টরন্টোতে নতুন দ্রুততর যান চলাচল নেটওয়ার্ক যাত্রীদের আরও দ্রুত ও নির্ভরযোগ্য যাতায়াতের সুযোগ দেবে

জানুয়ারী ৬, ২০২১

প্রবাসী কণ্ঠ ডেস্ক : পুরো মাহামারির সময়কালে বাসযাত্রীর সংখ্যা স্থিতিশীল ছিল। এটি ব্যয় অনুপাতে সাশ্রয়ী, কার্বন নিঃসরণ কমিয়ে আনে এমনকি যানজটও কমায়।

সরকারি যানবাহন শহরবাসীর জন্য প্রতিদিন গাড়ি চালানোর সঙ্গে সংশ্লিষ্ট বাড়তি চাপ কমাতে (এবং পার্কিংয়ের জায়গা খোঁজা) সহায়ক হতে পারে।

নগরবাসীর সব ধরণের যাতায়াতের ক্ষেত্রে সহায়তার জন্য টরন্টো নগর কর্তৃপক্ষ ও টরন্টো ট্রানজিট কমিশন (টিটিসি) RapidTO নামে একটি অগ্রাধিকারমূলক বাস লেন কর্মসূচি বাস্তবায়নে একযোগে কাজ করে যাচ্ছে। খবর ‘নাউ’ ম্যাগাজিনের।

এই পরিকল্পনা অনুযায়ী চূড়ান্ত পর্যায়ে নগরবাসী বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় ও স্বাস্থ্য সুবিধার পাশাপাশি নিজের কর্মস্থলে যেতে পারবেন। এজন্যে তাদের কোনওরকম যাত্রীবাহী গাড়ি ব্যবহার করার দরকার হবে না।

ট্রান্সপোর্টেশন ক্যাপিটাল প্রজেক্টস এবং টরন্টো নগর কর্মসূচির ম্যানেজার ম্যাট ডেভিস বলেন, “RapidTO priority bus lanes -এর পরিকল্পনা নেওয়া হয়েছে বাসের সময়সূচি ঠিক রাখা এবং বাসযাত্রীদের আস্থা ধরে রাখার লক্ষ্যে। এছাড়া যাত্রীদের ন্যায়সঙ্গত সেবাদানের পাশাপাশি এটি টরন্টোর কয়েকটি নির্দিষ্ট এলাকার উন্নয়ন অঞ্চলকেও যুক্ত করবে বলে আশা করা হচ্ছে।”

সম্প্রতি স্কারবরোতে RapidTO লেন চালু করা হয়েছে।। ছবি: ‘নাউ’

সম্প্রতি স্কারবরোতে RapidTO লেন চালু করা হয়েছে। তবে ইটোবিকোক এবং নর্থ ইয়র্কের অংশবিশেষে এই লেন চালুর অনুমোদন আছে। এই লেনে কেবল বাস, হুইল-ট্রান্স-এর গাড়ি এবং মোটরবাইক চলাচল করতে পারবে।

পুরো কর্মসূচি বাস্তবায়ন হয়ে গেলে এই বাস সার্ভিস লরেন্স ইস্ট, ফিঞ্চ এভিনিউ ইস্ট, স্টিলস্ এভিনিউ ওয়েস্ট, এগলিন্টন ইস্ট করিডোর (মর্নিংসাইড, কিংস্টন ও এগলিন্টন ইস্ট-এর অংশবিশেষসহ) এবং ডাফরিন ও জেন এলাকায় চলাচল করবে। প্রচুর যানবাহন চলাচলকারী এগলিন্টন ইস্ট করিডোর এলাকায়ও এখন এই সার্ভিস চালু হয়েছে। সেখানকার হাই অকুপেন্সি ভেহিকেল (এইওভি) লেনকে প্রায়োরিটি বাস লেনে রূপান্তরের মাধ্যমে এটি করা হয়েছে।

ডেভিস বলেন, “নতুন এই লাল রঙের লেন হলো এই গুরুত্বপূর্ণ নতুন উদ্যোগ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর সহায়ক প্রচারণার অংশ। এই প্রচারণা গাড়ির চালক, সাইক্লিস্ট ও পথচারীদের এই লেনের ব্যবহার সম্পর্কে জানাবোঝার ক্ষেত্রে সহায়ক হবে।”

লাল লেনের যথাযথ ব্যবহার বুঝে নেয়াটা জরুরী। অন্যথা হলে ১১০ ডলার জরিমানা এবং তিনটি ডিম্যারিট পয়েন্ট যোগ হতে পারে। যেসময় ব্যয়বহুল ছুটির মৌসুম দ্রুত এগিয়ে আসছে তখন এধরণের জরিমানা গোণা কারও জন্যেই কাক্সিক্ষত নয়।

চালকরা RapidTO লেনে ঢুকতে পারবেন কেবল ডানে মোড় ঘোরার জন্য। তবে সে সময়ও তাদেরকে লেনের সাদা ড্যাশ চিহ্নিত সীমা অবশ্যই মেনে চলতে হবে। বামে ঘোরার সময় চালকরা পাশের সড়কে বা ড্রাইভওয়েতে যাবার জন্য RapidTO লেন পেরুতে পারবেন।

বহু সংখ্যক টরন্টোবাসী যখন কোভিড-১৯ মহামারির কারণে চাকরির অনিশ্চয়তায় ভুগছেন তখন এই নতুন রেপিড লেন তাদের জন্য একটি নতুন সুযোগ হিসাবেই দেখা দিতে যাচ্ছে। যাতায়াতের জন্য নগরবাসী এখন নিজের মূল্যবান গাড়ি বা রাইড শেয়ারিং ব্যবস্থার পরিবর্তে নির্ভরযোগ্য ও দ্রুততর সরকারি পরিবহন ব্যবস্থার সুযোগ নিতে পারছেন।

ডেভিস বলেন, “উপরিতলের পরিবহন ব্যবস্থা বিশেষ করে বাস সার্ভিস জনগণের যাতায়াতের ক্ষেত্রে অব্যাহতভাবেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেÑ এমনকি মহামারির সময়েও। এসব বাস সার্ভিস আমাদের নগরের ক্রমবর্ধমান পরিবহন নেটওয়ার্কের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ।” RapidTO কর্মসূচি সম্পর্কিত আরও তথ্যের জন্য ভিজিট করতে পারেন: toronto.ca/rapidto এই ঠিকানায়।