সম্ভাব্য সন্ত্রাসীদের কানাডার পাসপোর্ট খারিজের বিরোধিতা করলেন ট্রুডো

অক্টোবর ৫, ২০১৪

জেসিকা হিউম : টরন্টো Ñ লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডো নাগরিকত্বের সঙ্গে পাসপোর্ট রাখার বিষয়ে সন্দিহান। তবে তিনি মনে করেন না যে, সন্ত্রাসের সঙ্গে জড়িত বলে সন্দেহভাজন ব্যক্তিদের নাগরিকত্ব ও পাসপোর্ট উভয়ই সরকার নাকচ করতে পারবে।

সন্ত্রাসবাদী গ্রুপ ইসলামিক স্টেট-এর (আইএসআইএস) অব্যাহত হামলার প্রেক্ষাপটে দেশের ভেতর তৈরি হওয়া সন্ত্রাসীদের বিষয়টি আলোচনার কেন্দ্রে পরিণত হয়েছে। আইএসআইএস গ্রুপটি সিরিয়া ও ইরাকের একটি অংশে একটি খেলাফত বা ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছে এবং তাদের পক্ষে লড়াই করার জন্য পাশ্চাত্যের তরুণদের শরিক করতে উদ্বেগজনক সাফল্য অর্জন করেছে।

শনিবার মার্কহ্যামে অন্টারিও লিবারেল পার্টির বার্ষিক সাধারণ সভার সময় রিপোর্টারদের সঙ্গে আলাপকালে মি. ট্রুডো বলেন, তিনি বিশ্বাস করেন যে কানাডার বিচার ব্যবস্থা বর্তমানে দেশের ভেতর গড়ে ওঠা সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ব্যাপারে যথেষ্ট উপযোগী।

গত জুনে পাস করা আইন কেন্দ্রীয় সরকারকে দেশে বা বিদেশে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার দায়ে অভিযুক্ত দ্বৈত নাগরিকত্বের অধিকারী ব্যক্তিদের নাগরিকত্ব বাতিলের ক্ষমতা দিয়েছে।

ট্রুডো ও তার দলের সদস্যরা ওই আইনের বিরোধিতা করেছিলেন। তিনি এমনও উদ্বেগ প্রকাশ করেছিলেন যে, এই আইন নাগরিকত্বের এক ‘দুই স্তরের’ ব্যবস্থা সৃষ্টি করবে।

সম্ভাব্য সন্ত্রাসীদের পাসপোর্ট নাকচ করা বা তাদেরকে পাসপোর্ট না দেয়ার বিষয়ে তার মন্তব্য জানতে চাওয়া হলে ট্রুডো দৃশ্যত পাসপোর্ট রাখার সঙ্গে নাগরিকত্বের বিষয়টিকে সংশ্লিষ্ট করেন, তবে শেষপর্যন্ত তিনি বলেন, তার বিশ্বাস সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য ফৌজদারি দন্ডবিধিই সেরা হাতিয়ার। তিনি বলেন, ‘‘আমার মনে হয়, কারও নাগরিকত্ব আপনাআপনি হরণ করার সরকারের ইচ্ছা এবং এ বিষয়ে ক্ষমতা নিজের হাতে নেয়ার বিষয়ে বহু কানাডীয় এমনকি রক্ষণশীল কানাডীয়রাও উদ্বিগ্ন হয়ে উঠবেন। এটি হবে এমন একটি পিচ্ছিল ঢালুপথ যেখানে আমরা যেতে চাই না।’’

অন্যান্য কারণ ছাড়াও কানাডা বা অন্য কোন দেশে ফৌজদারি অপরাধে সহায়তা করলে সংশ্লিষ্ট নাগরিকের পাসপোর্ট বাতিল বা তাদের পাসপোর্ট না দেয়ার এখতিয়ার বহু বছর ধরেই সরকারের রয়েছে।

ব্রিটিশ কলম্বিয়ার অভিবাসন বিষয়ক আইনজীবী রিচার্ড কারল্যান্ড বলেন, যে কোন বাস্তববাদী সরকার প্রধানই এটি করবেন।

তিনি বলেন, ‘‘মন্দ কানাডীয়রা অপরাধ করে এদেশ ছেড়ে যেতে পারবে না এই বিষয়টি নিশ্চিত করার মাধ্যমে আপনি তাদের হাত থেকে বিশ্বকে সুরক্ষা দিতে পারেন।’’