টরন্টোতে বাড়ির মূল্য বৃদ্ধি অব্যাহত

নতুন ইমিগ্রেন্টদের ডিমান্ড মিটাতে না পারায় এই পরিস্থিতির সৃষ্টি

অক্টোবর ৯, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : টরন্টোতে গত এক দশকে বাড়ির মূল্য দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। ২০০৫ সালে এখানে ডিটাচড, সেমি ডিটাচড বা টাউন হাউসের গড় মূল্য ছিল ৩৮৬,১৩৩ ডলার। এই তথ্য বিল্ডিং ইন্ডাস্ট্রি এন্ড ল্যান্ড ডেভলাপমেন্ট এসোসিয়েশন (BILD) এর।

টরন্টোতে বাড়ির মূল্য বৃদ্ধি এখোন অব্যাহত রয়েছে। গত জুলাই মাসে তা আরেক দফা বৃদ্ধি পেয়ে গড় মূল্য দাড়িয়েছে ৮০৬,৩৯১ ডলারে। খবর টরন্টো সানের।

BILDএর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী ব্রায়ান ট্যাকি বলেন, আর্থিক ক্ষমতাসম্পন্ন প্রথমবারের ক্রেতারাই বাড়ির মূল্য বৃদ্ধিতে ভূমিকা রাখছেন। তিনি বলেন, টরন্টোতে নতুন বাড়ি তৈরী হচ্ছে কম কিন্তু ডিমান্ড বেড়েছে অনেক। আর এ কারণেই বাড়ির মূল্য বৃদ্ধি পাচ্ছে।

টরন্টো রিয়েল এস্টেট বোর্ডের হিসেব মতে ২০১৪ সালের জুলাই মাসে এখানে বাড়ি ও কন্ডোর মূল্য যা ছিল সেই তুলনায় এবছর জুলাই মাসে কন্ডোসহ বাড়ির মূল্য বৃদ্ধি পেয়েছে ৮%।

ব্রায়ান ট্যাকি বলেন টরন্টোতে প্রথমবারের ক্রেতাদের মধ্যে অনেকেই কন্ডো কেনাকে প্রাধন্য দিচ্ছেন যদিও এই খাতেও মূল্য বৃদ্ধি পেয়েছে। গত জুলাই মাসে টরন্টোতে নতুন একটি কন্ডোর গড় মূল্য ছিল ৪৪৬,৩৯৮ ডলার। এটি গত বছরের জুলাই মাসের তুলনায় ১% বেশী আর ২০০৫ সালের তুলনায় ৫৭% বেশী।

টরন্টোতে বাড়ি ও কন্ডোর গড় মূল্য:-

– জুলাই ২০১৫: $৬০৯,২৩৬

–         ২০১৪: $৫৬৬,৬২৬

–         ২০০৯: $৩৯৫,৪৬০

–         ২০০৪: $৩১৫,২৩১

–         ১৯৯৯: $২২৮,৩৭২

–         ১৯৯৪: $২০৮,৯২১

–         ১৯৮৯: $২৭৩,৬৯৮

–         ১৯৮৪: $১০২,৩১৮

–         ১৯৭৯: $৭০,৮৩০

–         ১৯৭৪: $৫২,৮০৬

–         ১৯৬৯: $২৮,৯২৯

সূত্র : টরন্টো রিয়েল এস্টেট বোর্ড।