অন্টারিওতে গাড়ি বীমার প্রিমিয়ামের হার এখনও বাড়ছে

মহামারির কারণে গাড়ি চালকদের জন্য ১০০ কোটি ডলার অব্যাহতি দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল বীমা কোম্পানীগুলো

ফেব্রুয়ারি ৪, ২০২১

প্রবাসী কণ্ঠ ডেস্ক, ৬ জানুয়ারি ২০২১ :  মহামারির চূড়ান্ত সময়ে ইন্স্যুরেন্স কোম্পানিগুলো গাড়ি চালকদের জন্য ১০০ কোটি ডলার অব্যাহতি দেবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু নতুন পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গাড়ি বীমার প্রিমিয়ামের হার এখনও বাড়ছে।

Ratesdot.ca  এর তথ্য অনুযায়ী, ২০১৮ সালের ডিসেম্বরে অন্টারিওতে গাড়ির ইন্স্যুরেন্সের প্রিমিয়ামের গড় হার ছিল ১,৪৭৩ ডলার। ২০২০ সালের ডিসেম্বরে তা বেড়ে হয় ১,৬১৬ ডলার। তার মানে দুই বছরে এটি ৯.৭ শতাংশ বেড়েছে। খবর সিটিভি নিউজের। রিপোর্ট করেছেন প্যাট ফোরান।

রেটসডট.সিএর লিয়াম লাহে টরন্টোর সিটিভি নিউজকে বলেন, “গাড়ির ইন্স্যুরেন্স করার ব্যয় প্রদেশের মধ্যে এখনও সবচেয়ে বেশি হলো বৃহত্তর টরন্টো এলাকা।”

গাড়ি ব্যবহারের জন্য সবচেয়ে ব্যয়বহুল শহর এখনও ব্রাম্পটন, যেখানে প্রিমিয়ামের পরিমাণ গড়ে ২,৬৯৮ ডলার। সবচেয়ে ব্যয়বহুল এর পরের চারটি শহর হলো যথাক্রমে মিসিসগা, ভন, রিচমন্ড হিল এবং মার্কহ্যাম।

গাড়ির ইন্স্যুরেন্স প্রিমিয়াম এখনও সবচেয়ে বেশি বৃহত্তর টরন্টো এলাকায়। ছবি: সিটিভি

অন্টারিওতে গাড়ির মালিকানার জন্য সবচেয়ে শস্তা জায়গা হলো কিংস্টোন, নাপানি, পোর্ট হোপ, কোবোর্গ এবং ব্রকভিলি। এই সবগুলি শহরেই গাড়ির লাইসেন্সের বার্ষিক প্রিমিয়ামের পরিমাণ গড়ে ১,১০৩ ডলার। গাড়ির মালিকানার জন্য ব্রাম্পটন শহরটি অন্টারিওর সবচেয়ে ব্যয়বহুল জায়গা হলেও স্কারবরোর আরও চারটি এলাকা সবচেয়ে ব্যয়বহুল, যেখানে গড় প্রিমিয়াম বছরে ৩,০০০ ডলার।

অন্টারিওর ট্রায়াল লইয়ার্স অ্যাসোসিয়েশন দুর্ঘটনার শিকার হওয়া ব্যক্তিদের প্রতিনিধিত্ব করে। এই সংস্থাটি বলছে, গাড়ির বীমা করার বিষয়ে আরও বেশি স্বচ্ছতা আনা দরকার যাতে অন্তত এটি স্পষ্ট হয় যে, তারা কী পরিমাণ মুনাফা অর্জন করছে।

অ্যাসোসিয়েশনের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ক্রিস বন বলেন, “আমরা জানি, কোভিড-এর কারণে দুর্ঘটনা কমে গেছে, গাড়ি চলাচল কমেছে কিন্তু তার পরও বীমার হার বেড়েই চলেছে।”

তিনি বলেন, “এটি হলো বীমা কোম্পানিগুলোর সুবিধা নেয়ার আরেকটি দৃষ্টান্ত। যারা নিয়মিত গাড়ি চালান তাদের বীমার হার বাড়ানো এবং একইসঙ্গে যেসব নিরীহ মানুষ গাড়ি দুর্ঘটনায় আহত হন তাদের জন্য দেয় অর্থের পরিমাণ কমানোর ব্যবস্থা থেকে কোম্পানিগুলো সুবিধা নিচ্ছে।”

গাড়ি চুরি, প্রতারণা, এবং গাড়ি পাল্টানো বা মেরামতের উচ্চব্যয়ও গাড়ি মালিকের ব্যয় বাড়িয়ে দিচ্ছে।

রেটসডট.সিএ-র লিয়াম লাহে বলেন, বীমার জন্য খুব বেশি অর্থ ব্যয় করতে হচ্ছে বলে মনে হলে আপনি অন্য কোথাও বীমা করতে পারেন।

“আপনার গাড়ির বীমার মেয়াদ যদি শিগগিরই উত্তীর্ণ হয়ে থাকে বা আপনি যদি বর্তমান বীমার হার নিয়ে সন্তুষ্ট না থাকেন তাহলে রেটসডট.সিএতে অর্থ দিয়ে খতিয়ে দেখতে পারেন এবং তুলনা করতে পারেন। হয়তো আপনি আরও স্বল্প হারে বীমা করার জায়গা খুঁজে পাবেন।”

পরিসংখ্যানে যে হারের উল্লেখ রয়েছে সেটি হলো একজন ভালো চালকের জন্য বার্ষিক গড় প্রিমিয়াম, সুতরাং যে চালকের দুর্ঘটনা বা টিকিট পাওয়ার রেকর্ড আছে তাকে শত শত এমনকি হাজার হাজার ডলার বেশি পরিশোধ করতে হতে পারে।