শাহীন রেজা নূর মারা গেছেন

টরন্টো ২৮ ফেব্রুয়ারি: শহীদ সাংবাদিক সিরাজুদ্দীন হোসেনের বড় ছেলে ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক শাহীন রেজা নূর মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৬ বছর।

গত ১৩ ফেব্রুয়ারি শনিবার বাংলাদেশ সময় সকাল ১০টা ৪০ মিনিটে কানাডার ভ্যাংকুভার জেনারেল হাসপাতালে তার মৃত্যু হয়। 

তার ভাই তৌহিদ রেজা নূর বলেন, ‘শাহীন ভাই অগ্নাশয় ক্যানসারে ভুগছিলেন। তাকে কেমো, ওরাল কেমো দেওয়া হচ্ছিল। ১০ দিন আগে তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। চার দিন আগে তাকে ভ্যাংকুভার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। শাহীন ভাইয়ের মৃত্যুর খবরে প্রধানমন্ত্রী শোক জানাতে টেলিফোন করেছিলেন। শাহীন ভাই এবং বাবাকে নিয়ে স্মৃতিচারণ করেছেন। শাহীন ভাইয়ের শেষ ইচ্ছার কথা তাকে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী আমাদের প্রত্যাশা শুনেছেন। আমরা আশাবাদী রাষ্ট্রীয়ভাবে শাহীন ভাইয়ের মরদেহ দেশে আনা হবে।’

প্রজন্ম একাত্তর-এর এই সংগঠক মানবতাবিরোধী অপরাধে দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা আলী আহসান মো. মুজাহিদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্য দিয়েছিলেন। শাহীন রেজা নূর বেশ কিছু দিন ধরে কানাডার ভ্যাংকুভারে বসবাস করছিলেন। তার আগে শতকের নব্বুই দশকে তিনি মন্ট্রিয়লে ছিলেন বেশ কয়েক বছর। মন্ট্রিয়লের বাঙ্গালী কমিউনিটিতে তিনি ব্যাপকভাবে পরিচিত ছিলেন। পরে দেশে চলে যান। ১৯৫৪ সালে মাগুরার শালিখা থানার শরশুনা গ্রামে শাহীন রেজা নূরের জন্ম হয়। তার মৃত্যুতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শোক প্রকাশ করেছেন।