ভিওলা দেসমন্ডের ছবি সংবলিত ১০ ডলারের নোট বছরের সেরা ব্যাংকনোটের মর্যাদা পেলো

জুন ৬, ২০১৯

প্রবাসী কণ্ঠ ডেস্ক : হ্যালিফ্যাক্স- নোভা স্কশিয়া প্রদেশের মানবাধিকার আন্দোলনের প্রতীক ভিওলা দেসমন্ডের ছবি সংবলিত কানাডার নতুন ১০ ডলারের কাগুজে নোট বছরের সেরা ব্যাংকনোটের স্বীকৃতি পেয়েছে। খবর কানাডিয়ান প্রেস এর।

আন্তর্জাতিক ব্যাংক নোট সোসাইটির ভোটে নোটটি ওই সম্মান অর্জন করে। নোটের গায়ে হ্যালিফ্যাক্সের ঐতিহাসিক নর্থ এন্ড-এর মানচিত্র এবং পাশাপাশি উইনিপেগে অবস্থিত কানাডার মানবাধিকার বিষয়ক জাদুঘরের ছবিও রয়েছে।

সোসাইটির এক নতুন বিবৃতিতে বলা হয় যে, দেসমন্ডের ছবিওলা নোটটি একেবারে শুরু থেকেই সোসাইটির ভোটদাতাদের আগ্রহের কেন্দ্রে ছিলো। বেগুনি রঙের পলিমার কাগজে মুদ্রিত নোটটি কানাডায় প্রকাশ করা প্রথম কোনও নোট যা উল্লম্ব বা খাড়াভাবে ছাপানো হয়েছে।

ভিওলা দেসমন্ড ১৯৬৫ সালে পরলোকগমন করেন। দেসমন্ড হলেন কানাডার নিয়মিত সরবরাহকৃত ব্যাংকনোটে জায়গা করে নেওয়া প্রথম কৃষ্ণাঙ্গ নারী এবং প্রথম এমন একজন নারী যিনি রাজকীয় পরিবারের কেউ নন। উল্ল্লেখ্য যে, ১৯৪৬ সালের ৮ নভেম্বর নভাস্কোশিয়ার রসল্যান্ড থিয়েটারে মুভি দেখতে গিয়েছিলেন ভাইয়লা ডেসমন্ড। সেদিন তিনি টিকিট কেটে প্রেক্ষাগৃহের ভিতরে ঢুকে শ্বেতাঙ্গদের জন্য সংরক্ষিত আসনে গিয়ে বসেছিলেন। থিয়েটার কর্তৃপক্ষ তখন ডেসমন্ডকে ঐ স্থান থেকে সরে যেতে বললেও তিনি সরে যান নি। এরপর পুলিশ এসে তাঁকে গ্রেফতার করে এবং ঐ রাতটি তাঁকে জেলে কাটাতে হয়। পরের দিন তাঁকে আদালতে নেয়া হলে বিচারক ডেসমন্ডকে ২০ ডলার জরিমানা করেন এবং আদালতের খরচ বাবদ আরো ৬ ডলার জরিমানা করেন। ভাইয়লা ডেসমন্ড দমার পাত্রী ছিলেন না। তিনি তাঁর বিরুদ্ধে প্রদত্ত রায়কে চ্যালেঞ্জ করেন এবং বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। কিন্তু সেখানেও রায় তাঁর পক্ষে যায় নি। সুপ্রিম কোর্টে তাঁর করা আপীল বাদ হয়ে যায়।

তবে ভাইয়লা ডেসমন্ড সেদিন বর্ণবাদ আর আদালতের বিচারে কাছে পরাজিত হলেও শেষ পর্যন্ত তিনি জিতেছেন। তাঁর মৃত্যুর প্রায় ৪৫ বছর পর তাঁকে মরণোত্তর ক্ষমা প্রদান করা হয়। ২০১০ সালে নভাস্কোশিয়ার তৎকালীন লেফটেনেন্ট গভর্নর মেয়ান ফ্রান্সিস এই ঘোষণা দেন এবং ঐ একই সময় নভাস্কোশিয়ার তখনকার প্রিমিয়ার ডেরেল ডেক্সটার সরকারীভাবে ভাইয়লা ডেসমন্ড এর কাছে ক্ষমাপ্রার্থনা করেন। ব্যাংক নোট সোসাইটি একইসঙ্গে সুইজারল্যান্ড, নরওয়ে, রাশিয়া ও সলোমন দ্বীপের নোটকেও সেরার সম্মাননা দিয়েছে।