অন্টারিওতে ন্যূনতম মজুরী এখন ১১ ডলার ২৫ সেন্ট

নিন্ম আয়ের শ্রমজীবীদের দারিদ্রতা দূরীকরণে কোন ভূমিকা রাখবে না এই মজুরী বৃদ্ধি

নভেম্বর ১০, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : অন্টারিও প্রভিন্সে মিনিমাম বা ন্যূনতম মজুরী বৃদ্ধি কার্যকর হলো ১ অক্টোবর থেকে। এখন থেকে ন্যূনতম মজুরী হবে ১১ ডলারের স্থলে ১১ ডলার ২৫ সেন্ট। তবে ঘন্টায় এই ২৫ সেন্ট মজুরী বৃদ্ধি অন্টারিও প্রভিন্সের ক্রমবৃদ্ধিমান নিন্ম আয়ের শ্রমজীবীদের দারিদ্রতা দূরীকরণে কোন ভূমিকা রাখবে না বলে নতুন এক গবেষনায় বলা হয়েছে। খবর টরস্টার নিউজ সার্ভিসের।

ন্যূনতম মজুরি ঘন্টায় ১৫ ডলারে করার দাবীতে গত জানুয়ারী মাসে আন্টারিও পার্লামেন্ট ভবনের সামনে সমাবেশ। ছবি : নিল সেন্ডিল, ইনসাইটটরন্টো.কম এর

গবেষণায় বলা হয়, দারিদ্রতা দূরীকরণের জন্য ঘন্টায় ২৫ সেন্ট বেতন বৃদ্ধি নয়, বেতন বৃদ্ধি করতে হবে এখনকার যে রেট তার চেয়ে ২৫% বেশী। কানাডিয়ান সেন্টার ফর পলিসি অলটারনেটিভ এর মতে এখনকার যে ন্যূনতম মজুরী তা টরন্টোতে বসবাসকারী শ্রমজীবী মানুষের প্রয়োজনের তুলনায় ৬১% কম।

গত বছরের প্রতিশ্রুতি অনুযায়ী অন্টারিও সরকার এবারের এই মজুরী বৃদ্ধি করলো মুদ্রাষ্ফিতির সঙ্গে সঙ্গতি রেখে। কিন্তু এটি করতে গিয়ে সরকার ঘন্টায় ১১ ডলার মজুরীকে মানদন্ড হিসেবে বিবেচনা করছে যা অপর্যাপ্ত এবং খামখেয়ালীপূর্ণ।

মুদ্রাষ্ফিতির সঙ্গে সঙ্গতি রেখে প্রকৃত মজুরী বৃদ্ধি করাটা খুবই জরুরী। নামকাওয়াস্তে নয়। আর একই সাথে ন্যূনতম মজুরী সত্যিকার অর্থে কত হওয়া প্রয়োজন তাও বিবেচনায় রাখতে হবে বলে দাবী করেন মজুরী বৃদ্ধির আন্দোলনকারীরা।

মজুরী বৃদ্ধি পক্ষে যারা আন্দোলন করছেন তাদের মতে অন্টারিওর ন্যূনতম মজুরী বর্তমান বাজারের পরিস্থিতি বিবেচনায় রেখে করা উচিৎ ঘন্টায় ১৫ ডলার করে।