সাম্প্রদায়িক রাজনৈতিক শক্তিকে কঠোর হস্তে দমন না করা হলে দেশকে ক্রমান্বয়ে অন্ধকারের দিকে নিয়ে যাবে। একের পর এক এই জাতীয় ঘটনায় সরকারের ভূমিকা যথাযথ নয় বলেই সকলে মনে করেন। দেশে এ যাবৎ সংঘটিত অসংখ্য সাম্প্রদায়িক হামলা ও ধ্বংসাত্মক কোন ঘটনারই সুষ্ঠু তদন্ত ও বিচার সমাপ্ত হয়নি। তারা সরকারের নিন্দা জানিয়ে বলেন, ধ্বংসাত্মক মৌলবাদী সাম্প্রদায়িক শক্তিকে সরকার নিয়ন্ত্রন করে না, অথচ বিরোধী দলের নেতা-কর্মীদের গণতান্ত্রিক অধিকার থাকা সত্ত্বেও রাস্তায় বের হতে দেয় না! তারা স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবী করেন। দেশে সকল দমন-পীড়ন ও সহিংসতার বিরুদ্ধে আন্দোলনের আহ্বান জানান। যথাযথ গণতান্ত্রিক পরিবেশ সংরক্ষণের পাশাপাশি সকল নাগরিকের স্বাধীনভাবে ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকান্ড পালনে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ এবং দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহনে সরকারের প্রতি জোর দাবি জানান। উদীচীর গণসংগীত পরিবেশনের মাধ্যমে মানববন্ধনের শেষ হয়। পিডিআই সবাইকে রবিবারের প্রতিবাদী মানবন্ধনে যোগদান করার জন্য এবং ভবিষ্যতে এই জাতীয় প্রতিবাদী কর্মকান্ডে অংশগ্রহণের আহ্বান রেখে ধন্যবাদ জানান।