কানাডা বিশ্বে সেরা খ্যাতিমান এবং সবচেয়ে প্রশংসিত দেশ

আগস্ট ৮, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : বিশ্বে সেরা খ্যাতিমান এবং সবচেয়ে প্রশংসিত দেশ হিসেবে বিবেচিত হয়েছে কানাডা।

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষণা প্রতিষ্ঠান ‘রেপুটেশন ইনস্টিটিউট’ এর চলতি সালের রিপোর্টে কানাডাকে এই মর্যাদা দেওয়া হয়। পরিবেশ, রাজনীতি ও অর্থনীতির মত বিষয়গুলো বিবেচনায় রেখে কোন দেশ কতটা খ্যাতিমান ও প্রশংসার যোগ্য তা নির্ধারন করা হয়।

রেপুটেশন ইনস্টিটিউট এর কর্মকর্তা ফারনান্দো প্রাডো বলেন, কানাডা অনেক বিষয়ে ‘ভাল কিছু’ প্রদান করে থাকে যা চলতি সালের রিপোর্ট তৈরীর সময় বিবেচনায় রাখা হয়েছে।

সিটিভি নিউজ এর সঙ্গে এক সাক্ষাৎকারে ফারনান্দো প্রাডো আরো বলেন, “আমরা সবাই কানাডাকে ভালবাসি বিভিন্ন কারণে।” ফারনান্দো যে বিষয়গুলো বিশেষভাবে উল্লেখ করেন তা হলো, এই দেশটির কার্যকর সরকার, দুর্নীতির অনুপস্থিতি, বন্ধুবৎসল এবং স্বাগতপূর্ণ মানুষ এবং ওয়েলফেয়ার সাপোর্ট সিষ্টেম।

তবে সবক্ষেত্রেই যে কানাডা এগিয়ে আছে তা নয়। ফানান্দো বলেন, “ জোরালো ব্র্যান্ড নেম ও নামকরা কোম্পানীর ক্ষেত্রে দেশটি পিছিয়ে আছে।”

কিন্তু তা সত্বেও কানাডা সার্বিক বিচারে এ বছর সেরা খ্যাতিমানের তালিকায় উঠে এসেছে। গত বছর কানাডার অবস্থান ছিল দ্বিতীয়। তার আগে ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত সেরার তালিকায়ই ছিল দেশটি।

রেপুটেশন ইনস্টিটিউট জরীপ কার্যক্রম চালানোর সময় প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য শিল্পোন্নত ৮টি দেশের ৪৮০০০ জন নাগরিকের কাছে বিভিন্ন প্রশ্ন রেখেছিল।

বিশ্বে সেরা খ্যাতিমান এবং সবচেয়ে প্রশংসিত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে আছে নরওয়ে। এর পর রয়েছে সুইটজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান ২২তম।