বৈবাহিক সূত্রে কানাডায় বাস করছেন এমন স্বামী বা স্ত্রীদের জন্য ওপেন ওয়ার্ক পারমিট ইস্যু করা হচ্ছে

জানুয়ারী ১, ২০১৫

প্রবাসী কন্ঠ ডেস্ক : বৈবাহিক সূত্রে কানাডায় বাস করছেন কিন্তু পার্মানেন্ট রেসিডেন্সি পাননি এখনো এমন স্বামী বা স্ত্রীদের জন্য অবিলম্বে ওপেন ওয়ার্ক পারমিট ইস্যু করা হচ্ছে। এক বছরের একটি পাইলট প্রকল্পের অধিনে এই ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রকল্পটি শুরু হয়েছে গত ২২ ডিসেম্বর।

সিবিসি নিউজে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পর সরকার এই ব্যবস্থা প্রবর্তন করার উদ্যোগ নেয়। ঐ রিপোর্টে হয় বলা হয়, কানাডায় হাজার হাজার পরিবার খুব খারাপ অবস্থায় বাস করছেন। ঐ সকল পরিবারের স্বামী বা স্ত্রী কাজ পাচ্ছেন না ওয়ার্ক পার্মিট নেই বলে এবং চিকিৎসা পাচ্ছেন না হেলথ কার্ড বা হেলথ কভারেজ নেই বলে। ইমিগ্রেশন বিভাগের দীর্ঘসূত্রিতার কারণে বহু লোক তাদের স্ত্রী বা স্বামীকে (যারা বর্তমানে কানাডায় বাস করছেন) স্পন্সর করার পরও পার্মানেন্ট রেসিডেন্সি পাননি বলে এই অবস্থার সৃষ্টি হয়েছে।

ইমিগ্রেমন মন্ত্রী ক্রিস আলেকজান্ডার এর মুখপাত্র কেভিন মিনার্ড সিবিকে নিউজকে জানান, আমরা এই পাইলট প্রগ্রাম চালু করেছি যাতে স্পন্সরর্ডকৃত স্বামী বা স্ত্রীরা কানাডায় দ্রুত ওয়ার্ক পার্মিট পেয়ে তাদের নিজ নিজ পরিবার ও কানাডার অর্থনীতিতে অবদান রাখতে পারেন। এই পাইলট প্রোগ্রামের পাশাপাশি আমরা আমাদের ইমিগ্রেশন প্রক্রিয়াও চালু রাখবো যাতে তারা সময়মত তাদের পার্মানেন্ট রেসিডেন্সি পেয়ে যান। পাইলট প্রোগ্রামের মাধ্যমে স্পন্সরর্ডকৃত স্বামী বা স্ত্রীরা প্রভিন্সিয়াল হেলথ কভারেজও পাবেন।