কানাডা চলতি বছর ৪৫ হাজার উদ্বাস্তু গ্রহণ করবে

কানাডা আরও বেশি সংখ্যক উদ্বাস্তু গ্রহণ করবে বলে জানিয়েছেন অভিবাসন বিষয়ক মন্ত্রী মারকো মেনডিসিনো । ছবিতে এক উদ্বাস্তু পরিবারকে কানাডার সীমান্ত অতিক্রম করতে দেখা যাচ্ছে। ছবি : টরন্টো স্টার

প্রবাসী কণ্ঠ ডেস্ক : অভিবাসন বিষয়ক মন্ত্রী মারকো মেনডিসিনো সম্প্রতি এক সংবাদ সম্মেলনে কানাডায় আরও বেশি সংখ্যক উদ্বাস্তু গ্রহণ এবং তাদের আবেদন অনুমোদনের প্রক্রিয়া ত্বরান্বিত করার পরিকল্পনা ঘোষণা করেন।
তিনি বলেন, এ বছর দেশটি সুরক্ষা ব্যবস্থাধীন ব্যক্তির সংখ্যা ২৩,৫০০ থেকে বাড়িয়ে ৪৫,০০০ করবে এবং পারমানেন্ট রেসিডেন্সির আবেদন প্রক্রিয়া ত্বরান্বিত করবে।
কানাডায় সুরক্ষা ব্যবস্থাধীন ৪০ হাজারের বেশি ব্যক্তি ও পরিবার পারমানেন্ট রেসিডেন্সি পাবার অপেক্ষায় রয়েছে। চলতি বছর এ পর্যন্ত ১৭,৯০০ ব্যক্তি পারমানেন্ট রেসিডেন্ট হয়েছেন। খবর দি কানাডিয়ান প্রেস এর।
মেনডিসিনি বলেন, ‘কানাডার মুখ আলোকোজ্জ্বল হবার আরও একটি কারণ রয়েছে, আর সেটি হলো উদ্বাস্তুদের নিজেদের অবদান, যা তাঁরা নানাভাবে রেখে যাচ্ছে। আমরা দেখেছি, এমনকি মহামারির সময়েও উদ্বাস্তুরা তাঁদের নতুন সমাজ এবং তাঁদের দেশের জন্যও কিছু না কিছু দিচ্ছে।’
কানাডায় আসা উদ্বাস্তুদের সংখ্যা বাড়ানো এবং তাদের পারমানেন্ট রেসিডেন্সি পাবার প্রক্রিয়া ত্বরান্বিত করার পাশাপাশি মেনডিসিনি আরও দুটি উদ্যোগের কথা ঘোষণা করেন। তাঁর দপ্তর জানায়, ২০১৮ সালে সূচিত অর্থনৈতিক গতিশীলতার উপায় জোরদারকরণ শীর্ষক পাইলট প্রকল্পে এখন থেকে কানাডায় কেবল আরও বেশি সংখ্যক উদ্বাস্তু গ্রহণ করা হবে তা-ই নয়, উদ্বাস্তুদের ‘কেবলমাত্র ক্ষতিগ্রস্ত’ ব্যক্তিদের গ্রহণ করার ‘বাঁধাধরা নীতিও পাল্টানো’ হবে।
এখন থেকে ওই পাইলট প্রকল্পে উদ্বাস্তুদের মেধা ও দক্ষতার মূল্যায়ন করা হবে এবং তাদেরকে অর্থনৈতিক অভিবাসী গ্রহণ প্রক্রিয়ার মাধ্যমে স্বাগত জানানো হবে। এই প্রক্রিয়ায় আরও ৫০০ উদ্বাস্তুর আবেদন গ্রহণের জন্য পাইলট প্রকল্পের মেয়াদ সরকার আরও দুই বছর বাড়িয়েছে।
শুক্রবার মেনডিসিনি পাইলট প্রকল্পের ওই প্রক্রিয়া উন্নীতকরণের ঘোষণা দেন যার মধ্যে ফি মওকুফ করা এবং পারমানেন্ট রেসিডেন্সির আবেদন ত্বরান্বিত করার কথা ছিল।
মেনডিসিনি বলেন, ‘বিশ্বের সব প্রান্ত থেকেই মানুষ কানাডায় আশ্রয় পেতে চায় যারা এখানে তাদের জীবনের নতুন পর্ব শুরু করছেন।’
তিনি কানাডার বেসরকারি রিফিউজি স্পন্সরশিপ প্রোগ্রামে অধিকতর সহায়তার কথাও ঘোষণা করেন। এজন্যে সরকার ভ্যাঙ্কুভারের রেইনবো রিফিউজি সোসাইটি এবং টরন্টোর অ্যাডস-আপ রিফিউজি নেটওয়ার্কসহ দেশের নয়টি সংগঠনকে সহায়তার লক্ষ্যে দুই বছর ধরে ৩০ লাখ ডলার বিনিয়োগ করছে।
উল্লেখ্য, কানাডা ২০১৯ সালে ৩০ হাজারের বেশি এবং গত বছর মহামারির মধ্যে নয় হাজারের বেশি উদ্বাস্তুকে পুনর্বাসন করেছে।